ধান গেল- মাছও গেল : দীর্ঘস্থায়ী হচ্ছে মানুষের দুঃখ, কষ্ট ও দুর্দশা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জে বোরো ফসলহানি, চাল ও আটারসহ নিত্যপ্রয়োজনীয় জিনিষপত্রের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি ও মাছ মরে যাওয়ায় কৃষকদের দীর্ঘস্থায়ী দুঃখ, কষ্ট ও দুর্দশা দিন দিন বাড়ছে। ফসলহানির পর মৎস্য হারানোর আশংকায় কৃষকদের আহাজারি থামছে না। ঠিক তখনি মরার ওপর খাঁড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে ধান গাছ পঁচে দুর্গদ্ধে এমোনিয়া গ্যাস সৃষ্টি হয়ে বিষক্রিয়ায় হাওর, খাল-বিলের মাছ ভেসে উঠে ছোট-বড় মাছ মরে যাওয়াতে।
ধান কাটা শুরুর আগেই চৈত্র মাসের শেষের দিকে অতিমাত্রায় বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে একের পর এক হাওর ডুবে যায়। জেলার প্রায় ৮২ শতাংশ ফসলি জমি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে প্রায় ২ লাখ ৭১ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। ফসল তলিয়ে যাওয়ায় কৃষকের আহাজারিতে আকাশ-বাতাস ভারী হয়ে যায়। এতে বাড়তে থাকে মানুষের এক মুঠো ভাত খেয়ে বাঁচার আর্তনাদ। ফসল পানিতে তলিয়ে যাওয়ার সাথে সাথে চাল ও আটার অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পায়। কোন কারণ ছাড়াই অসাধু সিন্ডিকেট ব্যবসায়ী কৃত্রিম সংকট সৃষ্টি করে লাগামহীন ভাবে চাল ও আটার দাম বাড়িয়ে দেয়। চালের এমন উর্ধগতিতে বিপাকে পড়েছেন কৃষকসহ খেটে খাওয়া সাধারণ মানুষ। আকালে পড়ে কৃষকরা গোয়ালের গরু পানির দামে বিক্রি করে বাঁচার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। অসময়ে ফসলহানির ঘটনায় কৃষকরা চোখে শর্ষেফুল দেখছেন। ছোট-বড় হাওর, খাল-বিলে দেশীয় প্রজাতির রুই, কাতলা, বোয়ালসহ  বিভিন্ন প্রজাতির ছোট বড় পোনা মাছগুলো এমোনিয়া গ্যাসে মরে যাওয়ায় হাওরবাসী নির্বাক হয়ে পড়েছেন।
কাঁচা সবুজ ফসল পানিতে তলিয়ে যাওয়ার পর ধান গাছ পঁচে দুর্গদ্ধে এমোনিয়া গ্যাস সৃষ্টি হয়ে বিষক্রিয়ায় ছাতকে রবিবার ভোর থেকে মাছ পানিতে ভেসে উঠে এবং সোমবার থেকে মাছ মরতে শুরু করে। ছাতকের দক্ষিণ খুরমা ইউনিয়নের হলদিউরা গ্রামের আব্দুল রজাক গতকাল মঙ্গলবার সকালে গ্রামের পাশের শ্যামের ডুবি বিলে ও একই গ্রামের আব্দুল মতলিব জল্লার হাওরে ভেসে উঠা মাছ ধরতে গিয়েছিলেন। মাছ ধরা অবস্থায় সারা দেহের বাহিরে চুলকানি শুরু হয়। চুলকানি শুরুর ১০/১৫ মিনিটে সারা দেহের বাহির লাল রং ধারণ করে ফুলে যায়।
সুনামগঞ্জের ছাতক, জগন্নাথপুর, ধর্মপাশা, দিরাই-শাল্লা, জামালগঞ্জ ও সুনামগঞ্জের বিভিন্ন হাওরে বোয়াল, পাবদা, টেংরা, পুঁটি, বাইমসহ বিভিন্ন প্রজাতির ছোট বড় মাছ রোববার থেকে মরে পানিতে ভেসে উঠছে। স্থানীয় লোকজন সেই মাছ পানি থেকে জাল দিয়ে সংগ্রহ করছে। সংগৃহীত মাছ কেউ কেউ বিক্রি করছেন আবার কেউ নিজেদের খাবার প্রয়োজনে ব্যবহার করছে। বিষক্রিয়ায় মৃত্যু হওয়ার ফলে এসকল মরা মাছ ভক্ষণে