দেশবন্ধু সুগারের উৎপাদন ক্ষমতা বাড়ছে তিন গুন

 

পপুলার২৪নিউজ প্রতিবেদক: দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপ নতুন বছরের শুরুতেই ব্যবসা সম্প্রসারণ করছে। চলমান শিল্পপ্রতিষ্ঠানগুলোর উৎপাদন ক্ষমতা বাড়ানোর পাশাপাশি নতুন শিল্প স্থাপন অব্যহত রেখেছে প্রতিষ্ঠানটি।
এতে করে বেসরকারি খাতে ব্যাপক অবদানসহ কর্মসংস্থান, উন্নতমানের পণ্য উৎপাদন ও রফতানিতে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে দেশবন্ধু গ্রুপ আরও অগ্রসর হবে বলে আশা করছেন কর্তৃপক্ষ। দেশবন্ধু গ্রুপের কয়েকটি শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করে এ তথ্য জানা গেছে।
সরেজমিনে দেখা গেছে, দেশবন্ধু গ্রুপের নরসিংদীর চরসিন্দুর পলাশ শিল্প এলাকায় অবস্থিত দেশবন্ধু সুগার মিলস লিমিটেড, দেশবন্ধু পলিমার লিমিটেড, দেশবন্ধু ফুড ও বেভারেজ লিমিটেড এবং দেশবন্ধু ব্রেড এন্ড বিষ্কুট এ চলছে কর্মযজ্ঞ।
দেশবন্ধু গ্রুপের প্রকল্প পরিচালক প্রভাষ চক্রবর্তী বলেন, দেশবন্ধু চিনিকলটি পুরনো এবং দেশের একটি ঐতিহ্যবাহী চিনিকল। এটি ১৯৩২ সালে প্রতিষ্ঠত হয়। তিনি জানান, মিলের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির কাজটি ভারতের মেসার্স স্প্রে ইজ্ঞিনিয়ারিং ডিভাইসেস লিমিটেড বাস্তবায়ন করছে। বর্তমানে সম্প্রসারন কর্মসূচী শেষের দিকে রয়েছে। চলতি মাস অথবা আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উৎপাদন শুরু করা সম্ভব হবে এবং এর ফলে অভ্যন্তরীন বাজারে সরবরাহ বৃদ্ধিসহ রফতানিতেও ইতিবাচক প্রভাব পড়বে। সুগার মিলের এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার মো. রেজাউননবি সরকার (পারভেজ) বলেন, দেশবন্ধু চিনিকল এই উপমহাদেশের প্রথম সুগার মিল। এটি লন্ডনস্থ রিফাইন সুগার এসোসিয়েসনের (আরএসএ) একমাত্র সদস্য। বর্তমানে মিলটির দৈনিক উৎপাদন ক্ষমতা ৫০০ টন থেকে বৃদ্ধি করে দৈনিক ১৫০০ টন করার পরিকল্পনা করা হয়েছে। এতে করে বছরে সাড়ে চার লাখ টন চিনি উৎপাদিত হবে। তিনি জানান, দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে দেশবন্ধু চিনি কল ইউরোপীয় কমিশনের ‘ইবিএ’ এর আওতায় ইউরোপে সর্বপ্রথম দেশি চিনি রফতানি শুরু করে এবং তা অব্যাহত রয়েছে। ২০০২ সালে নতুন ব্যবস্থাপনায় আসার পরে বিশ্বের শীর্ষ মানের মানের গুণমান এবং প্যাকেজিংয়ের সুখ্যাতি অর্জণ করে দেশবন্ধু সুগার মিলস। উচ্চমানের ব্যবস্থাপনা ও পণ্যের গুনগত মান অক্ষুন্ন থাকায় ২০০৮ সালে ডিসেম্বর মাসে অ্যাক্রিডেটেড আইএসও ৯০০১: ২০০০ সার্টিফিকেট অর্জণ করে। সরিজমিনে দেখা গেছে, দেশবন্ধু সুগার মিলের পুরো কমপ্লেক্স জুড়ে চলছে বিশাল এক কর্মযজ্ঞ। উৎপাদন ক্ষমতা বাড়াতে বিদেশী বিশেষ দক্ষ প্রকৌশলীদের তত্বাবধানে শ্রুমিকরা দিনরাত পরিশ্রম করছেন।
