বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত সংস্কারের নির্দেশ : শিক্ষামন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

দেশের বিভিন্ন এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত সংস্কার করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বার্ষিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত সভায় সভাপতির বক্তব্যে এই নির্দেশ দেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। সর্বশেষ বন্যার কারণে এই তালিকা আরও দীর্ঘ হয়েছে। বিভিন্ন ধরনের কাজ- ছোট ও মাঝারি মেরামত, বড় মেরামত এবং নতুন নির্মাণ কাজ করতে হবে। এজন্য দ্রুতই অর্থ সংগ্রহ করে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বিগত অর্থবছরের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে জাতীয় অগ্রগতির চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়ন বেশি হলেও আমরা সন্তুষ্ট হতে পারি না। আগামীবার শতভাগ বাস্তবায়ন করতে হবে।

নাহিদ বলেন, বরাদ্দ অর্থের চেয়ে বেশি অর্থ ব্যয় করতে হবে- সেই প্রস্তুতি ও লক্ষ্য নিয়ে কাজ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সকল প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও ড. অরুণা বিশ্বাস এবং সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধরাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকে সাড়ে ৩ হাজার কর্মকর্তা নিয়োগে বিজ্ঞপ্তি
পরবর্তী নিবন্ধউপবৃত্তি পাবে আরো ১০ লাখ প্রাথমিক শিক্ষার্থী