নোম্যান্সল্যান্ডে রোহিঙ্গা যুবক-যুবতীর বিয়ে

পপুলার২৪নিউজ ডেস্ক :

নেই বাড়িঘর, সহায়-সম্পত্তি। নিজের জন্মভূমি মিয়ানমারে সেনাদের নির্যাতনের মুখে পালিয়ে আশ্রয় নিয়েছেন নোম্যান্সল্যান্ডে। আপন ভূমি থেকে পালিয়ে আসা এ রোহিঙ্গাদের দিন কাটছে অনাহারে-অর্ধাহারে। রয়েছে বাসস্থান-টয়লেটসহ নানা সংকট।

ত্রাণ আর চিকিৎসাসেবা কিছুটা পেলেও সীমান্তরক্ষীদের প্রতিরোধে তাদের ঠাঁই হচ্ছে না বাংলাদেশে। এ অবস্থায় বেশ কিছুদিন ধরে রয়েছেন প্রায় আট হাজার রোহিঙ্গা।

বাংলাদেশের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের কোনাপাড়ার খালের ওপারে নোম্যান্সল্যান্ডে তাদের অবস্থান।

সেখানে নিরাপত্তার স্বার্থে যেতে দেয়া হয় না গণমাধ্যমকর্মীদেরও। প্রশাসন-আইনশৃংখলা বাহিনীর চোখ এড়িয়ে নোম্যান্সল্যান্ডের আশ্রয় কেন্দ্রে গিয়ে জানা গেছে দুটি বিয়ের খবর।

দক্ষিণ ও পশ্চিম আশ্রয়কেন্দ্রে খোঁজার পর দেখা মিলে সদ্য বিবাহিত দুই রোহিঙ্গা দম্পতির।

গত রোববার দুপুরে প্রতিবেদকের কথা হয় অনিশ্চিত ভবিষ্যতের কথা জেনেও বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া চার রোহিঙ্গা যুবক-যুবতীর সঙ্গে।

তারা হচ্ছেন- মিয়ানমারের রেইনসং উপজেলার রাম্মাখালী গ্রামের ছকিনা বেগম, মো. মিজান এবং তুমব্রু উপজেলার সামবালা গ্রামের খাদিজা খাতুন ও হামিদ উল্লাহ।

মিয়ানমারের আরাকান রাজ্যের সহিংসতার ঘটনায় সেপ্টেম্বর মাসে পালিয়ে এসে আশ্রয় নেয় নোম্যান্সল্যান্ডের কোনাপাড়া রোহিঙ্গা ক্যাম্পে। কথা হলেও ছবি তোলা যায়নি নতুন দম্পতিদের। কারণ ছবি তোলায় আগ্রহ ছিল না তাদের।

সদ্য বিবাহিত ছকিনা ও মিজান বলেন, মিয়ানমারে থাকতেই পারিবারিকভাবে জোড়া গাঁথা হয়। সেপ্টেম্বর মাসে অনুষ্ঠানের মাধ্যমে বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ মিয়ানমারের সেনা ও মগেরা গ্রামে হামলা চালিয়ে ঘরবাড়ি সব জ্বালিয়ে দেয়। চোখের সামনেই অনেককে গুলি ও জবাই করে হত্যা করতে দেখেছি। নির্যাতনের মুখে রাতের আঁধারে বাংলাদেশে পালিয়ে আসি। তারা জানান, এখানে খাবার, পানি, বাসস্থান -সবকিছুর অভাব রয়েছে। গরমে আশ্রয়কেন্দ্রের ঝুপড়ি ঘরে ঘুমাতে পারি না ঠিকই। কিন্তু মনের সুখ বড় সুখ। মনের টানেই হুজুর ডেকে পরিবারের সম্মতিতে আমরা দুজন বিয়ে করেছি। খেতে না পেলেও দুজনের একসঙ্গে থাকার নিশ্চয়তাটুকু এখানে আছে। সেটিও কম নয় জীবনে।

আশ্রয়কেন্দ্রের রোহিঙ্গা বৃদ্ধা আব্দুল মোতালেব জানান, কোনাপাড়া রোহিঙ্গা ক্যাম্পে চার রোহিঙ্গা যুবক-যুবতীর বিয়ে হয়েছে। গত শুক্রবার হুজুর তাদের বিয়ে পড়ান। আশ্রয়কেন্দ্রের ঝুপড়ি ঘরে তাদের নতুন সংসার সাজাচ্ছেন। অনিশ্চয়তার মাঝেও দুজনের দায়িত্ব নিয়েছেন দুজন। এটি আমাদের জন্য খুশির খবর। আন্তর্জাতিক চাপে পরিস্থিতি স্বাভাবিক হলে সবার সঙ্গে নতুন বিবাহিতরাও ফিরে যাবেন মিয়ানমারে।

মিয়ানমারের সামবালা গ্রামের খাদিজা খাতুন ও হামিদ উল্লাহ বলেন, আমরা দুজন এখন স্বামী-স্ত্রী। শুক্রবার থেকে আশ্রয়কেন্দ্রে ঝুপড়ি ঘরে একসঙ্গে বসবাস করছি। মিয়ানমারে আমাদের নিজের জমি, ঘরবাড়ি -সবকিছু ছিল। কিন্তু এখন কিছুই নেই। বাংলাদেশে আমরা আশ্রয় নিয়েছি ঠিকই, কিন্তু এটি আমাদের দেশ নয়। পরবাসী আশ্রিত হয়ে আমরা থাকতে চাই না, আমরা নিজের দেশে ফিরতে চাই।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশে এসেছে ১৪ হাজার অসুস্থ রোহিঙ্গা এতিম শিশু
পরবর্তী নিবন্ধআগামী ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমা শুরু