ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে পাকিস্তান

পপুলার২৪নিউজ ডেস্ক:
ক্রিকেট তাহলে ম্যাজিক। জাদুই তো। তা না হলে, যে পাকিস্তান পর্যুদস্ত হয়েছিল ভারতের কাছে, তারা ফাইনালে যায় কী করে। যে ইংল্যান্ড তিনে তিন জয়ে শেষ চারে ওঠে, তারা বিধ্বস্ত হয়ে বিদায় নেয় কী করে। কাল কার্ডিফে যা হল, তা এককথায় ক্রিকেট আরেককথায় জাদু। টস জেতার পর থেকে সবকিছু সরফরাজদের অনুকূলে গেছে। স্বাগতিকদের ২১১ রানে বুকড করে পাকিস্তান জিতল আট উইকেটে। চার মেরে মোহাম্মদ হাফিজ জয়সূচক রান করার পর মাঠে ও ব্যালকনিতে সরফরাজরা মেতে ওঠেন উৎসবে। প্রথম সেমিফাইনালে ফেভারিট ইংল্যান্ডকে এভাবে উড়িয়ে দেবে ওয়ানডে র‌্যাংকিংয়ের আট নম্বর দল, তা কে ভেবেছিল। আজ বাংলাদেশ-ভারত দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল রোববার শেষ মহারণে মুখোমুখি হবে পাকিস্তানের।
বল হাতে হাসান আল (৩/৩৫) দাপট দেখানোর পর ব্যাট হাতে আজহার আলী ও ফখর জামান উদ্বোধনী জুটিতে ১১৮ রান তুলে এগিয়ে দেন পাকিস্তানকে। জামানের (৫৭) আউট হওয়ার মধ্যদিয়ে জুটি ভাঙে। আজহারের ব্যাট থেকে আসে ৭৬ রান। এরপর বাবর আজম (৩৮*) ও মোহাম্মদ হাফিজ (৩১*) তৃতীয় উইকেটে ৪২ রানে অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জিতিয়ে দেন। তবে ম্যাচসেরা হন হাসান আলী। যিনি পুরস্কার নিতে এসে দোভাষীর মাধ্যমে জানান, আজ তার ভাইয়ের জন্মদিন। পুরস্কার উৎসর্গ করেছেন তাকে।
চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে এটাই পাকিস্তানের প্রথম ফাইনাল। এরআগে তিনবার সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে তাদের। চিরকালের অনুমান-অযোগ্য সেই দলটিই এবার সব হিসাব বদলে দিয়ে চলে গেল ফাইনালে। এমন কিছু শুধু পাকিস্তানের পক্ষেই সম্ভব। টুর্নামেন্ট শুরুর আগেই এবার হট ফেভারিটের তকমা সেঁটে গিয়েছিল ইংল্যান্ডের গায়ে। চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্বে একমাত্র দল হিসেবে তাদের শতভাগ জয়ের রেকর্ড ধারণাটা আরও পোক্ত করেছিল। কিন্তু মারকাটারি ব্যাটিংয়ে বাংলাদেশ, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয়া সেই ইংল্যান্ডই সেমিফাইনালে এসে দেখল মুদ্রার উল্টো পিঠ। পাকিস্তানের বিপক্ষে নিজেদের ছায়া হয়েই থাকলেন ইংলিশ ব্যাটসম্যানরা। পাকিস্তানি পেসারদের দুর্দান্ত বোলিংয়ে এক বল বাকি থাকতেই ২১১ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। বিস্ফোরক ব্যাটসম্যানে ঠাসা ইংলিশ ব্যাটিং লাইনআপকে শুরু থেকে শেষ পর্যন্ত বেঁধে রাখেন পাকিস্তানের বোলাররা। ইংল্যান্ডের ইনিংসে কোনো ফিফটি নেই, নেই অর্ধশত রানের কোনো জুটিও। ইংলিশদের দুরবস্থা বোঝা যায় বেন স্টোকসের ব্যাটিং