এদিকে পুঁজিবাজারে তালিকাভূক্ত গ্রুপের একমাত্র শিল্প প্রতিষ্ঠান দেশবন্ধু পলিমার। সরেজমিনে দেখা গেছে, পলিমারের উৎপাদন বাড়াতে বেশকয়েকটি নতুন ইউনিট স্থাপন করা হয়েছে। নতুন মেশিন স্থাপনের কাজ চলছে। দেশবন্ধু পলিমারের ডেপুটি জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন জানান, দেশবন্ধু সুগার মিলস চালু হওয়ার পর মোড়কের জন্য প্রতি বছর ৩৫ থেকে ৩৬ লক্ষ চিনির ব্যাগ প্রয়োজন হয় সেই প্রেক্ষিতে ২০০৬ সালে দেশবন্ধু পলিমার কারখানা স্থাপন করা হয়। প্রথমে তাইওয়ানের মেশিনারী দিয়ে স্বল্প পরিসরে অর্থাৎ বার্ষিক এক কোটি ব্যাগ উৎপাদন ক্ষমতা সম্পন্ন মিল স্থাপন করা হয়। ২০১১ সালে প্রথম সম্প্রসারন কাজ করে উৎপাদন ক্ষমতা বার্ষিক তিন কোটি ব্যাগ উৎপাদন এর উন্নীত করা হয়। পরবর্তীতে আরও মেশিনারীজ সংযোজনের মাধ্যমে ২০১৩ ও ২০১৬ সালে আরো উৎপাদন বৃদ্ধি করে সিমেন্ট ব্যাগসহ বর্তমানে এর উৎপাদন ছয় কোটি ব্যাগে উন্নত করা হচ্ছে বলে জানান সাখাওয়াত।
উল্লেখ্য যে, এই মিলটি ২০০৯ সালে পাবলিক লিমিটেড কোম্পানী হিসাবে আতœপ্রকাশ করে এবং ২০১১ সালে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এ আওতাভুক্ত হয়। দেশে এবং বিদেশে দেশবন্ধু পলিমার লিমিটেডে উৎপাদিত ব্যাগের ব্যাপক চাহিদা থাকায় নতুন করে আর একটি কারখানার কাজ চালু করার প্রক্রিয়াধান আছে। যার মাধ্যমে জার্মানী উন্নত প্রযুক্তি ব্যবহার করে ১০০ শতাংশ এক্সপোর্ট ব্যাগ তৈরি করা হবে। সাখাওয়াত জানান, চলতি বছর মার্চ-এপ্রিলে এর কাজ এবং মেশিনারীজ স্থাপন করে বিদেশে রফতানি শুরু হবে। এবিষয়ে দেশবন্ধু পলিমার লি. এজিএম (সেলস এ্যান্ড মার্কেটিং) এ এস এম নাসির উদ্দিন জানান, এর বাইরেও দেশবন্ধু প্যাকেজিং ইন্ডাষ্টি গড়ে তোলা হয়েছে। এখানে ডব্লিউপিপি ব্যাগ, ওয়ান এবং ডাবল প্লাই সিমেন্ট ব্যাগ, বিওপিপি (সুইং এবং পেস্টিং) এবং এফআইবিসি ব্যাগ উৎপাদন হবে। এসব পণ্যের অধিকাংশ রফতানি করা হবে। নাসির জানান, দেশবন্ধু প্যাকেজিংয়ের সব কাজ শেষের দিকে। মার্চের মধ্যে মেশিনারি স্থাপনের কাজ শেষ হলে আগামী এপ্রিলে পুরোদমে উৎপাদনে যাবে প্রতিষ্ঠানটি। এতে করে বছরে প্রায় দুই হাজার কোটি টাকা আয় হবে বলে প্রত্যাশা করছেন কর্তৃপক্ষ। নাসির আরও জানান, প্রায় আড়াই’শ কোটি টাকা ব্যয়ে মংলা বন্ধরে দেশবন্ধু প্যাকেজিং এর কারখানা স্থাপন করার পরিকল্পনা করা হয়েছে। বর্তমানে ভূমি অধিগ্রহণসহ অন্যান্য বিষয়গুলো যাচাই-বাছাই করা হচ্ছে। শতভাগ রফতানিযোগ্য এই শিল্পটি স্থাপন হলে বছরে প্রায় ৫০০ কোটি টাকা লক্ষ্যমাত্রা অর্জিত হবে।
