তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো কথা বলেনি মার্কিন প্রতিনিধি দল

নিজস প্রতিবেদক:

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে মার্কিন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বাধীন প্রতিনিধিদল কিছু বলেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এছাড়া গত বুধবার আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশে পুলিশ যে ভূমিকা পালন করেছে, তার জন্য অভিনন্দন জানিয়েছে প্রতিনিধি দল। পাশাপাশি পুলিশের এ ভূমিকাকে মডেল হিসেবে নিয়ে ভবিষ্যতেও যেন কাজটা এমন করে, সে কথা বলেছে বাংলাদেশে সফররত মার্কিন প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (১৩ জুলাই) রাতে রাজধানীর গুলশানে নিজ বাসায় আয়োজিত মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে নৈশভোজ শেষে সাংবাদিকদের একথা বলেন সালমান এফ রহমান।

প্রতিনিধি দলের সঙ্গে কী আলোচনা হয়েছে সাংবাদিকদের পক্ষ থেকে জানতে চাইলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, কীভাবে দুই দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করা যায় সে বিষয়ে কথা হয়েছে। ব্যবসা-বাণিজ্য বিষয়ে কথা বলেছে- ব্যবসা কীভাবে বাড়ানো যায়।

তিনি বলেন, নির্বাচনের বিষয়ে উনারা বারবার একটা কথা বলেছে- আমরা কোনো দলের পক্ষ নই। আমরা কিন্তু সুষ্ঠু অবাধ নিরপেক্ষ একটা নির্বাচন চাই। গতকাল আওয়ামী লীগ ও বিএনপির দুইটি দলের যে সমাবেশ হয়েছে, ওটা কোনো অসুবিধা হয় নাই, উনারা অ্যাপ্রিসিয়েট করেছে। সভা দুটিতে পুলিশের ভূমিকাকে উনারা অভিনন্দন জানিয়েছেন। গতকালের বিষয়টা তারা মডেল হিসেবে নিয়েছেন। পুলিশ খুব ভালো কাজ করেছে এবং ভবিষ্যতেও যেন কাজটা এমন করে তারা।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কথা হয়েছে কি না? সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো কথা হয়নি। বিষয়টি উনারাও তোলেননি, আমরাও তুলিনি।

নির্বাচনকালীন সরকার নিয়ে মার্কিন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বাধীন প্রতিনিধিদল কিছু বলেনি বলেও জানান প্রধানমন্ত্রী এই উপদেষ্টা।

মার্কিন ভিসানীতি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে সালমান এফ রহমান বলেন, ‘ভিসানীতির ব্যাপারে উনারা বলেছেন বারবার একই কথা, যে আমরা ভিসানীতি করেছি এটা কোনো দলকে, বিশেষ কোনো ব্যক্তিকে লক্ষ্য করে করি নাই। আমরা এটা মনে করে করেছি যে, এই ভিসানীতির কারণে আপনাদের (বাংলাদেশের) নির্বাচনটা আরও ভালো হবে। এই কথাটা তারা পাবলিকলি বলেছে, আপনারা শুনেছেন।’

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, ‘উনি (আজরা জেয়া) তো আজকেই কথাটা বলেছেন যে প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) তো বলেছেন উনারা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে অঙ্গীকারাবদ্ধ। সেটাকে সহায়তা করতেই আমাদের এই ভিসানীতি।’

নির্বাচনকালে সরকার ব্যবস্থা কেমন হবে, সেটা নিয়ে কী কথা হয়েছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘না, উনারা বলেন নাই। উনারা শুধু নির্বাচন নিয়ে তাদের একটাই কথা, বারবার একটাই কথা তারা বলেন- সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন। এই হলো তাদের কথা। এর বাইরে তারা কিন্তু নির্বাচন নিয়ে কোনো কথা বলেন নাই।’

পূর্ববর্তী নিবন্ধমা হওয়ার গুঞ্জন, বিভ্রান্তিকর তথ্য না ছড়ানোর অনুরোধ পূর্ণিমার
পরবর্তী নিবন্ধ১ম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