নতুন নেতৃত্ব তৈরিতে কাজ করবেন ওবামা

পপুলার২৪নিউজ ডেস্ক:
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, নতুন প্রজন্মকে নাগরিক সংলাপে আরও সম্পৃক্ত করাই হবে তাঁর পরবর্তী কাজ। নতুন নেতৃত্ব সৃষ্টি করা এবং নাগরিক বিতর্কে নতুন প্রজন্মের সম্পৃক্ততা বৃদ্ধির কাজে তিনি আত্মনিয়োগ করবেন।
আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দুই দফা দায়িত্ব পালনের পর বারাক ওবামা ২৪ এপ্রিল সোমবার প্রথমবারের মতো জনসমক্ষে আসেন। শিকাগো ইউনিভার্সিটিতে যুব নেতৃত্বের সঙ্গে এক ব্যতিক্রমী সভায় প্রেসিডেন্ট ওবামা শুরুতেই হালকা কৌতুক করে বলেন, ‘আমার চলে যাওয়ার পর কেমন চলছে?’ এরপরই তিনি সমাজের বিরাজমান সমস্যা, সম্ভাবনা নিয়ে কথা বলেন। সাবেক প্রেসিডেন্ট ওবামা একবারও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেননি বা তাঁর সরাসরি কোনো সমালোচনা করেননি। তিনি রাজনীতিতে তারুণ্যের বেশি অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি আরও বলেন, বিশ্বকে পরিবর্তন করার জন্য পরবর্তী প্রজন্মকে প্রস্তুত করা এবং তাদের হাতে নেতৃত্ব তুলে দেওয়ার কাজ তিনি করতে পারেন।
যে শিকাগো বিশ্ববিদ্যালয়ে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা একসময় আইনের অধ্যাপক ছিলেন, সেখানে দাঁড়িয়ে তিনি আয়ের বৈষম্য, অনগ্রসরদের সুযোগহীনতা, বিচারব্যবস্থার সংস্কার, সহিংসতা নিয়ে তরুণদের সঙ্গে কথা বলেন। এসব সামাজিক ও রাজনৈতিক সমস্যা সমাধানযোগ্য উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের নিজেদের রাজনীতি ও সামাজিক প্রতিবন্ধকতার কারণেই এসব সমস্যার সমাধান হচ্ছে না।’ তিনি রাজনীতিতে বিশেষ স্বার্থবাদীদের আধিপত্য রয়েছে বলে উল্লেখ করেন। সাবেক প্রেসিডেন্ট ওবামা বলেন, আমেরিকার অধিকাংশ লোকজন মনে করে, দেশটি অভিবাসনের দেশ। যদিও এ অভিবাসন প্রক্রিয়া নিয়মের মধ্যে পরিচালিত হোক বলে জনগণ মনে করে। অভিবাসন নিয়ে ক্ষুব্ধ লোকজনকে বর্ণবিদ্বেষী ভাবার বিষয়ে তিনি সতর্ক করে দেন।
শিকাগো নগর থেকে রাজনীতি শুরু করেছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সেখানে দাঁড়িয়ে তিনি বলেন, নিজ ঘরে ফেরা সব সময়ই এক চমৎকার অনুভূতি। তিনি তাঁর প্রাসঙ্গিক বক্তব্যে বলেন, আমেরিকার সংবাদমাধ্যম আজ চরমভাবে বিভাজিত। টিভি চ্যানেলগুলো তাদের বিভাজন দর্শকদের উদ্দেশ্য করেই পরিচালনা করছে। তিনি বলেন, আমেরিকার রক্ষণশীলরা দেখেন ফক্স নিউজ। আর উদারনৈতিকদের চোখ থাকে এমএসএন, এনবিসির পর্দায়। তিনি বলেন, জনগণ এখন রাজনীতির প্রতি আগের চেয়ে অনেকটাই বিমুখ।
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যুব শিক্ষার্থীদের উদ্দেশে কৌতুক করে বলেন, ‘হাইস্কুলে থাকার সময় আমি যা করেছি, তার সবকিছুর ছবি থাকলে সম্ভবত আমি প্রেসিডেন্ট হতে পারতাম না।’ তিনি বলেন, ‘আমি যা চাচ্ছি, তা হচ্ছে না দেখেও হতাশ না
হওয়ার একটাই কারণ, আমি যুবকদের মধ্যে সম্ভাবনা দেখি।’

পূর্ববর্তী নিবন্ধবিমানে ওঠার পর অসুস্থ মেয়র আরিফ
পরবর্তী নিবন্ধআন্দোলনের মাধ্যমে স্বৈরাচার সরকারকে হটাতে হবে: মঈন খান