নাম ভূমিকার নায়িকা মাহি

পপুলার২৪নিউজ ডেস্ক:
মাহিয়া মাহি। ঢাকাই চলচ্চিত্রে শাবানা, মৌসুমী ও শাবনূরদের যোগ্য উত্তরসূরি। কাজের মাধ্যমে নির্মাতাদের আস্থা অর্জন করেছেন বেশ আগেই। হাতে আসছে একের পর এক নতুন ছবির প্রস্তাব।

২০১২ সালের আগেও ইন্ডাস্ট্রিতে মাহিয়া মাহি নামের কারও অস্তিত্ব ছিল না। থাকবেই বা কীভাবে?। তখন মিষ্টি এ নায়িকার অভিষেক হয়নি।

২০১২ সালে ‘ভালোবাসার রঙ’ ছবির মাধ্যমে অভিষেক হয়েই নতুন সম্ভাবনার জানান দেন তিনি। রাতারাতি তারকাও বনে যান। পরের বছর ২০১৩ সালে অন্যরকম ভালোবাসা, পোড়ামন, ভালোবাসা আজকাল এবং তবুও ভালোবাসা ছবিতে অভিনয় করে শীর্ষ নায়িকাদের দলে অন্তর্ভুক্ত হন মাহি। শুরু হয় তার তারকালয়ে পথচলা।

একই বছর তার অভিনীত তিনটি ছবিই বক্স অফিসে হিট হয়। পরের বছর ‘অগ্নি’ এবং ‘দেশা : দ্য লিডার’ ছবিতে অভিনয় করেন। ছবি দুটি মুক্তির পর মাহিকে নিয়ে রচিত হয় নতুন ইতিহাস। সে ইতিহাসের পথ ধরেই এখন ছুটছেন তিনি।

ক্যারিয়ারের মাঝ পথে প্রেম ও বিয়ে নিয়ে নানা বিতর্কে জড়ালেও নিজের বিচক্ষণতা আর সূক্ষ্ম বুদ্ধি দিয়ে সেগুলো কাটিয়ে উঠেছেন। ২০১৬ সালে অপুকে বিয়ে করে হয়েছেন সংসারি। বিয়ের পর এখন সংসার আর অভিনয় সমান তালেই চালিয়ে যাচ্ছেন।

‘মানুষ তার স্বপ্নের সমান বড়’- এ উক্তিকে মূলমন্ত্র করেই এগিয়ে যাচ্ছেন এ তারকা। মাহির সমসাময়িক অনেক তারকাই মিট মিট করে জ্বলছে। কোনো কোনোটি আবার খসেও পড়ছে। তবে বিয়ের পরও মাহিয়া মাহি চলচ্চিত্রের আকাশে তেজি আলোক রশ্মি ছড়িয়ে যাচ্ছেন। যদিও বিয়ের পিঁড়িতে বসার পর চলচ্চিত্রের বলয় থেকে এই বুঝি খসে পড়লেন তিনি এমন রব ওঠে। কিন্তু তা হয়নি। এখন তার হাতে রয়েছে হাফ ডজনেরও বেশি ছবি।

নাম ভূমিকায় বেশ কয়েকটি ছবিতেও অভিনয় করছেন তিনি। যদিও অনেক সাধের ময়না, অগ্নি, অগ্নি ২, বিগ ব্রাদার ও রোমিও ভার্সেস জুলিয়েট ছবিতে নামভূমিকায় অভিনয় করেছিলেন এ তারকা। তার সূত্র ধরেই নাম ভূমিকায় সবচেয়ে বেশি ছবিই এখন তার হাতে।

প্রেমের বাঁধন, গোলাপতলীর কাজল, জান্নাত, দুরন্ত মেঘলা ও তুমি আমার সুন্দরী প্রত্যেকটি ছবিতেই নাম ভূমিকায় রয়েছেন মাহি। ছবিগুলোতে যথাক্রমে বাঁধন, কাজল, জান্নাত, মেঘলা ও সুন্দরী নামে দেখা যাবে এ তারকাকে। এ ধরনের ছবিতে অভিনয় করতে পেরে বেশ উচ্ছ্বসিত এ তারকা।

এ প্রসঙ্গে মাহি বলেন, ‘সারা দুনিয়ায় নায়কনির্ভর গল্প নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়। সেখানে নায়িকা হয়ে একসঙ্গে এতগুলো ছবিতে নামভূমিকায় অভিনয় করতে পারছি। আমি মনে করি, চাওয়ার চেয়ে বেশি পাচ্ছি আমি।’

তবে এ ধরনের ছবিতে অভিনয় করতে গিয়ে কিছুটা ভয়ও কাজ করছে এ তারকার। কারণ এর মধ্যে কোনো একটি ছবি ব্যবসাসফল না হলে এর দায়ভারটাও চরিত্রের নামের ওপর দিয়েই যাবে। তবে এ ভয় কাটিয়ে নিজের সেরা অভিনয়টা দেয়ার চেষ্টা করছেন বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি বেশ কয়েকটি কারণে নতুন করে আলোচনায় এসেছেন এ নায়িকা। এর মধ্যে একটি হচ্ছে হাতে প্রচণ্ড ব্যথা পাওয়া সত্ত্বেও শিডিউল না ফাঁসিয়ে ‘জান্নাত’ ছবির শুটিংয়ে উপস্থিত হওয়া। অপরটি ‘মনে রেখ’ ছবির শুটিং শিডিউল না দেয়ার কারণে পরিচালক সমিতির উকিল নোটিশ।

যদিও আগে থেকেই শিডিউল ফাঁসানোর বিষয়টি ক্যারিয়ার থেকে দূরে রাখতে চেয়েছেন বলে জানিয়েছেন তিনি। ‘জান্নাত’ ছবিতে প্রমাণও পাওয়া গেল তার। এবার সিঁড়ি থেকে পড়ে হাতে ব্যথা পেয়েছেন মাহিয়া মাহি। ব্যথা পেয়ে কাঁধে হাত ঝুলিয়েই পৌঁছেছেন কক্সবাজারে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত এ ছবির গানের শুটিং করতে।

এ প্রসঙ্গে মাহি বলেন, ‘আমার ব্যথা পাওয়ার আগেই জান্নাত ছবির শুটিং ইউনিট কক্সবাজারে চলে গেছে। এখন আমি যদি শুটিংয়ে না যাই, তা হলে অনেক বড় ক্ষতির মুখোমুখি হবেন ছবির প্রযোজক। এটা আমি একজন শিল্পী হিসেবে কিছুতেই করতে পারব না।’

এ কথার সূত্র ধরেই মনে রেখোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘একটা ছবির জন্য আমরা সাধারণত ৩৫ দিন সময় দিই। কিন্তু, এ ছবির জন্য আমি টানা ৪৫ দিন কাজ করেছি। অতিরিক্ত যত দিন শুটিং করেছি, সেই সময়টা তো অন্য ছবির জন্য ছিল। আমি তাদের বুঝিয়ে-শুনিয়ে এ ছবির কাজ করেছিলাম। এখন তাদের ছবির কাজও তো আমায় করতে হবে। না হলে তো তারাও আমার বিরুদ্ধে অভিযোগ করবে। তা হলে আমার কী করার আছে? নির্মাতা যদি অতিরিক্ত ১০ দিন সময় বেশি নিয়েও শুটিং শেষ করতে না পারে, সেখানে আমার ওপর দোষ চাপানো হবে কেন? তারা এখন আবার আমার কাছে আরও ১৫ দিন সময় চাচ্ছে। এটা তো সম্ভব নয়।’

তবে যাই হোক বিষয়টি নিয়ে সুন্দর সমাধানের পথেই হাঁটবেন বলে জানিয়েছেন এ তারকা। ঈদে কোনো ছবি আসবে কী জানতে চাইলে বলেন, ‘মনে রেখো ছবি ঈদের জন্য নির্মাণ করছেন বলে নির্মাতারা জানালেও এখন তাদের কাজ দেখে আমার সন্দেহ লাগছে। জানিনা আসবে কিনা।’

তবে আলোচনা-সমালোচনা যাই হোক মাহি তার নিজের মতো করেই ছুটছেন। আরও ভালো কিছু করার অপেক্ষায় আছেন।

পূর্ববর্তী নিবন্ধসর্বকালের সেরা হতে মেসিকে বিশ্বকাপ জিততে হবে
পরবর্তী নিবন্ধধর্ষকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী