বঙ্গবন্ধুর খুনিদের ফেরাতে ইন্টারপোলের সাহায্য চেয়েছি: আইজিপি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের দেশে ফিরিয়ে আনতে ইন্টারপোলের সাহায্য চাওয়া হয়েছে। রেড নোটিশ জারির ব্যাপারেও কথা হয়েছে। ঢাকায় পুলিশপ্রধানদের আন্তর্জাতিক সম্মেলনে  সোমবার এক প্রেস কনফারেন্সে সাংবাদিকদের এসব কথা বলেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

আইজিপি বলেছেন, বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার জন্য পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের সাহায্য চাওয়া হয়েছে। রেড নোটিশ জারির ব্যাপারে কথা হয়েছে। তিনি বলেন, ‘তারা যদি বাংলাদেশের সর্বোচ্চ আদালতের রায়কে সম্মান করতে না পারে, এ ক্ষেত্রে আমাদের সীমাবদ্ধতা আছে বলে জানিয়ে দিয়েছি।’ ইন্টারপোল প্রধান এ-সংক্রান্ত কমিটির সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।

এদিকে পুলিশের সূত্রগুলো জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছেলে তারেক রহমানের নামে রেড নোটিশ জারির বিষয়েও ইন্টারপোলের প্রতিনিধিদের সঙ্গে কথা হয়েছে। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ২০১৫ সালে ১১ ফেব্রুয়ারি রেড নোটিশ জারির জন্য ইন্টারপোলে পাঠানো হয়। ওই বছরের ১৩ এপ্রিল নোটিশটি প্রকাশ করে ইন্টারপোল। ২০১৬ সালের ২৮ জানুয়ারি নোটিশটি মুছে ফেলে ইন্টারপোল। এরপর ইন্টারপোলের শাখা সিসিএফের কাছে যৌক্তিকতা (জাস্টিফিকেশন) পাঠানো হয়। এর মধ্যে আরেকটি আদালত তারেক রহমানকে সাত বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকা জরিমানা করেন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার গুণগতমান নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধগলাচিপায় ব্যবসায়ীকে গলা কেটে হত্যা