বাংলাদেশ ফাইনালে খেলার যোগ্যতা রাখে

পপুলার২৪নিউজ ডেস্ক:
বাংলাদেশ এবার একটা চমক দেখাবেই। চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাশরাফিদের নিয়ে এমন আশা ছিল সাবেকদের। সেই তালিকায় ছিলেন বাংলাদেশ থেকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শুভেচ্ছাদূত নির্বাচিত হাবিবুল বাশারও।

কঠিন গ্রুপে পড়লেও সাবেক অধিনায়ক রকিবুল হাসানও ছিলেন আত্মবিশ্বাসী। মোহাম্মদ আশরাফুল ভেবেছিলেন, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ সেমিতে উঠতে পারে।

আইসিসির কোনো বৈশ্বিক টুর্নামেন্টে এই প্রথম সেমিফাইনালে উঠল বাংলাদেশ। এখন ফাইনালের স্বপ্ন দেখছেন বাংলাদেশের সাবেক ক্রিকেটাররা।

সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কে হবে, তা এখনও নিশ্চিত হয়নি। এজন্য আজ পাকিস্তান ও শ্রীলংকার ম্যাচের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে। বি-গ্রপের শীর্ষ দল হবে বাংলাদেশের প্রতিপক্ষ।

প্রতিপক্ষ যেই হোক না কেন, টাইগাররা নিজেদের সেরাটা দিতে পারলে ফাইনালে যাওয়া সম্ভব। সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, ‘টুর্নামেন্টের শুরুতেই আমি বলেছিলাম, এবার বাংলাদেশ অঘটন ঘটাবেই।

কিছুটা হয়তো বৃষ্টি ভাগ্যের ছোঁয়া আছে, কিন্তু নিউজিল্যান্ডকে নিজেদের যোগ্যতায় হারিয়েছে বাংলাদেশ। এখন কাউকে ভয় পায় না টাইগাররা।’ তিনি বলেন, ‘এই বাংলাদেশ ফাইনালেও খেলার যোগ্যতা রাখে।’

বাংলাদেশের হয়ে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রুফিতে অধিনায়কত্ব করেছিলেন হাবিবুল বাশার। আইসিসি এবার তাকে শুভেচ্ছাদূত করে সম্মান দেখিয়েছে। হাবিবুল বাশার বলেন, ‘আমরা ছিলাম ‘ডেথ গ্রুপে’। এমন শক্তিশালী গ্রুপে থেকে বাংলাদেশের লড়াই করাটা কঠিন ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে আমরা সব বিভাগে অসাধারণ খেলেছি।’

তিনি বলেন, ‘এ মুহূর্তে ট্রুফি থেকে আমরা খুব বেশি দূরে নেই। আমি টুর্নামেন্টের শুরুতেই বলেছিলাম, আমরা সেমিফাইনাল খেলব। তবে এখন স্বপ্ন দেখি ফাইনাল খেলার। বাকি দুটি ম্যাচ খেলোয়াড়দের সর্বোচ্চ দিয়ে খেলতে হবে।’

সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের ধারণা, বাংলাদেশ যে সেমিফাইনালে খেলছে, সেটা খুবই স্বাভাবিক। তিনি বলেন, ‘আড়াই বছর ধরে আমরা যেভাবে ক্রিকেট খেলছি, সেটা চিন্তা করলে সেমিফাইনাল অস্বাভাবিক কিছু নয়।’ এখন চ্যাম্পিয়ন হওয়ারও স্বপ্ন দেখছেন আশরাফুল। তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন হতে আর মাত্র দুটি ম্যাচ জিততে হবে। নিজেদের সেরাটা দিয়ে খেলতে পারলে সেটাও কঠিন নয়।

আমি ব্যক্তিগতভাবে সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে দক্ষিণ আফ্রিকাকে চাই। সেটা হলে আমাদের ফাইনালের পথ সহজ হয়ে যাবে।’ এই ডান-হাতি ব্যাটসম্যান বলেন, ‘সবাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য ভাগ্যের কথা বলছে, কিন্তু ক্রিকেট খেলায় ভাগ্যের সহায়তা লাগেই। টুর্নামেন্টের শুরু থেকেই মনে হতো, আমরা এবার সেমিফাইনালে খেলবই।’

এদিকে বেশ কিছুদিন ধরে জাতীয় দলে সুযোগ না পেলেও ঘরোয়া ক্রিকেটে দারুণ খেলছেন বাঁ-হাতি ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস। চ্যাম্পিয়ন্স ট্রুফির সেমিফাইনালে খেলা বাংলাদেশের জন্য বিরাট পাওয়া মনে করছেন নাফীস।

তিনি বলেন, ‘আমরা সেমিফাইনালে খেলছি, এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় পাওয়া। আমরা যে ধারাবাহিক ভালো ক্রিকেট খেলছি, এটা তারই প্রতিফলন।’ তিনি বলেন, ‘বাংলাদেশের একজন ক্রিকেটার হিসেবে গর্ব হয় যে, আমরা ক্রিকেটে সঠিক পথেই আছি। সেমিফাইনালে বাংলাদেশের চিন্তার কিছু নেই। তাই নির্ভার ক্রিকেট খেলব। চাপহীন বাংলাদেশই এগিয়ে থাকবে সেমিফাইনালে।’

বার্মিংহামের এজবাস্টনে বৃহস্পতিবার বাংলাদেশ টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে। আজই নির্ধারণ হবে মাশরাফিদের প্রতিপক্ষ। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল বুধবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে।

পূর্ববর্তী নিবন্ধইতিহাস গড়ে চ্যাম্পিয়ন নাদাল
পরবর্তী নিবন্ধভক্তদের উদ্দেশ্যে মাশরাফির বক্তব্য