দাঁত তোলা ও আক্কেল দাঁতে সমস্যা

পপুলার২৪নিউজ ডেস্ক:
দন্ত চিকিৎসকরা প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হন, রোগীরা জিজ্ঞাসা করেন, দাঁত তুললে চোখের ক্ষতি হবে কি না। এটি একেবারেই অমূলক এবং ভ্রান্ত একটি ধারণা। দাঁত প্রদাহ হলে ব্যথা দ্রুত চোখে ছড়িয়ে পড়ে। পালপাইটিস (Pulpitis) নামক দাঁতের এই রোগটিই রোগীদের কাছে মূলত ভীতির কারণ হয়ে দাঁড়ায়।

কেননা ব্যথাটি তখন দ্রুত ছড়িয়ে পড়ে যে পাশের দাঁতে ব্যথা সে পাশে চোখের দিকে। আর এতেই অধিকাংশ ভুক্তভোগী রোগীরা মনে করেন দাঁতের সঙ্গে চোখের সম্পর্ক আছে। এছাড়াও উপরের দাঁতের শিকড়গুলো (Roots) চোখের কাছাকাছি অবস্থান করে- এটিও রোগীদের দুর্ভাবনার অন্যতম একটি কারণ।

এই ধারণাগুলো সম্পূর্ণ ভুল। কেননা দাঁত এবং চোখ দুটি আলাদা আলাদা স্নায়ুতন্ত্রের সঙ্গে জড়িত। এদের স্নায়ুপ্রবাহ এবং রক্তপ্রবাহ দুটিই স্বতন্ত্র।

চোখের স্নায়ুপ্রবাহ হচ্ছে অপথালমিক ডিভিশন অব ট্রাইজেমিনাল নার্ভ এবং নিচের দিকে হচ্ছে ম্যাক্সিলারি ডিভিশন অব ট্রাইজেমিনাল নার্ভ। রক্ত প্রবাহিত হয় অপথালমিক এবং ল্যাক্রিমাল আর্টারি দ্বারা। অন্যদিকে উপরের পাটির দাঁতে স্নায়ুপ্রবাহ হল, অ্যান্টিরিয়র পোস্টিরিয়র, মিডল সুপিরিয়র নার্ভ। নিচের পাটিতে দেয় ইনফিরিয়র অ্যালভিওলার নার্ভ ব্রাঞ্চ অব ম্যান্ডিবুলার নার্ভ।

সুতরাং দেখা যাচ্ছে, দাঁত এবং চোখ দুটি ভিন্ন ভিন্ন গঠনে সজ্জিত- যার একটির সঙ্গে অপরটির কোনো সম্পর্ক নেই।

আক্কেল দাঁত

আক্কেল দাঁত বা উইসডম টিথ সাধারণত ১৫ থেকে ২৫ বছরের মধ্যে ওঠে। এই দাঁত ওঠার সময় বেশিরভাগ ক্ষেত্রেই তীব্র ব্যথা অনুভূত হয়। আক্কেল দাঁত ওঠার সময় তার উপরের মাঢ়ি ফুলে যায়- ফলে তার ভেতর খাবার ঢুকে ব্যথার সৃষ্টি করে।

মাঢ়ি ফুলে থাকার কারণে অনেক সময় উপরের দাঁতের কামড় লেগেও এই ব্যথা হতে পারে। শুরুতেই ইনফেকশন সীমাবদ্ধ হলেও অনেক সময়ই তা আশপাশে ছড়িয়ে পড়ে, তখন তীব্র ব্যথা হয়। ফোলা, পুঁজ পড়া, শ্বাসকষ্টের উপসর্গ দেখা দেয়। এছাড়া ঢোক গিলতে কষ্ট অথবা হাঁ করতে কষ্ট হয়। অনেক সময় আবার আক্কেল দাঁত তার পাশের দাঁতেরও ক্ষতি করে।

এসব সমস্যার কথা বিবেচনা করে যদি কেউ আক্কেল দাঁতে ব্যথা অনুভব করেন বা উপরোক্ত কোনো সমস্যাদি দেখা দেয় তবে সঙ্গে সঙ্গেই ডেন্টিস্টের শরণাপন্ন হওয়া উচিত। রোগীরা এ ধরনের সমস্যা নিয়ে আমাদের কাছে এলে প্রথমেই আমরা এক্স-রে করে আক্কেল দাঁতসহ আশপাশের সব দাঁত পরীক্ষা-নিরীক্ষা করি, দাঁতটি উঠে আসার মতো যদি পর্যাপ্ত জায়গা থাকে, তবে তার উপরকার মাঢ়ি কেটে দিলেই দাঁতটি সঠিক অবস্থানে আসতে পারে।

যদিও অনেকের ক্ষেত্রেই এই চিকিৎসা কার্যকরী হয় না। আমাদের অভিজ্ঞতার আলোকে আমরা বলতে পারি, মাঢ়ি কাটার চেয়ে দাঁত তুলে ফেলাটাই ভালো। দাঁতটি যদি আংশিক বা পুরোপুরি হাড়ের মধ্যে থাকে অনেক সময়ই তা অপারেশন করে বের করতে হয়।

লেখক :অধ্যাপক ডা. মেহেদি মাসুদ রানা, বিভাগীয় প্রধান, পাইওনিয়ার ডেন্টাল কলেজ, ডেন্টি হোপ, বনানী, ঢাকা।

পূর্ববর্তী নিবন্ধউত্তরায় অটোরিকশার ধাক্কায় শিশু নিহত
পরবর্তী নিবন্ধবিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত কাল সকাল ১১টায়