ফের উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদদদাতা রাষ্ট্র ঘোষণা যুক্তরাষ্ট্রের

,পপুলার২৪নিউজ ডেস্ক:

ফের উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদদদাতা রাষ্ট্র ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা করেন।

এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক এবং মিসাইল কর্মসূচির ওপর বাড়তি লাগাম টানা যাবে বলে মনে করছে ট্রাম্প প্রশাসন।জর্জ বুশ প্রেসিডেন্ট থাকার সময় উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদদদাতা রাষ্ট্রের তালিকা থেকে সরানো হয়েছিল। তারপর থেকে সেই সিদ্ধান্ত বহাল ছিল।

সোমবার ক্যাবিনেট বৈঠকে উত্তর কোরিয়াকে নিয়ে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন ট্রাম্প। ক্যাবিনেটের উদ্দেশে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদদদাতা রাষ্ট্র মনে করে। এটা আরো অনেক আগে হওয়া উচিত ছিল। বেশ কয়েক বছর আগেই এটা হওয়া উচিত ছিল।

বিশ্বকে পারমাণবিক অস্ত্রের ভয় দেখানো ছাড়াও, আন্তর্জাতিক সন্ত্রাসবাদেও মদদ দিচ্ছে উত্তর কোরিয়া। এমন কী বিদেশের মাটিতেও হত্যালীলা চালাচ্ছে বলেও অভিযোগ করেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার ওপর আন্তর্জাতিক স্তরে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা চাপানো সম্ভব হবে। এমনকি উত্তর কোরিয়াকে মদদদাতা দেশগুলোকে কিংবা সেই দেশ থেকে মদদ পাওয়া দেশ কিংবা সংগঠনগুলোকে আলাদা করাও সম্ভবপর হবে।

গত ৩ থেকে ৪ মাসের মধ্যে উত্তর কোরিয়া একাধিক পারমাণবিক এবং মিসাইল পরীক্ষা চালায়। ২৯ আগস্ট জাপানের ওপর দিয়ে মিসাইল ছুড়ে ওই এলাকায় উত্তেজনা বাড়িয়ে তোলে উত্তর কোরিয়া। এর দিন পাঁচেক পরই ষষ্ঠ পারমাণবিক পরীক্ষাটি করে তারা।

পূর্ববর্তী নিবন্ধখালেদার গাড়িবহরে হামলার নেপথ্যে নায়ক নিজাম হাজারী,সংবাদ সম্মেলনে আজহারুল হক
পরবর্তী নিবন্ধপ্রকাশ্যে স্ত্রীকে পেটালেন ভারতের নেতা