পৃথিবী ঘিরে ঘুরছে দেড় ইঞ্চির মহাকাশযান

পপুলার২৪নিউজ ডেস্ক:
মাত্র দেড় ইঞ্চির মহাকাশযান। কোথায় তার ইঞ্জিন বা কোথায় ক্যামেরা। কি করে উড়ে বেড়াতে পারে এমন ছোট্ট যন্ত্র। বিয়টি রীতিমতো অবাক করা হলেও এমন ৬টি মহাকাশযান পৃথিবীর চারদিকে বিচরণ শুরু করেছে।

ওই ৬টা মহাকাশযান কক্ষপথে পৌঁছে পৃথিবীকে প্রদক্ষিণ করছে গত ২৩ জুন থেকে। রুশ কোটিপতি ইউরি মিলনারের ‘ব্রেকথ্রু স্টারশট’ প্রকল্পের অধীনে এ মহাকাশযান তৈরি করা হয়েছে। ‘ব্রেকথ্রু স্টারশট’ প্রকল্প থেকে নিউইয়র্ক আর ক্যালিফোর্নিয়ার দু’টি গ্রাউন্ড স্টেশনে সিগন্যালও পাঠাতে শুরু করে দিয়েছে ওই পুঁচকে মহাকাশযানগুলো। এর আগে এত ছোট কোনো যান আর কখনও মহাকাশে পাঠানো হয়নি।

ক্ষুদ্রতম মহাকাশযানের নাম ‘স্প্রাইট’। যা অনেকটা মোবাইল ফোনের চিপের মতো। আয়তনে দেড় ইঞ্চি (সাড়ে ৩ সেন্টিমিটার) লম্বা ০ দশমিক ৪৭২ ইঞ্চি (১২ মিলিমিটার) পুরু। আর ওজনে ৫০ পয়সার কয়েনের চেয়ে সামান্য একটু বেশি; মাত্র ৪ গ্রাম। চলে শুধুই সৌরশক্তিতে। তাই চলতে কোনো খরচ নেই।

‘ব্রেকথ্রু স্টারশট’ প্রকল্পের প্রথম টার্গেট, মিল্কি ওয়ে গ্যালাক্সিতেই আমাদের সবচেয়ে কাছের নক্ষত্রমণ্ডল আলফা সেনটাওরি। যে নক্ষত্রমণ্ডলটি রয়েছে আমাদের থেকে মাত্র ৪.৭ আলোকবর্ষ দূরে। আলোর গতিতে ছুটলে যেখানে আমরা পৌঁছব ঠিক ৪ বছর ৭ মাস পরে। ওই নক্ষত্রমণ্ডলে রয়েছে একটি ভিনগ্রহ। যার নাম- প্রক্সিমা সেনটাওরি-বি।

আগামী দিনের সেই অভিযানের কথা মাথায় রেখেই এবার পাঠানো হয়েছে ওই ৬টা ক্ষুদ্রতম স্প্রাইট মহাকাশযান। পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। দেখা হচ্ছে তাদের পারফরম্যান্স। যেন ‘ট্রায়াল রান’।

‘ব্রেকথ্রু স্টারশট’ প্রকল্পের অঙ্গ হিসেবেই ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)-সি৩৮’ রকেটের পিঠে চাপিয়ে মোট ৬টি স্প্রাইটকে পাঠানো হয়েছে মহাকাশে। পৃথিবীর খুব কাছের কক্ষপথ বা লোয়ার আর্থ অরবিটে (এলইও)। তাদের মধ্যে দু’টি স্প্রাইট রয়েছে ইতালির মহাকাশযান ‘ম্যাক্স ভ্যালিয়ার’ আর লাটভিয়ার ‘ভেন্টা’ মহাকাশযানের গায়ে লাগানো। বাকি ৪টি স্প্রাইট রাখা আছে ইতালীয় মহাকাশযান ম্যাক্স ভ্যালিয়ারের মধ্যে। সেগুলিকে পরে ছেড়ে দেয়া হবে মহাকাশে। পরীক্ষা করে দেখা হবে সৌরশক্তির ওপর ভর করে তারা কতটা জোরে ছুটতে পারছে মহাকাশে। ঠিক মতো সিগন্যাল পাঠাতে পারছে কি না গ্রাউন্ড স্টেশনে।

‘ব্রেকথ্রু স্টারশট’ প্রকল্পের উপদেষ্টা কমিটির প্রধান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্রাহাম লোয়েব বলেছেন, এখনকার সর্বাধুনিক মহাকাশযানগুলো নিয়ে যদি আমরা আজ রওনা হই সবচেয়ে কাছের নক্ষত্রমণ্ডল আলফা সেনটাওরির দিকে, তাহলে সেখানে গিয়ে পৌঁছতে আমাদের কম করে ৩০ হাজার বছর সময় লেগে যাবে। যা সম্ভব হতে পারে আমাদের ৫০০ প্রজন্ম পর। কিন্তু আমাদের হাতে তো আর খুব বেশি সময় নেই। আমাদের জীবদ্দশাতেই সব কিছু করতে হবে। আমাদের সৌরমণ্ডলের সবচেয়ে কাছের মুলুকে যদি সবচেয়ে তাড়াতাড়ি পৌঁছতে হয়, তাহলে আলোর গতির পাঁচ ভাগের এক ভাগ গতিবেগ নিয়ে মহাকাশযানগুলোকে ছুটতে হবে। আর সেটা একমাত্র তখনই সম্ভব, যদি সেই মহাকাশযানগুলোর চেহারাটা অত ছোট হয় আর তা ওজনে অতটাই সামান্য হয়।

 

পূর্ববর্তী নিবন্ধবগুড়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধফের পিআইবির চেয়ারম্যান হলেন গোলাম সারওয়ার