পশ্চিমবঙ্গে প্রতি কেজি পেঁয়াজ ২০-২৫ রুপি

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্ব বাজারে পেঁয়াজের দাম চড়া থাকলেও এখনো তার তেমন একটা প্রভাব পরেনি ভারতের পশ্চিমবঙ্গের বাজারে। রাজ্যটির বিভিন্ন শহরের খুচরা বাজারে গড়ে ২০ থেকে ২৫ রুপির মধ্যে রয়েছে পেঁয়াজে দাম।

তবে এবার মুম্বাইয়ের নাসিকে অকাল বর্ষণে পেঁয়াজ নষ্ট হয়েছে। তাই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বাজারে পেঁয়াজের দাম খানিকটা বেশি।

একটু বড় ভালো পেঁয়াজের কেজি ছিল ১৮ রুপি। সেই পেঁয়াজে দাম বর্তমানে ২৪ রুপি। একটু ছোট আকারের প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ রুপি।

কলকাতার বাজারে পাইকারি পেঁয়াজ বিক্রেতা গোপাল বিশ্বাস জানান, বাজারে ২৩-২৪ রুপিতে ভালো পেঁয়াজ পাওয়া যাচ্ছে। কিন্তু দামটা সামান্য বেশি হওয়ার কারণ মহারাষ্ট্রের নাসিকে অসময়ে বৃষ্টি হওয়াতে পেঁয়াজের ফলনে ক্ষতি।

তাছাড়া গত দুমাস ধরে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ছিল। কিন্তু এরই মধ্যে দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে বাংলাদেশে পেঁয়াজ ভর্তি ট্রাক প্রবেশের অপেক্ষায় আছে। ফলে পেঁয়াজের দাম খানিকটা বেশি। তবে পরবর্তীসময়ে এই দাম কমার আশা আছে।

কলকাতার পোস্তা বাজারের পাইকারি ব্যবসায়ীরা মনে করছেন, দেশি সুখসাগর পেঁয়াজ এলেই এই দাম অনেকটাই কমবে।

কলকাতা বাজারের অপর এক পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী বিশ্বজিৎ নন্দী জানান, আমাদের বাজারে নাসিক থেকে আসা পেঁয়াজ আসা প্রায় বন্ধ আছে। বাংলাদেশের চাহিদা থাকায় নাসিক থেকে আসা বিপুল পরিমাণ পেঁয়াজ সেখানে চলে যাবে। দেশি সুখসাগর পেঁয়াজের ফলন ভালো, কিন্তু দৈনিক জোগান সমান নয়। এখন কিছুটা কম থাকলেও পরবর্তীতে দাম আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআর শান্তি সমাবেশ নয়, এবার প্রতিরোধ: ওবায়দুল কাদের
পরবর্তী নিবন্ধলক্ষ্যমাত্রা অর্জনে জনতা ব্যাংকে আলোচনা সভা অনুষ্ঠিত