বইমেলায় পাওয়া যাচ্ছে আসাদ জোবায়েরের ‘বোতাম খোলা দুপুর’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
‘একটা পাখির পিছু পিছু ছুটতে গিয়ে/ অনেকটা পথ একলা গেলাম মাড়িয়ে/ কতোটা রোদ হজম করি দাঁড়িয়ে/একটা বুনো ফুলের মতো ফুটতে গিয়ে।’-এমনই সব হৃদয়স্পর্শী কিশোর কবিতা আর শিশুতোষ ছড়ার বই ‘বোতাম খোলা দুপুর’। লিখেছেন সাংবাদিক আসাদ জোবায়ের। প্রকাশ করেছে ‘কালো’।
অমর একুশে গ্রন্থমেলায় গতি প্রকাশনীর ১৬৮ নম্বর স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান) এবং বাংলা একাডেমি চত্বরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।
বইটি সম্পর্কে লেখক বলেন, ‘আমি যখন ছোটদের জন্য লিখতে বসি, তখনই আমার গ্রামে রেখে আসা কিশোর মন আমাকে আবিষ্ট করে ফেলে। আমার লেখায় জায়গা করে নেয় সে। সেই কিশোরের দুরন্তপনা, সরল জিজ্ঞাসা, শহরে এসে স্বপ্নভঙ্গ, মায়ের থেকে দুরে থাকার যন্ত্রণা- সব ধরা দেয় কবিতায়। আমারই কৈশোর নানাভাবে চিত্রিত হয়েছে আমার কবিতা-ছড়ায়। সেই ভাবনাগুলো অন্যদের মনেও যদি একটু অনুরণন তোলে, তবেই আমার সার্থকতা।’
বইটির ভূমিকায় জনপ্রিয় ছড়াকার জগলুল হায়দার লিখেছেন, ‘ছড়া শিশুকিশোর মনের আবেগ অনুভব নিয়ে খেলা করে। এই খেলায় অবশ্য কেবল শিশুকিশোর নয় বরং সব বয়সের মানুষ মুগ্ধ হয়। এই মুহূর্তে আমিও হচ্ছি, পড়ছি ছড়াকার আসাদ জোবায়েরের কাব্য-ছড়া তথা কিশোর কবিতার বইয়ের পাণ্ডুলিপি ‘বোতাম খোলা দুপুর’। বইমেলায় প্রকাশিত হতে যাওয় বইটা চমৎকার সব কাব্য-ছড়ায় সাজানো। তার চিত্রকল্প পাঠককে কিশোর মনের স্বপ্ন-অভিলাষ ও স্বপ্নভঙ্গের কারণ সন্ধানে আগ্রহী করে তুলবে। বিনোদনের পাশাপাশি ছড়াগুলা পাঠকের বিবেকে কড়াও নাড়বে।’
চমৎকার সব অলঙ্করণে সমৃদ্ধ ২৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১০০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন ফাজানা পায়েল। ভেতরের অলঙ্করণ করেছেন ফারাহ নাজ মুন ও তাওসিফ আল ফাহিম।
উল্লেখ্য, ছড়াকার আসাদ জোবায়ের বর্তমানে দৈনিক মানবকণ্ঠে নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত। এটিই তার প্রথম বই।
পূর্ববর্তী নিবন্ধ‘জড়ুয়া টু’তে সালমান-কারিশমা
পরবর্তী নিবন্ধ‘ইংল্যান্ডের চেয়েও কঠিন প্রতিপক্ষ বাংলাদেশ’