দ্বিতীয় পদ্মা সেতুতে আগ্রহী নয় উন্নয়ন সহযোগীরা: সেতুমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

দ্বিতীয় পদ্মা সেতুর ব্যাপারে উন্নয়ন সহযোগীদের সাড়া পাচ্ছে না সরকার। জাতীয় সংসদকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার এ তথ্য জানান।

বেগম শিরীন আখতারের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, ‘আরিচা-দৌলতিয়া পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। এরই পদক্ষেপ হিসেবে প্রাথমিক উন্নয়ন প্রকল্প ছক (পিডিপিপি) পরিকল্পনা কমিশন কর্তৃক নীতিগতভাবে অনুমোদিত হয়েছে।

এ সেতু নির্মাণে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর অর্থ সহায়তা চাওয়া হয়েছে। এখনো কোনো সাড়া পাওয়া যায়নি। তবে মাওয়া-জাজিরা পয়েন্টে প্রথম পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার পর দ্বিতীয় সেতুটি নির্মাণে আরো কার্যকর পদক্ষেপ নেয়া হবে।’

মন্ত্রী আরো জানান, প্রথম সেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৫১ শতাংশ। ইতিমধ্যে সেতুটির দুটি স্প্যান বসানো হয়েছে। আগামী মাসে আরো একটি স্প্যান বসানো হবে। যথাসময়ে সেতুর নির্মাণকাজ শেষ হবে বলেও সংসদকে জানিয়েছে সরকারের প্রভাবশালী এই মন্ত্রী।

একই দিন এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী মো. মুজিবুল হক সংসদকে জানান, প্রথম পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের আওতায় ৯ জেলায় মোট ১ হাজার ৭৭২ একর জমি অধিগ্রহণ করা হবে। ঢাকা-মাওয়া অংশের ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জে এ পর্যন্ত ২১২ দশমিক ৯১৮৮ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। আরো ৪৭ দশমিক ৬৪৮ একর অধিগ্রহণের প্রক্রিয়া চলছে। এ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর নিজ জেলা গোপালগঞ্জেও ২৬৯ দশমিক ৫০০২ একর জমি অধিগ্রহণ করা হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধজাইকার তহবিল ব্যবহারে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের সাথে চুক্তি
পরবর্তী নিবন্ধবড় পুঁজি নিয়েও হার বাংলাদেশের