দেশেবিদেশে কয়েকটি শহীদ মিনার ও ভাস্কর্য

পপুলার২৪নিউজ ডেস্ক:
কেন্দ্রীয় শহীদ মিনার ঢাকা মেডিকেল কলেজ এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের অবস্থান। ১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি প্রথম শহীদ মিনার নির্মাণ হয়েছিল অতিদ্রুত এবং অপরিকল্পিতভাবে। উদ্বোধনের দিন ২৬ ফেব্রুয়ারি পুলিশ ও সেনাবাহিনী প্রথম শহীদ মিনার ভেঙে ফেলে। এরপর বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী হামিদুর রহমানের রূপকল্পনা অনুসারে নভেম্বর ১৯৫৭ সালে তিনি ও নভেরা আহমেদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সংশোধিত আকারে শহীদ মিনারের নির্মাণ কাজ শুরু হয়। ১৯৬৩ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের অন্যতম শহীদ আবুল বরকতের মাতা হাসিনা বেগম নতুন শহীদ মিনারের উদ্বোধন করেন।

দেশের সবচেয়ে উঁচু শহীদ মিনার
ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের স্মরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হয় দেশের সবচেয়ে উঁচু এবং অন্যতম মনোমুগ্ধকর শহীদ মিনার। ১৯৫২ সালের ভাষা আন্দোলনকে বিবেচনা করে এ শহীদ মিনারের ভিত্তিমঞ্চের ব্যাস রাখা হয়েছে ৫২ ফুট এবং ৭১ সালের মুক্তিযুদ্ধ ও শহীদদের শ্রদ্ধা জানিয়ে ভিত্তিমঞ্চ থেকে আকাশগামী তিনটি স্তম্ভের উচ্চতা রাখা হয়েছে ৭১ ফুট। ঊর্ধ্বগামী প্রতিটি স্তম্ভের রয়েছে পৃথক পৃথক বিশেষ তাৎপর্য।

ভাষা শহীদের স্মরণে ভাস্কর্য- মোদের গরব
মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিকসহ নাম না জানা অনেকে। এই পাঁচজন ভাষা শহীদের মুখোচ্ছবি দৃশ্যমান করে রাখার জন্য বাংলা একাডেমি চত্বরে নির্মিত হয়েছে তাদের আবক্ষ ভাস্কর্য ‘মোদের গরব’। ভাস্কর্যটি ২০০৭ সালের ১ ফেব্রুয়ারি উদ্বোধন করা হয়। ব্রোঞ্জের ভাস্কর্য, টেরাকোটার ম্যুরাল আর রড সিমেন্টের বেদির সমন্বয়ে নির্মিত নান্দনিক মনুমেন্ট এটি। ভাস্কর্যটির উচ্চতা ১৮ ফুট এবং প্রস্থ ৯ ফুট।

ব্রিটেনে আলতাব আলী পার্কের শহীদ মিনার
লন্ডনে বাঙালির আত্মপরিচয়ের প্রতীক আলতাব আলী পার্কের শহীদ মিনার। প্রতিবছর ২০ ফেব্রুয়ারি মধ্যরাতে সেখানে মিলন ঘটে ব্রিটেনের বিভিন্ন প্রান্তরে ছড়িয়ে থাকা হাজারও বাঙালির। ১৯৯৯ সালে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে প্রতিষ্ঠিত আজকের শহীদ মিনারটি বাঙালির ভাষা-শহীদদের স্মরণে বহির্বিশ্বের প্রথম শহীদ মিনার। ১৯৯৯ সালে স্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি প্রথমবারের মতো শ্রদ্ধা প্রদর্শন করেন ব্রিটেনের বাঙালিরা।

টোকিওর শহীদ মিনার
জাপানের রাজধানী টোকিওর প্রাণকেন্দ্র ইকেবুকুরো নিশিগুচি পার্কে এ শহীদ মিনারটির অবস্থান। বাংলাদেশ সরকারের অর্থায়নে দেশের বাইরে নির্মিত এটাই প্রথম শহীদ মিনার। ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের ছোট একটি সংস্করণ এটি। তৈরি করা হয়েছে স্টিল দিয়ে। ভিত্তিপ্রস্তর স্থাপন ১২ জুলাই ২০০৫। উদ্বোধন করা হয় ১৬ জুলাই ২০০৬। প্রতিবছর একুশের প্রথম প্রহরে জাপানের প্রচণ্ড শীত উপেক্ষা করে বাংলাদেশীরা এখানে সমবেত হন ভাষাশহীদদের স্মরণ করতে।

পূর্ববর্তী নিবন্ধসব কোটি কোটি টাকার খেল
পরবর্তী নিবন্ধএকটি পাতার রসে কিডনির পাথর গলে বেরিয়ে যাবে!