নতুন বছরে বিদ্যার বাংলা শিক্ষা

পপুলার২৪নিউজ ডেস্ক:
12খুব ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন বড় পর্দার নায়িকা হবেন তিনি। পরিবারের ছত্রছায়া অনেক বেশি থাকায় অভিনয়ের তোড়জোড়ের চেয়ে যেন পড়াশোনায় বেশি মনোযোগ দিতে হয়েছিল তাকে। কিন্তু নায়িকা হওয়ার স্বপ্ন যেন তবুও তার পিছু ছাড়েনি। পড়াশোনা আর স্বপ্ন পূরণের তাড়না নিয়ে সমান তালে এগিয়ে গেছেন মেয়েটি। তবে আজ সাফল্যের চূড়ায় প্রতিষ্ঠিত তিনি। তার অভিনয়ের প্রতি ভালোবাসা আর অক্লান্ত পরিশ্রমের ফল হিসেবে আজ সারা বিশ্ব একনামে চেনেন তাকে। তিনি ‘ডার্টি পিকচার’খ্যাত নায়িকা বিদ্যা বালান।

২০১৬ সাল তার জন্য বেশ সাফল্যের বলা যায়। কেননা গেল বছর বিদ্যা বালান অভিনীত তিন সিনেমা মুক্তি পেয়েছে। এসব ছবিতে অভিনয়ের জন্য বেশ প্রশংসিতও হয়েছেন এ অভিনেত্রী। ছবিগুলোতে তার সঙ্গী হয়েছিলেন অমিতাভ বচ্চন, মঙ্গেশ দেশাই ও অর্জুন রামপালের মতো তারকারা। প্রতিটি ছবিতে নিজেকে ভিন্ন মাত্রায় দর্শকদের সামনে মেলে ধরতে এতটুকুও কার্পণ্য করেননি তিনি। যে কোনো চরিত্র তার কাছে সমান গুরুত্বপূর্ণ। তাই সফলতা ধরা দিতে যেন অনেকটাই বাধ্য এ অভিনেত্রীর কাছে।

বছরের শেষের দিকে অর্থাৎ ২ ডিসেম্বর মুক্তি পেয়েছে বিদ্যা বালান অভিনীত নতুন ছবি ‘কাহানী-২’। এ ছবিতে একজন প্রতিবাদী নারীর ভূমিকায় অভিনয় করেছেন বিদ্যা। দুর্গা রানী সিংয়ের চরিত্রটি নিজের মধ্যে ধারণ করার পর মনে হয়েছে সত্যিকারের দুর্গাই সামনে দণ্ডায়মান। ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন বলিউডের আরেক জনপ্রিয় অভিনেতা অর্জুন রামপাল। দীর্ঘদিন পর এ ছবিতে একটি সাহসী দৃশ্যেও অভিনয় করেছেন এ বলিউড কন্যা। সব মিলিয়ে দর্শক যেন নতুন এক বিদ্যাকে আবিষ্কার করেছেন ‘কাহানি-২’ ছবিতে।

গেল বছরের সফলতার রেশ কাটতে না কাটতেই নতুন বছরেও একই গতিতে চলছেন তিনি। একাধিক নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন বিদ্যা বালান। গেল বছর সৃজিত মুখার্জির বাংলা ছবি ‘রাজকাহিনি’র হিন্দি রিমেক ‘বেগম জান’-এর কাজ শেষ করেছেন এ অভিনেত্রী। এ ছাড়া সম্প্রতি বিতর্কিত লেখিকা কমলা দাসের জীবন নিয়ে সাজানো একটি ছবিতে অভিনয়ের সম্মতি জানিয়েছেন বিদ্যা। ইতিমধ্যে ছবির প্রস্তুতির জন্য লেখিকার জীবনী নাকি পড়াও শুরু করেছেন তিনি। এটি তৈরি হবে হিন্দি ও মালয়ালাম ভাষায়। পরিচালনা করবেন মালয়ালাম নির্মাতা কমল।

নতুন বছর ২০১৭ সালে বিদ্যাকে দেখা যাবে ‘বেগম জান’ ও ‘তুমহারি সুলু’ চলচ্চিত্রে। এর মধ্যে প্রথম সিনেমাটির পরিচালক সৃজিত মুখার্জি। কলকাতার আলোচিত সিনেমা ‘রাজকাহিনী’র হিন্দি সংস্করণ এটি। এ ছাড়া দুটি বায়োপিকের সঙ্গে যুক্ত হতে যাচ্ছেন বিদ্যা।

প্রসঙ্গত ২০০৩ সালের কমলের পরিচালনায় মালয়ালাম চলচ্চিত্র শিল্পে এসেছিলেন তিনি। মোহনলালের বিপরীতে ‘চক্রম’ ছবির কাজও শুরু করেছিলেন তিনি, কিন্তু কিছু দিন দৃশ্য ধারণের পর তা বন্ধ হয়ে যায়। ওই একই পরিচালকের ছবিতে আবার কাজ করতে যাচ্ছেন বলিউড এ তারকা। নতুন এ ছবিটির শুটিং করা হবে জার্মানি, স্পেন ও ফ্রান্সের বিভিন্ন মনোরম লোকেশনে। এর আগে ‘দ্য ডার্টি পিকচার’ ছবিতে দক্ষিণী ছবির বিতর্কিত নায়িকা সিল্ক স্মিতার চরিত্রে অভিনয় করে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতেন বিদ্যা।

এদিকে বাংলা ছবির নির্মাতাদের সঙ্গে নিয়মিত কাজ করলেও গৌতম হালদারের ‘ভালো থেকো’র (২০০৩) পর বাংলা ভাষার ছবিতে আর দেখা যায়নি বিদ্যাকে। অবশ্য বাংলা ছবিতে কাজ না করলেও বাঙালি পরিচালকদের সঙ্গে কাজ করছেন তিনি এমনটাই জানিয়েছেন বিদ্যা।

উল্লেখ্য, এর আগে ২০০৫ সালে বিদ্যা অভিনীত ‘পরিণীতা’ ও ২০০৭ সালে ‘ভুল ভুলাইয়া’ ছবি দুটিতেও বাংলার সঙ্গে যোগসংযোগ দেখা গেছে।

পূর্ববর্তী নিবন্ধপিকআপচাপায় ২ অটো যাত্রী নিহত
পরবর্তী নিবন্ধচীনা বিমানবাহী রণতরীর দক্ষিণ চীন সাগরে অস্ত্র পরীক্ষা