দেখেই। আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করা এই বিস্ফোরক ব্যাটসম্যান কাল পড়েছিলেন মাটি কামড়ে। স্বভাব-বিরুদ্ধ ব্যাটিংয়ে দলকে দু’শ পার করিয়ে স্টোকস শেষ পর্যন্ত আউট হন ৩৪ রানে। তার ৬৪ বলের ইনিংসে নেই কোনো চার-ছক্কা! সাত উইকেট হাতে নিয়েও শেষ ২০ ওভারে মাত্র ৭৫ রান তুলতে পারে ইংল্যান্ড। এ থেকেই বোঝা যায়, কেমন দুর্দান্ত বোলিং করেছে পাকিস্তান। আট দলের এই প্রতিযোগিতায় র‌্যাংকিংয়ে সবার নিচে থাকা পাকিস্তানকে কেউ গোনায় ধরেনি। কিন্তু প্রথম ম্যাচে ভারতের কাছে অসহায় আত্মসমর্পণের পর সেই পাকিস্তানই যেন চমকের পসরা সাজিয়ে বসেছে। প্রতি ম্যাচেই মুগ্ধতা ছড়াচ্ছেন তাদের বোলাররা। কাল ব্যাটিংটাও হল ঝলমলে। ফিল্ডিংয়েও উন্নতির ছাপ স্পষ্ট। বাউন্ডারিতে দুর্দান্ত সব ক্যাচের পাশাপাশি সরাসরি থ্রোতে দুটি রানআউটও করেছে তারা। সবচেয়ে মুগ্ধতা ছড়িয়েছেন এবারের আসরের সেরা চমক হাসান আলী। এখন পর্যন্ত চার ম্যাচে সর্বোচ্চ ১০ উইকেট নিয়েছেন পাকিস্তানের এই তরুণ পেসার। এর মধ্যে শেষ তিন ম্যাচে টানা তিনটি করে উইকেট। কাল ৩৫ রানে তিন উইকেট নিয়ে হাসানই ছিলেন পাকিস্তানের সফলতম বোলার। এছাড়া দুটি করে উইকেট পেয়েছেন জুনায়েদ খান ও অভিষিক্ত রুম্মান রইস। পাকিস্তানের সব বোলারেরই ইকোনমি রেট পাঁচের নিচে।
অথচ মাঠে নামার আগেই বড় এক ধাক্কা খেয়েছিল পাকিস্তান। চোটের থাবায় খেলা হয়নি দলের সেরা বোলার মোহাম্মদ আমিরের। তাতেও কমেনি বোলিংয়ের ধার। টস হেরে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড শুরু থেকেই রানের জন্য সংগ্রাম করেছে। ষষ্ঠ ওভারে অ্যালেক্স হেলসকে ফিরিয়ে ৩৪ রানের উদ্বোধনী জুটি ভাঙেন রইস। আরেক ওপেনার জনি বেয়ারস্টো ছিলেন অর্ধশতকের পথে। দু’বার জীবন পাওয়া বেয়ারস্টোকে শেষ পর্যন্ত ৪৩ রানে থামান হাসান। এরপর ইংল্যান্ডকে এগিয়ে নিচ্ছিলেন দলের সেরা দুই ব্যাটসম্যান জো রুট ও ইয়ন মরগান। কিন্তু শাদাব খানের বলে ব্যক্তিগত ৪৬ রানে জো রুট আউট হতেই নামে ধস। ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়ার দিনে বাজে এক শট খেলে মরগান ফেরেন ৩৩ রানে। বাটলার ও মঈন আলীও বেশিক্ষণ টিকতে পারেননি। দুই উইকেটে ১২৮ থেকে মুহূর্তেই ইংল্যান্ডের স্কোর ছয় উইকেটে ১৬২। ৩৪ রানে চার উইকেট হারানোর এ ধাক্কা আর সামলে উঠতে পারেনি স্বাগতিকরা। শেষদিকে বেন স্টোকস ও টেলএন্ডারদের সহায়তায় ধুঁকতে ধুঁকতে ২১১ রানে থামে ইংল্যান্ড। ৭৭ বল বাকি থাকতেই অনায়াসে সেটা টপকে পাকিস্তান যেন জানিয়ে দিল, ওয়ানডেতে সত্যিকারের বড় দল হয়ে উঠতে ইংল্যান্ডের এখনও ঢের বাকি।

পূর্ববর্তী নিবন্ধলন্ডনে ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ
পরবর্তী নিবন্ধপাহাড় ধসে মৃতের সংখ্যা বেড়ে ১৪৯