দর্শনা শুল্ক ষ্টেশন বন্দরের রেকর্ড পরিমান রাজস্ব আদায়

পপুলার২৪নিউজ এস কে দাস চুয়াডাঙ্গা প্রতিনিধি:
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা আন্তর্জতিক রেল বন্দরে এই অর্থ বছরে রেকর্ড পরিমান রাজস্ব আদায় হয়েছে। বিগত ৫ বছরের লক্ষ্য মাত্রার চেয়ে এবার কয়েক গুন বেশি রাজস্ব আদায় করেছে দর্শনা কাষ্টমস শুল্ক কতৃপক্ষ। রেকর্ড পরিমান রাজস্ব আদায়ের বিষয়টি দেশের অগ্রহনী ভুমিকা পালনে ইতিবাচক হিসাবে দেখছেন দর্শনা আন্তজার্তিক রেল বন্দর কাষ্টমসের পরিচালক এস এম আরেফিন জাহেদী।
কাষ্টামস সুত্রে জানা যায়, দর্শনা আন্তর্জাতিক রেল বন্দরে ২০১৬-১৭ অর্থ বছরের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৬০ কোটি টাকা। এই অর্থ বছরের দর্শনা রেল বন্দর রাজস্ব আদায় হয়েছে ৬৯ কোটি ৪০ লক্ষ ১৫ হাজার ৩ শত ১৮ টাকা। যা লক্ষ্য মাত্রার চেয়ে অনেক বেশি ।
দর্শনা আন্তর্জাতিক রেল বন্দরে বিগত ৫ বছরের লক্ষ্য মাত্রা ও আদায় হয়ে ছিল ২০১৪-১৫ অর্থ বছরে ১১ কোটি ১১ লক্ষ ৭৭ হাজার টাকা লক্ষ্য মাত্রা ধরা হয় । ওই বছরের ৩ কোটি ৫ লক্ষ ৩২ হাজার ৬ শত ৫০ টাকা আদায় হয়েছিল । ২০১৩-১৪ অর্থ বছরের ১৯ কোটি টাকা লক্ষ্য মাত্রা ধরা হয় । ওই বছরে ১৯ কোটি ৯০ লক্ষ ৮৫ হাজার ৯ শত ৭৩ টাকা আদায় হয়ে ছিল। ২০১২-১৩ অর্থ বছরে ৩২ কোটি টাকা লক্ষ্য মাত্রা ধরা হয়ে ছিল। ওই বছরে ৪০ কোটি ৮৫ লক্ষ ২৩ হাজার ৯ শত ৪ টাকা আদায় হয়। ২০১১-১২ অর্থ বছরে ৮ কোটি টাকা লক্ষ্য মাত্রা ধরা হয়। ওই বছরে ৮ কোটি ৪ লক্ষ ৩১ হাজার ৩ শত ৪৮ টাকা আদায় হয়। ২০১৫-১৬ অর্থ বছরের আদায় হয়েছে ৪৮ কোটি ২৪ লক্ষ ৩৩ হাজার ১ শত ৬ টাকা।
এ ব্যাপারে দর্শনা আন্তর্জাতিক রেল বন্দর কাষ্টমসের সহকারী কমিশনার এস এম আরেফিন জাহেদী বলেন এই লক্ষ মাত্রা আমদানী সম্ভব হয়েছে ভারত থেকে আমদানীকৃত বোল্ডারস্টোন,চিপস স্টোন,ফ্লাই এ্যাশ, সোয়াবিন ও ভুষিমাল থেকে। তিনি আরও বলেন এই স্থল বন্দর থেকে আরও বেশি রাজস্ব আদায় হত যদি ট্রেনের পাশাপাশি সড়কপথে মালামাল আমদানীর অনুমোদন থাকত।

 

 

পূর্ববর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের অর্ধ বার্ষিক ব্যাবসায়িক পর্যালোচনা সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধফটো সাংবাদিকের মুক্তির দাবিতে সড়ক অবরোধ