বশেমুরবিপ্রবির উপাচার্যের পদত্যাগের দাবিতে চবিতে মানববন্ধন

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধি :
গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য ড. খন্দকার নাছির উদ্দীনের পদত্যাগের দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এছাড়া আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলাকারীদের বিচারের দাবি জানিয়েছে তারা।
সকাল সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সাধারণ শিক্ষার্থীদের আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায়। এতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাইদুল ইসলাম উপস্থিত ছিলেন।
মানববন্ধনে অধ্যাপক মাইদুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্ত চিন্তার জায়গা। যেখানে শিক্ষার্থীরা স্বাধীন মত প্রকাশ করবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মুক্ত চিন্তার স্বপ্ন দেখায়। শিক্ষার্থীরা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রাণ।
তিনি বলেন, সেখানকার শিক্ষার্থীদের উপর হামলা সহ্য করতে না পেরে, তাদের দুঃখবোধে তাড়িত হয়ে একজন সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। কিন্তু উপরের লেভেলের লোকজন চেয়ার দখল করে বসে আছেন। এটা হতে পারে না। আমরা চাই সুষ্টু তদন্তের মাধ্যমে সমস্যাগুলো খুঁজে বের করা হোক। এবং তিনি (ভিসি) ওই পদ থেকে সরে যান।আমরা সব সময় চাই যারা শিক্ষার্থীদের সাথে এরূপ আচরণ করে তাদের বিরুদ্ধে প্রতিবাদ হোক।
মানববন্ধনে বক্তারা বলেন, বশেমুরবিপ্রবি উপাচার্য তার গুন্ডা বাহিনী দিয়ে সাধারণ শিক্ষার্থীদের উপর যে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে, আমরা তার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে শিক্ষার্থীদের উপর হামলার সঠিক বিচার করতে হবে এবং ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তার পদ থেকে অপসারণ করতে হবে। যদি দাবি মেনে না নেওয়া হয় তাহলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বৃহৎ আন্দোলনে যাবে।
বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সব্যসাচী ইমন, অর্থনীতি বিভাগের মাস্টার্সের ছাত্র আবিদ খন্দকার, রাজেশ্বর দাস গুপ্তসহ আরো অনেকেই।
পূর্ববর্তী নিবন্ধমানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম
পরবর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ‘রিকভারি অব নন পারফর্মিং ইনভেস্টমেন্টস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত