প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকার প্রস্তুত : ত্রাণমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম বলেছেন, দেশে যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকার সর্বদা প্রস্তুত রয়েছে। বুধবার সকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেঙ্গারচর মডেল উচ্চ বিদ্যালয় (পৌর ভবনসংলগ্ন) মাঠে ফলদ বৃক্ষ মেলা ২০১৭ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। তিনি আরো বলেন, বন্যা ও দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত সাইক্লোন সেন্টার গড়ে তোলা হবে। ইতিমধ্যে মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে নানা পরিকল্পনা হাতে নিয়েছে বর্তমান সরকার।

মন্ত্রী বন্যাদুর্গত এলাকার জনগণের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপে গ্রহণে আশ্বাস দিয়ে বলেন, কেউ খাদ্য ও আশ্রয় সংকটে পড়বে না। সরকার ওএমএস কর্মসূচির পাশাপাশি ভিজিএফ কর্মকাণ্ড সম্প্রসারণ করবে। দলগত প্রচেষ্টার মাধ্যমে কাজ করা হলে দুর্যোগ মোকাবিলায় সুফল পাওয়া যায়। এ জন্য জনপ্রতিনিধি এবং সরকারের বিভিন্ন দপ্তরে কর্মকর্তাদের সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে।

মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকের চাহিদা মেটাতে সকল ব্যবস্থা নিয়েছে সরকার। এ লক্ষ্যে সরকার ভর্তুকিসহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সারা দেশে ফলদ ও বনজ গাছ লাগানোর জন্য যথাযথ ব্যবস্থা নিয়েছে সরকার। আমাদের আগে যে খাদ্যের অভাব ছিল, তা এখন আর নেই। আধুনিক প্রযুক্তি ও গবেষণার মাধ্যমে আমরা এ সফলতা অর্জন করেছি। আমাদের জনসংখ্যা বাড়ছে, কৃষি জমির পরিমাণ কমেছে। তারপরও বাংলাদেশ কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখছে। মন্ত্রী বলেন, আগে ফলসহ বিভিন্ন ফসলের স্টক বিদেশ থেকে আনা হতো এখন আমরা নিজেরাই তৈরি করছি। এটা সম্ভব হয়েছে আমাদের গবেষণা ও আধুনিক প্রযুক্তি গ্রহণের কারণে।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন ২৫ সেপ্টেম্বর
পরবর্তী নিবন্ধ১০ হাজার ডিমের একটি অমলেট!