দিরাইয়ে ঐতিহ্যবাহী ধলের মেলা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ফাল্গুনে আইলো ধলের মেলা, যাও যদি আও দলে দলে, উঠছে বেলা/ হাতে যদি তাকে পুঁজি খাবে রসগোলা, হিন্দু-মুসলিম জনতার সম্প্রীতির মিলন মেলা ‘ধল মেলা’ এর পটভুমি নিয়ে একুশে পদকপ্রাপ্ত বাউল শাহ আবদুল করিম বিখ্যাত গান রচনা করেছেন ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম, গ্রামের নওজোয়ান হিন্দু-মুসলমান, মিলিয়া বাউলা গান গাটু গান গাইতাম।
বাউল শাহ আব্দুল করিমের স্মৃতি ধন্য দিরাইয়ের তাড়ল ইউনিয়নের ধল গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া এক সময়ের খরস্রোতা কালনী নদীর তীরে ধল গ্রামের মাঠে ঐতিহ্যবাহী ধলের মেলা অনুষ্ঠিত হয়েছে। এলাকার হিন্দু-মুসলমানের একটি সামাজিক অনুষ্ঠান হিসেবে মেলার মাঠ সেজেছিল নতুন সাজে। শাহ আব্দুল করিমের গানের সাথে তাল মিলিয়ে এলাকার মানুষ দলে দলে মিলিত হয়েছিল ধলের মেলায়। প্রতি বছরের ন্যায় মেলায় এবারও  বিভিন্ন বিনোদনের আয়োজন করা হয়। শাহ আব্দুল করিমের শিষ্যরা আয়োজন করেন ‘করিম গীতি’র আসর। মেলার মাঠে বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা এসে দোকান খোলে পসরা সাজিয়ে বসেন। এ মেলার আকর্ষণ বেল এবং কুইয়ার (ইক্ষু)। তবে দই, মুড়ি এবং রসগোল্লা খেতে ভুল করেন নাই কেউ। মেলায় প্রায় লক্ষাধিক মানুষের সমাগম হয় বলে স্থানীয়রা জানান। দিরাইয়ের তাড়ল, কুলঞ্জ ও জগদল ইউনিয়ন এবং পার্শ্ববর্তী শাল্লা, নবীগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ এ মেলার সাথে সম্পৃক্ত। তাই মেলাকে কেন্দ্র করে এলাকার প্রত্যেক ঘরে অতিথি আসেন।
জানা যায়, প্রায় আড়াইশ বছর আগে ধল গ্রামের মাঠে একটি পরমেশ্বরী শিলা দেখা যায়। এরপর থেকে এ শিলাতে হিন্দু ধর্মাবলম্বীরা ফাল্গুন মাসের প্রথম বুধবার ভেড়া, মহিষ বলি দিয়ে পূজা করতেন এবং মাঠে বিভিন্ন ধরনের জিনিসপত্রের পসরা সাজিয়ে বসতেন দোকানিরা।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে ভিক্ষুকদের মাঝে ত্রানসামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধছাতকে বিএনপির অনশন কর্মসূচী পালন