দুই বছর পর বাংলাদেশ-ভারত বাস সার্ভিস চালু

নিজস্ব প্রতিবেদক:

আখাউড়া-আগরতলা ও বেনাপোল-হরিদাসপুর চেকপোস্ট দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে আন্তঃসীমান্ত বাস সার্ভিস ফের চালু হয়েছে। কোভিড মহামারির কারণে দুই বছরেরও বেশি সময় এ দুটি রুটে বাস চলাচল বন্ধ ছিল।

শুক্রবার (১০ জুন) সকালে সাড়ে ৭টায় মতিঝিল বিআরটিসি কাউন্টার থেকে কলকাতার উদ্দেশ্যে শ্যামলী এনআর বাসটি ছেড়ে যায়। এসময় বিআরটিএ কর্মকর্তরাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কমলাপুর শ্যামলী এনআর থেকে জানা যায়, প্রথমদিনে বাসটি ৮ যাত্রী নিয়ে সরাসরি কলকাতার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। এছাড়া রাত ১০টায় আরেকটি বাস আগরতলা হয়ে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে। প্রতি শুক্রবার অথ্যাৎ চলতি মাসের ১৭ ও ২৪ জুন শ্যামলী এনআর বাস ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

এ বিষয়ে বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম সাংবাদিকদের জানান, শুরুতে চারটি রুটে বাস চলাচল শুরু হয়েছে। ঢাকা-সিলেট-শিলং-গৌহাটি রুটের বাসের বিষয়ে পরে সিদ্ধান্ত হবে।

করোনা মহামারির কারণে প্রায় ২৭ মাস স্থগিত থাকা এ বাস সার্ভিস আবারও চালু হওয়ায় বাংলাদেশ ও ভারতের পর্যটন বৃদ্ধি পাবে এবং দু’দেশের সম্পর্ক আরও জোরালো হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এছাড়া বাংলাদেশ ও ভারত সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গেলে তামাবিল-ডাউকি চেকপোস্ট দিয়ে যথাসময়ে বাস চলাচল শুরু হবে।

প্রতিবেশি এই দুই দেশের মধ্যে সাশ্রয়ী ও জনবান্ধব যোগাযোগের ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ এই বাস সার্ভিস, যা বাংলাদেশ ও ভারতের মধ্যে যাতায়াতের একটি জনপ্রিয় মাধ্যমও।

পূর্ববর্তী নিবন্ধঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ৬২
পরবর্তী নিবন্ধনিজেকে ‘পিটার দ্য গ্রেটের’ সঙ্গে তুলনা করলেন পুতিন