মানুষের ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। হাওরের পানি গোসল থেকে শুরু করে ঘর গৃহস্থালির প্রয়োজনীয় কাজে ব্যবহার করা হচ্ছে। দুর্গন্ধযুক্ত দূষিত পানি ব্যবহারের ফলে পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে মানুষের। মৎস্য অফিসের তথ্য অনুযায়ী, অকাল বন্যায় তলিয়ে যাওয়া কাঁচা ধান গাছ পঁচে পানির গুণাগুণ নষ্ট হয়েছে। এছাড়া ধান গাছ পোকা মুক্ত করতে অতিমাত্রার বিষ প্রয়োগ, জমিতে ধানের ফলন বাড়াতে অতিরিক্ত মাত্রায় বিভিন্ন ধরনের সার প্রয়োগ এবং চাষকৃত জমির ঘাস নিধনে বিষ প্রয়োগের দীর্ঘ মেয়াদী প্রভাব যোগ হয়েছে মাছ মরাতে। হঠাৎ পানির পিএইচ কমে যাওয়ায় অ্যামোনিয়ার পরিমান বৃদ্ধি এবং দ্রবিভূত অক্সিজেন হ্রাস হওয়ায় ধান ও মাছ পচে হাওরের পানি দূষিত হয়ে বাতাসে দুর্গন্ধ ছড়াচ্ছে।
ছাতকের দক্ষিণ খুরমা ইউনিয়নের হলদিউরা গ্রামের বাসিন্দা মোজফর আলী, আনামুল হক জানান, ফসল হারানোর পর বেঁচে থাকার কিছুটা আশা ছিল হাওরের মাছ। বছরের ছয় মাস মাছ শিকার করে জীবন বাঁচাতে পারতো হাওর পাড়ের মানুষ। কিন্তু এবার ধানও গেল মাছও গেল।
জাউয়া বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুরাদ হোসেন জানান, হাওর এলাকার বাসিন্দারা বোরো ফসল ও হাওরের মাছের ওপর নির্ভরশীল। এবারে কৃষকের ঘরে নেই ফসল। বোর ধানের পর কৃষকদের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন ছিল হাওরের মাছ। এবার মাছও যাচ্ছে মরে। তার ওপর কাল বৈখাশী ঝড়। সব কিছু মিলে মানুষ মহাসংকটে পড়েছেন।
ছাতক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু সাদত মোঃ লাহিন মিয়া জানান, ভাল নেই হাওর পাড়ের মানুষ। কষ্টার্জিত ফসল হারানোর শোক কাটতে না কাটতে এখন হাওরের মাছগুলো মরে যাচ্ছে। পুরো বর্ষা মৌসুম হাওরে লোকজন মাছ শিকারের মাধ্যমে তাদের সংসারের জীবিকা নির্বাহ করতে পারতো। ভাতের নিদানের সাথে আরেকটি মাছের নিদান যোগ হয়েছে। এবছর মানুষ কিভাবে বাঁচবে সে চিন্তায় রাতে ঘোম আসেনা।
জেলা মৎস্য কর্মকর্তা শঙ্কর রঞ্জন দাস বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টির পানি হাওরে প্রবেশ করে সবুজ ধান গাছ পানির নিচে তলিয়ে যায়। ১৫দিন ধরে পানির নিচে থাকা সবুজ ধান গাছ পঁচে পানিতে এমোনিয়া গ্যাসের সৃষ্টি হয়। গ্যাসের কারণে পানিতে অক্সিজেন না পেয়ে ছোট-বড় মাছ মার যাচ্ছে। এ দূর্যোগ থেকে মাছ বাঁচাতে মৎস্য বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা হয়েছে। জেলার দক্ষিণ সুনামগঞ্জ, ধর্মপাশা ও জগন্নাথপুর উপজেলার বিভিন্ন হাওরে এর প্রভাব খুব বেশি। তাই এসব মাছ না ধরা ও খাওয়া থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট উপজেলায় মাইকিং করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধজার্মানির সিকপে রপ্তানির মাধ্যমে ওয়ালটন কম্প্রেসারের যাত্রা শুরু
পরবর্তী নিবন্ধজাপান থেকে রূপালী ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা