বাংলাদেশ ওএএস’র স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা লাভ করেছে : প্রধানমন্ত্রী

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের সক্রিয় কূটনৈতিক উদ্যোগের ফলশ্রুতিতে এ বছরের শুরুতে বাংলাদেশ বিশ্বের অন্যতম পুরানো বহুমুখী আঞ্চলিক সংস্থা ‘অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস (ওএএস)’র স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা লাভ করেছে। বুধবার সংসদে স্বতন্ত্র সদস্য মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

শেখ হাসিনা বলেন, ১৯৪৮ সালে গঠিত এই আঞ্চলিক সংস্থাটিতে উত্তর-দক্ষিণ-মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের মোট ৩৫টি দেশের প্রতিনিধিত্ব রয়েছে। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের মোট ৭২টি রাষ্ট্র ও সংস্থার স্থায়ী পর্যবেক্ষক।

প্রধানমন্ত্রী বলেন, ‘ওএএস’র স্থায়ী পর্যবেক্ষক হিসেবে অন্তর্ভুক্তি ‘ওএএস’ যুক্ত দেশসমূহের সাথে বাংলাদেশ দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে অধিকতর সম্পৃক্ততা এবং সহযোগিতার দ্বার উন্মোচন করবে। একই সাথে বিভিন্ন বহুপাক্ষিক বিষয়সমূহ যেমন- গণতন্ত্র, সন্ত্রাস নির্মূল, আন্তর্জাতিক মানবাধিকার, বিনিয়োগ, বাণিজ্য, টেকসহ উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা নিয়ে সংশ্লিষ্ট দেশসমূহের সাথে বাংলাদেশ আরও নিবিড়ভাবে কাজ করতে পারবে।

তিনি বলেন, জাতিসংঘের অনেক সদস্য রাষ্ট্রই এ সংস্থাটির সক্রিয় সদস্য এবং পর্যবেক্ষক হওয়ায় জাতিসংঘের প্লাটফর্মের বাইরে সদস্য রাষ্ট্রসমূহের সাথে সম্পর্ক সুদৃঢ়করণের ক্ষেত্রে বিকল্প প্লাটফর্ম হিসেবে এই সংস্থাটিতে যোগদান ইতিবাচক ভূমিকা রাখবে। একই সাথে স্থায়ী পর্যবেক্ষক হওয়ার কারণে বাংলাদেশ সংস্থাটির সকল আলোচনা ও গুরুত্বপূর্ণ সভায় অংশগ্রহণ করতে পারবে।

প্রধানমন্ত্রী বলেন, সার্বিকভাবে ‘অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস’র স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা লাভ করায় আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বব্যাংককে জবাব দিতে হবে: সেতুমন্ত্রী
পরবর্তী নিবন্ধদশে ২—ক্যারিয়ারে সবচেয়ে বাজে ম্যাচ মেসির!