প্রাতিষ্ঠানিক পরিচালকদের নেতৃত্বে ফারমার্স ব্যাংক ঘুরে দাড়ানোর প্রচেষ্ঠা

পপুলার২৪নিউজ প্রতিবেদক : সরকার ও বাংলাদেশ ব্যাংকের সম্মিলিত সিদ্ধান্তের মাধ্যমে ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যান এবং ইসি কমিটির চেয়ারম্যানও ব্যাংকের ডিরেক্টর চিশতীকে ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে অপসারণ করার পর। বর্তমান পর্ষদের প্রাতিষ্ঠানিক পরিচালকদের নেতৃত্বে ঘুরে দাড়ানোর জন্য কিছু কৌশগত পদক্ষেপ গ্রহন করেছেন। ব্যাংকটির প্রতিষ্ঠানিক পরিচালক হিসাবে মনোনিত চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাত হাল ধরার পর ব্যাংকটি ঘুরে দাড়ানোর চেষ্ঠা করছে। গত দুই মাসের মধ্যে ১৪৭ কোটি টাকা রিকভারী করেছে। সংকট উত্তোরণে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যাংকটির প্রতি গ্রাহকদের আস্থা ফেরাতে এবং স্থিতিশীল অবস্থায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমানে ফারমার্স ব্যাংকের মূলধন ৪০১ কোটি টাকা। এ মূলধনকে ১৫০০ কোটি টাকা করার পরিকল্পনা। এ জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী নেওয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকও বিষয়টি পজেটিভ হিসাবে নিয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের অনুমোদন দিয়েছে। বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের হয়েছে। এ ছাড়াও ব্যাংকটিকে একটি স্থিতিশীল পর্যায়ে নিয়ে যেতে বাংলাদেশ ব্যাংক থেকে ৫০০ কোটি টাকার একটি বন্ড ইস্যু করা হয়েছে। এগুলোকে অতিসত্তর বিক্রির অফার দেওয়া হবে।
এবিষয়ে ব্যাংকের এমডি এহসান খসরু বলেন, একটি ব্যাংকের মূল চালিকাশক্তি হলো ওই ব্যাংকের গ্রাহকরা। আমরা গ্রাহকদের আস্থা ফেরাতে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি। ব্যাংকের অর্থ সংকট কাটাতে ফান্ড টিম এবং আমানতকারী ও গ্রাহকদের আস্থা ফেরাতে রিকভারি টিম নামে দু’টি কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে তারা তাদের কার্যক্রম শুরু করে দিয়েছেন।
সূত্র জানায়, ফারমার্স ব্যাংককে এক হাজার ১০০ কোটি টাকা মূলধন দিচ্ছে আইসিবির নেতৃত্বে রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী ও জনতা ব্যাংক। এ অর্থ যোগ হলে ফারমার্স ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণ দাঁড়াবে ১ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া আর্থিক ভিত শক্তিশালী করতে ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করেছে বাংলাদেশ ব্যাংক যা বিক্রির অপেক্ষায় রয়েছে। ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদে গৃহীত এ সিদ্ধান্ত এখন বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে।
উল্লেখ্য ফারমার্স ব্যাংকের পরিস্থিতির অবনতি হতে থাকলে গত বছরের শেষ দিকে ব্যাংকটির পর্ষদে হস্তক্ষেপ করে বাংলাদেশ ব্যাংক। এরপর ২৭ নভেম্বর ফারমার্স ব্যাংক থেকে পদত্যাগ করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। তিনি ব্যাংকটির পরিচালনা পর্ষদ ও নির্বাহী কমিটির চেয়ারম্যান ছিলেন। একই দিন পদত্যাগ করেন ব্যাংকটির অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতীও। ব্যাংকটির পর্ষদের সদস্য ও প্রতিষ্ঠানিক পরিচালক হিসাবে মনোনিত নতুন চেয়ারম্যান নির্বাচিত হন চৌধুরী নাফিজ সারাফাত। নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসাবে নিয়োগ পান প্রাইম ব্যাংকের সাবেক এমডি এহসান খসরু। দ্বিতীয় দফায় এ পরিবর্তনের পর ব্যাংকটির পরিশোধিত মূলধন বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধসাকিব-মাহমুদউল্লাহদের জন্য কোটি টাকা পুরস্কার ঘোষণা
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধাঞ্জলি