নাইজার নেতার আটকাবস্থা নিয়ে জাতিসংঘ প্রধানের গভীর উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক : নাইজারের নেতা মোহাম্মাদ বাজুমকে আটকের পর ‘খুবই শোচনীয় অবস্থায়’ রাখায় জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। বুধবার (৯ আগস্ট) তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব। খবর এএফপির।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, ‘আটক হওয়ার পর প্রেসিডেন্ট বাজুম এবং তার পরিবার শোচনীয় অবস্থার মধ্যে জীবনযাপন করছেন, এমন খবর প্রকাশের পর জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর কঠোর নিন্দা জানিয়েছেন।’

বুধবার সিএনএনের খবরে বলা হয়, বাজুমকে আলাদা করে রাখা হয়েছে এবং বিদ্রোহীরা তাকে শুকনো ভাত ও পাস্তা খেতে বাধ্য করছে। গত মাসের শেষের দিকে এক সামরিক অভ্যুত্থানে তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

সংবাদমাধ্যমটি জানায়, বাজুম তার বন্ধুর কাছে পাঠানো একাধিক বার্তায় বলেছেন, তিনি শুক্রবার (৪ আগস্ট) থেকে সমস্ত মানবিক যোগাযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। কেউ তাকে খাবার বা ওষুধ সরবরাহ করেনি।

এক বিবৃতিতে জাতিসংঘ প্রধানের মুখপাত্র বলেন, গুতেরেস প্রেসিডেন্ট বাজুম ও তার পরিবারের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়ে উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করেছেন এবং নিঃশর্ত মুক্তি দিয়ে রাষ্ট্রপ্রধান হিসেবে তাকে পুনর্বহাল করার আহ্বান জানিয়েছেন।

 

পূর্ববর্তী নিবন্ধশেখ রাসেলকে কথা দিয়ে আর্জেন্টিনার ক্লাবে জামাল ভূঁইয়া!
পরবর্তী নিবন্ধআলসেমি উদযাপনের দিন আজ