অন্যদিকে দেশবন্ধু গ্রুপের অন্য প্রতিষ্ঠান দেশবন্ধু বেভারেজ এর যাত্রা শুরু হয় ২০১৫ সালে জুন মাসে এবং ২০১৭ সালের ১০ই অক্টোবর শিল্পমন্ত্রী আলহাজ আমির হোসেন আমু, এমপি এই কারখানা উদ্বোধন করেন। প্রজেক্ট কো-অর্ডিনেটর মোহাম্মদ মারুফ হোসেন বলেন, বর্তমানে সিএসডি, ড্রিংকিং ওয়াটার ও জুস মিলিয়ে নয়টি আইটেম উৎপাদিত হচ্ছে। উৎপাদন ক্ষমতা প্রতি দিন ২৮০০০ কার্টুন। দেশবন্ধু বেভারেজ-এ উৎপাদিত পণ্য দেশে বিক্রি ছাড়াও থাইল্যান্ড, শ্রীলংকা, মালয়েশিয়া, গ্রীসেও রফতানি হচ্ছে হচ্ছে বলেও জানান তিনি। শিগগিরই এর উৎপাদন ক্ষমতা আরও বাড়বে। মারুফ বলেন, এছাড়াও দেশবন্ধু ব্রেড এন্ড বিস্কুট এর কাজ পুরোদমে এগিয়ে চলছে। বর্তমানে মেশিন স্থাপনের কাজ চলছে। আসছে ফেব্রুয়ারিতে এ শিল্প প্রতিষ্ঠানটি উৎপাদনে যাবে বলে আশা করছি। এই কারখানায় চিপস, বিস্কুট, ব্রেড, ড্রাইকেক, চানাচুর, ডালভাজা ও বিভিন্ন প্রকার টোস্ট বিস্কুট উৎপাদিত হবে। উৎপাদিত পন্য সমূহ অভ্যন্তরীন বাজারসহ আন্তর্জাতিক বাজারে রফতানি করা হবে বলে বলে জানান মারুফ। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পণ্যের কোয়ালিটির দিক থেকে আমরা বিশ^ সেরা চাই। এবিষয়ে ম্যানেজমেন্ট ‘নো’ করপোমাইজ। সেরা পণ্যে উৎপাদন করে ভোক্তাদের কাছে পৌঁছাতে বদ্ধ পরিকর আমরা।
এছাড়াও গ্রুপের ২৮ বছরের ইতিহাসে গড়ে তুলেছে অসংখ্য শিল্প প্রতিষ্ঠান। গ্রুপের অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-দেশবন্ধু টেক্সাইল মিলস লি., দেশবন্ধু সিমেন্ট মিলস লি., সাহেরা অটো রাইস মিলস লি., দেশবন্ধু শিপিং লি., দেশবন্ধু কনজুমার এ্যান্ড এগ্রো প্রোডাক্টস লি., শপিং মল (রাপা প্লাজা), জি এম হোল্ডিংস লি., দেশবন্ধু লজিস্টিক এ্যান্ড পার্সেল, দেশবন্ধু মিডিয়া (দৈনিক আজকালের খবর, অনলাইন ও টেলিভিশন), হাসপাতাল, দেশী বাজার (সুপার শপ) উল্লেখযোগ্য। এছাড়াও বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহনের মাধ্যমে গড়ে তুলা হচ্ছে উৎপাদনশীল বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। এতে করে দেশে ব্যাপক হারে কর্মসংস্থান বৃদ্ধিসহ মধ্যম আয়ের দেশে যেতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তা প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপ ভূমিকা রাখবে বলে জানান উদ্যোক্তরা।

পূর্ববর্তী নিবন্ধঢাকাস্থ উত্তরবঙ্গ ব্যাংকার্স কল্যাণ ফোরাম আয়োজিত গুণী -ব্যাংকার সম্মাননা
পরবর্তী নিবন্ধশর্তপূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী