নিষেধাজ্ঞার পর লঞ্চ চলাচল শুরু

বরিশালসহ দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীণ সব পথে লঞ্চ চলাচল বেলা দুইটার পরে আবার চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বেলা তিনটার দিকে অধিকাংশ পথে লঞ্চ চলাচল শুরু হয়।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এর আগে সকালে দুই দফা লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
তবে বরগুনার আমতলী থেকে ঢাকা এবং ঢাকা থেকে আমতলীর পথে আজ লঞ্চ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে লঞ্চ মালিক কর্তৃপক্ষ। আমতলী থেকে আজ বিকেল চারটায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল ‘এমভি হাসান হোসেন’ নামে লঞ্চটির। যাত্রীরা নির্দিষ্ট সময়ে লঞ্চঘাটে উপস্থিত হলেও লঞ্চটি বৈরী আবহাওয়ার কারণে ছেড়ে যায়নি।
লঞ্চটির মাস্টার মোফাজ্জেল হোসেন বলেন, ‘বৈরী আবহাওয়ায় নদী খুব উত্তাল, তাই এ অবস্থায় আমরা লঞ্চ না চালানোর সিদ্ধান্ত নিয়েছি।’
একইভাবে ঢাকা থেকে বিকেল পাঁচটায় আমতলীর উদ্দেশে ছেড়ে আসার কথা এমভি সুন্দরবন-৫ নামে লঞ্চটির। ওই লঞ্চের পরিদর্শক মো. অপু জানান, তাঁরাও বৈরী আবহাওয়ার কারণে ঢাকা থেকে লঞ্চ ছাড়ছেন না আজ।
বিআইডব্লিউটিএর বরিশাল আঞ্চলিক কার্যালয় সূত্র জানায়, শুক্রবার থেকে বরিশালসহ গোটা দক্ষিণ উপকূলে ঝোড়ো হাওয়া ও থেমে থেমে ভারী বর্ষণ চলছে। আজ সোমবারও তা অব্যাহত থাকে। এ জন্য আজ ভোর থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত সব ধরনের লঞ্চ চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এ জন্য সব পথে এক ঘণ্টা লঞ্চ চলাচল বন্ধ থাকে। পরে বেলা ১১টার দিকে আবার আবহাওয়া পরিস্থিতি নাজুক হওয়ায় পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে বেলা দুইটার দিকে আবহাওয়ার কিছুটা উন্নতি হলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এরপর বরিশালসহ দক্ষিণাঞ্চলের সব পথে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়। ঢাক-বরিশাল পথও এই সাময়িক নিষেধাজ্ঞার আওতায় ছিল।
বিআইডব্লিউটিএর বরিশাল আঞ্চলিক কার্যালয়ের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক আজমল হুদা আজ বিকেল চারটার দিকে বলেন, ‘কয়েক দিন ধরে দক্ষিণাঞ্চলসহ সারা দেশে বৈশাখী ঝোড়ো আবহাওয়া বিরাজ করছে। তাই আবহাওয়া এই ভালো হয়, তো এই খারাপ হয়। তাই পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রেখে ঘন ঘন সিদ্ধান্ত নিতে হচ্ছে আমাদের।’

পূর্ববর্তী নিবন্ধশবে মেরাজের অঙ্গীকার পাঁচ ওয়াক্ত নামাজ প্রতিষ্ঠা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ৮ জন ডিবি বিরুদ্ধে চাঁদাবাজির মামলা