পাচারের ২১ মাস পর বেনাপোল হয়ে দেশে ফিরল ৮ শিশু

পপুলার২৪নিউজ.জেলা প্রতিনিধি:

ভারতে পাচার হওয়ার ২১ মাস পর দেশে ফিরল আট শিশু। মঙ্গলবার (১৪ মার্চ) দুপুর আড়াইটার দিকে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা বেনাপোল চেকপোস্ট বর্ডার গার্ড বাংলাদেশর (বিজিবি) কাছে ওেই শিশুদের হস্তান্তর করেন।
বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার ও বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ খবর নিশ্চিত করেছেন।
ফেরত আসা শিশুরা হলো— আবুল কালাম শেখের ছেলে ইয়াসিন শেখ (১২) ও ইব্রাহিম শেখ (১৫), আবুবকর সিদ্দিকের ছেলে মাসুম বিল্লাহ (১৬), জামাল ফারুকের ছেলে মুজাহিদুল ইসলাম (১৬), মৃত ইবাসতুল্লাহ সর্দারের ছেলে আজিবার সর্দার (১৭), আবুল হোসেনের ছেলে ওয়াসিকুল ইসলাম (১৬), সরোয়ার গাজির ছেলে নাঈম গাজি (১৪) ও সিরাজুল ইসলামের ছেলে আরিফুল ইসলাম (১৬)। তারা সবাই খুলনা ও সাতক্ষীরা জেলার বাসিন্দা।
বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব গণমাধ্যমকে বলেন, ‘২১ মাস আগে এসব শিশুকে ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র দেশের বিভিন্ন সীমান্ত পথ ব্যবহার করে ভারতে নিয়ে যায়। পরে দালালরা তাদের ফেলে পালিয়ে যায়। এসময় ভারতীয় পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। ’
আব্দুল ওয়াহাব জানান, কলকাতার ‘ধ্রুবাশ্রম’ নামে একটি এনজিও সংস্থা ওই শিশুদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে তারা এসব শিশুদের নাম-ঠিকানা জোগাড় করে যাচাই-বাছাই করে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে বাংলাদেশ ফেরত পাঠানোর উদ্যোগ নেয়।
বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান ‘স্বদেশ প্রত্যাবর্তনে’র মাধ্যমে আট বাংলাদেশি শিশুর দেশে ফেরত আসার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে বলেন, ‘কাগজপত্রের কাজ সম্পন্ন করে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার কর্মকর্তা আবুল হোসেন মুহিতের কাছে বুঝিয়ে দেওয়া হবে। ’ সেখান থেকে শিশুদের নিজ নিজ পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধমেক্সিকোর গণকবর থেকে আড়াইশ মাথার খুলি উদ্ধার
পরবর্তী নিবন্ধশততম টেস্টের সেরা একাদশ