ধর্মপাশায় তলিয়ে গেছে আরো দুই হাজার হেক্টর জমির ধান

পপুলার২৪ নিউজ প্রতিবেদক :

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় গতকাল মঙ্গলবার রাতে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখাইড়-রাজাপুর উত্তর ইউনিয়নের ধানকুনিয়া হাওরের বাবুপুর নামক স্থানে  বাঁধ ভেঙে গেছে। এতে আরো প্রায় দুই হাজার হেক্টর জমির আধাপাকা বোরো ধান তলিয়ে গেছে। এই অসময়ে বছরের একমাত্র ফসল তলিয়ে যাওয়ায় এলাকার কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

কৃষকরা জানান, হাওরের ফসল রক্ষার জন্য গত এক সপ্তাহ ধরে এলাকার হাজার-হাজার কৃষক দিন-রাত স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধের মাটি কেটে আসলেও শেষ পর্যন্ত হাওর রক্ষা যুদ্ধে তারা হেরে গেলেন। গতকাল মঙ্গলবার রাত ১টার দিকে ধানকুনিয়া হাওরের বাবুপুর নামক স্থান দিয়ে বাঁধ ভেঙে নিমিষেই তলিয়ে গেছে তাদের বছরের স্বপ্নের একমাত্র বোরো ফসল। নুরপুর গ্রামের কৃষক সেলিম মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, “অন্য বছরে পানি আইয়া আওর (হাওর) তল অইয়া গেলেও আমরা ডুবাইয়া আর ছাইব্যা ছুইব্যা কম-বশি কিছু ধান ঘরে তুলতাম পারছি কিন্তু এইবার অসময়ে কালপানি আইয়া আমরার কাঁচা ধান তল কইরা লইয়া গেল। এইবার আর বাঁচার কোনো পথ দেখতাছি না। ”

ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শোয়েব আহম্মেদ বলেন, “এ বছর উপজেলার ছোট-বড় ৭৮টি হাওরে মোট ৩১ হাজার ৮০০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছিল। কিন্তু গত এক সপ্তাহ ধরে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের পানির চাপে এ পর্যন্ত  ছোট-বড় ৬৪টি হাওরের বোরো ধান তলিয়ে গেছে। আর যেসব হাওরের বাঁধ এখন পর্যন্ত টিকে আছে বৃষ্টি অব্যাহত থাকলে ওইসব হাওরের ফসলও জলাবদ্ধতায় নষ্ট হয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধপাঠ্যবইয়ে ভুলের ঘটনায় আরও ৪ কর্মকর্তাকে স্ট্যান্ড রিলিজ
পরবর্তী নিবন্ধপছন্দের মেয়ের সঙ্গে বিয়ে না দেয়ায় যুবকের আত্মহত্যা