নাটকীয় জয়ে সেমিফাইনালে পাকিস্তান

পপুলার২৪নিউজ ডেস্ক:
মালিঙ্গাকে বাউন্ডারিতে পাঠিয়ে জয় মুঠোবন্দি করে সরফরাজ ছুটে গেলেন মোহাম্মদ আমিরের দিকে। তার যোগ্য সহচর। ওদিকে সাজঘরে এতক্ষণ স্নায়ুক্ষয়ী টেনশনে ভোগা কোচ মিকি আর্থারও লাফিয়ে উঠলেন আনন্দে। পাকিস্তান সেমিফাইনালে। যেখানে থাকার কথাই ছিল না তাদের। মালিঙ্গার দুর্ভাগ্য! তিনিটি ক্যাচ মিস্ তার বোলিংয়ে। ফিল্ডাররা যদি ঠিকঠাকমতো ক্যাচ নিতে পারতেন, তাহলে শ্রীলংকাই যেত শেষ চারে। সেটি হল না শেষাবধি। সোমবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে ধুঁকতে ধুঁকতে পাকিস্তান তিন উইকেটে শ্রীলংকাকে হারিয়ে শেষ দল হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে চলে গেল। বিদায় নিল শ্রীলংকা। আগামীকাল প্রথম সেমিফাইনালে কার্ডিফে ইংল্যান্ডের মুখোমুখি হবে বি-গ্রুপের রানার্স-আপ পাকিস্তান। পরেরদিন দ্বিতীয় সেমিফাইনালে বার্মিংহামে লড়বে বাংলাদেশ ও ভারত।

উদ্বোধনী জুটিতে পাকিস্তান ৭৪ রান তোলে। প্রথম ওভারেই বিনা রানে আউট হওয়া থেকে রক্ষা পান আজহার আলী। তার ক্যাচ ফেলে দেন গুনাথিলাকা। ৩৪ রান করে ফেরেন আজহার। এক উইকেটে ৯২ থেকে পাকিস্তানের স্কোর তখন ১১০/৪। সেখান থেকে ফাহিম আশরাফের (১৫) রানআউটে ১৬২/৭। সেখান থেকে দলকে টেনে নিয়ে যান অধিনায়ক সরফরাজ আহমেদ। তার ধৈর্যশীল অর্ধশত রানের ইনিংসে শেষতক কোণঠাসা অবস্থা থেকে ম্যাচ বের করে আনে পাকিস্তান। তাকে যোগ্য সহায়তা করেন মোহাম্মদ আমির। অষ্টম উইকেটে দু’জনের ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৩১ বল বাকি থাকতে কাঠখড় পোড়ানো জয় পায় পাকিস্তান। সরফরাজ ৭৯ বলে ৬১ রানে অপরাজিত থাকেন। পাঁচটি চার তার ইনিংসে। মোহাম্মদ আমির ৪৩ বলে ২৮ রান করেন একটি চারের সহায়তায়। পাকিস্তানের ইনিংসে অপর হাফ সেঞ্চুরি ওপেনার ফখর জামানের। ৩৬ বলে ৫০। আটটি চার ও একটি ছয়। তিনটি উইকেট নেন পদীপ। ম্যাচসেরা সরফরাজ।

আগের ম্যাচে ভারতের ৩২১ রানের পাহাড় টপকে অনায়াসে জিতেছিল শ্রীলংকা। কিন্তু অলিখিত কোয়ার্টার ফাইনালে রূপ নেয়া চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্বের শেষ ম্যাচে সেই ঝলকটা দেখাতে পারেননি লংকান ব্যাটসম্যানরা। বাঁচা-মরার ম্যাচে দুর্দান্ত বোলিং করেন পাকিস্তানি পেসাররা। টস হেরে ব্যাটিংয়ে নামা শ্রীলংকাকে ৪৯.২ ওভারে ২৩৬ রানে গুটিয়ে দেয় পাকিস্তান। ১৬৭ রানে সাত উইকেট হারানো শ্রীলংকা ২০০ পেরোয় লেজের ব্যাটসম্যানদের প্রতিরোধে। ওপেনার নিরোশান ডিকওয়েলার ৭৩ বাদে বলার মতো রান শুধু অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের (৩৯)। ষষ্ঠ ওভারে ওপেনার দানুশকা গুনাথিলাকা (১৩) নিজের উইকেট জুনায়েদ খানকে উপহার দিয়ে এলেও বড় সংগ্রহের পথেই এগিয়ে যাচ্ছিল শ্রীলংকা। দ্বিতীয় উইকেটে ৫৬ রানের জুটি গড়েন ডিকওয়েলা ও কুশাল মেন্ডিস। ১৫তম ওভারে দুর্দান্ত এক ডেলিভারিতে কুশাল মেন্ডিসকে (২৭) বোল্ড করেন হাসান আলী। সেই ধাক্কা সামলে ওঠার আগেই আরেকটি উইকেট হারায় শ্রীলংকা।

পরের ওভারের প্রথম বলেই দিনেশ চান্দিমালকে নিজের প্রথম আন্তর্জাতিক শিকারে পরিণত করেন অভিষিক্ত ফাহিম আশরাফ। তিন বলের মধ্যে ৮২/১ থেকে ৮৩/৩-এ পরিণত হয় শ্রীলংকা। চতুর্থ উইকেটে ডিকওয়েলা ও ম্যাথিউসের ৭৮ রানের যুগলবন্দিতে সেই বিপদ কাটিয়ে ওঠে লংকানরা। এরপরই নামে আসল ধস। তিন উইকেটে ১৬১ থেকে ১৬৭ রানেই নেই সাত উইকেট। মাত্র ছয় রানে পড়ে চার উইকেট। সর্বনাশের শুরু ম্যাথিউসের বিদায় দিয়ে। ৫৪ বলে ৩৯ করে আমিরের বলে বোল্ড হয়ে ফেরেন লংকান অধিনায়ক। নিজের পরের ওভারে সর্বোচ্চ ৭৩ রান করা ডিকওয়েলাকেও ফেরান আমির। নিজের পর পর দুই ওভারে আঘাত হানেন জুনায়েদও। সেখান থেকে শ্রীলংকা ২৩৬ পর্যন্ত যেতে পেরেছে মূলত গুনারত্নে (২৭) ও লাকমালের (২৬) সৌজন্যে। অষ্টম উইকেটে তাদের ৪৬ রানের জুটির সুবাদে শেষ তিন উইকেটে ৬৯ রান যোগ করে শ্রীলংকা। পাকিস্তানের চার পেসারই আগুন ঝরিয়েছেন। জুনায়েদ ও হাসান আলী তিনটি করে এবং আমির ও ফাহিম আশরাফ দুটি করে উইকেট নেন।

পূর্ববর্তী নিবন্ধনতুন কেবিনেটের নাম ঘোষণা তেরেসা মে’র
পরবর্তী নিবন্ধবান্দরবানে পাহাড় ধসে শিশুসহ নিহত ৬