‘ধান নিয়ে ধান্ধাবাজি বন্ধ করুন’


নিজস্ব প্রতিবেদক: কৃষকরা যেখানে সরকারি গুদামে ধান বিক্রি করতে পারে না সেখানে রপ্তানী করলে কৃষকের লাভ কোথায়? বর্তমানে একশ্রেণীর ধান্ধাবাজ কৃষকের ধান নিয়ে ধান্ধাবাজি শুরু করেছে। এরপর চালের মূল্য বৃদ্ধি নিয়ে চালবাজি শুরু হবে। এজন্য সরকারকে অনুরোধ করছি ধান ও চাল নিয়ে ধান্দাবাজি বন্ধ করুন। বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ সংশ্লিষ্টদের ধান নিয়ে ধান্ধাবাজি ও চাল নিয়ে চালবাজি বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, চলতি বোরো মৌসুমে লক্ষ্যমাত্রার বেশি ধান উৎপাদন হওয়ায় দেশবাসির মনে আশার সঞ্চার হয়েছিল। কিন্তু ধানের দাম নিম্নমুখী হওয়ায় ও ধান কাটার জন্য পর্যাপ্ত শ্রমিক না পাওয়ায় উচ্চ মূল্যের শ্রমিক দিয়ে ধান কাটায় উৎপাদন নির্দিষ্ট অঙ্কের চাইতেও বেশি পড়েছে। অন্যদিকে কৃষকদের দাদনের টাকা ও কৃষি পণ্যের বকেয়া পরিশোধ করার তাগিদ থাকায় ন্যায্যমূল্য না পাওয়া সত্ত্বেও কৃষক তার ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। বিশ্বের সকল দেশে পণ্যের মূল্য নির্ধারণ করে বিক্রেতা। আর আমাদের দেশে ধানের মূল্য নির্ধারণ করে ক্রেতা।

 

সরকারের ক্রয় কমিটিতে কৃষক প্রতিনিধি না থাকা, সরাসরি সরকারি গুদামে ধান বিক্রি করতে না পারা, সহজ শর্তে কৃষি ঋণ না পাওয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সঠিক পরামর্শ ও সহায়তা না পাওয়ায় কৃষক তার প্রকৃত ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে।

গত বোরো মৌসুমে হাওরের বাঁধ ভাঙ্গার ধানের ব্যাপক ক্ষতিসাধিত হলে চালের বাজার অস্থির হয়ে উঠে। সরকার চাল আমদানিতে ২২% শুল্ক প্রত্যাহার করেও বাজার নিয়ন্ত্রণ করতে পারেনি। আজ অবধি সাধারণ নাগরিকদের উচ্চমূল্যে চাল ক্রয় করতে হচ্ছে। অথচ একশ্রেণীর অসাধু সিন্ডিকেট ব্যবসায়ী রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা নিয়ে হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এতে করে রাষ্ট্র ও নাগরিক উভয়েই প্রতারিত হয়েছে।

বর্তমানে দেশের ৮৫% নাগরিক চাল ক্রয় করে থাকেন। বাকি ১৫% নাগরিক সরাসরি কৃষির সাথে সম্পর্কিত। তাই উভয়ের জন্য ন্যায্যমূল্য নিশ্চিত করা অন্যতম চ্যালেঞ্জ। দুঃখের বিষয় স্বাধীনতার ৪৭ বছর পরেও ধান চালের ন্যায্যমূল্য নিয়ে অধিকতর গবেষণা হয়নি। অথচ প্রকল্পের নামে কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ে হাজার হাজার কোটি টাকা ব্যয় করছে।

তিনি প্রশ্ন রেখে বলেন, প্রকল্পের ব্যয় কি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সুবিধা দেওয়ার জন্য? কৃষিমন্ত্রী বলেছেন, চাল রপ্তানী করবেন। কিন্তু আমাদের প্রশ্ন চাল রপ্তানী কার স্বার্থে? কৃষকরা তো তাদের ধান চালের ৮০% ইতিমধ্যে বিক্রি করে দিয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধগোপালগঞ্জে ক্ষতিকর রং ও রাসায়নিক দিয়ে বানানো আইসক্রিম ফ্যাক্টরির সন্ধান
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে মানববন্ধন ও সমাবেস