ঢাকাতেও যুক্তরাষ্ট্রের বিমানে ইলেট্রনিক্স ডিভাইস বহনের নিষেধাজ্ঞা

পপুলার২৪নিউজ প্রতিবেদন:

 নয়টি এয়ারলাইন্স ও দশটি বিমানবন্দরে যুক্তরাষ্ট্রগামী যাত্রীরা ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা ও মোবাইল ফোনের চেয়ে বড় সব ইলেট্রনিক্স ডিভাইস আর হ্যান্ডব্যাগে ক্যারি করতে পারছেন না। তাদেরকে ওই সব ইলেট্রনিক্স সামগ্রী দিতে হচ্ছে লাগেজ ব্যাগে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট মঙ্গলবার এই সংক্রান্ত নিষেধাজ্ঞা দেওয়ার ১২ ঘন্টার মধ্যেই এয়ারলাইন্স ও বিমানবন্দরগুলো কার্যকর করেছে। আয়াটা থেকে এয়ারলাইন্সগুলোর প্রধান কার্যালয়ে এই আদেশ জানানো হয়। এরপর এয়ারলাইন্সের তরফ থেকে বিশ্বের যে সব দেশ থেকে যাত্রীরা ওই সব এয়ারলাইন্সে যায় ওই দেশেও তারা আদেশের কপি পাঠিয়েছে। সেই হিসাবে এয়ারলাইন্সগুলো আদেশ কার্যকর করে।

এই আদেশ কার্যকর করা হয়েছে ঢাকাও। ঢাকায় বিমানবন্দর থেকে বেশিরভাগ যাত্রীরা লাগেজে হারিয়ে যাওয়ার ভয়ে এই সব ডিভাইস অনেকেই দিতে চাইছেন না। কিন্তু আমেরিকায় কোন যাত্রী ওই সব ডিভাইস হাতে নিয়ে ইমিগ্রেশন পাড় হতে পারবেন না। কেউ আদেশ অমান্য করলে আইনী ব্যবস্থা নেওয়া সহ যে কোন ব্যবস্থা নিতে পারবে তারা। এছাড়া এয়ারলাইন্সগুলোও আদেশ না মানার কারণে সমস্যায় পড়বে। এমনকি তাদের সেখানে ফ্লাইট চালানোর ক্ষেত্রে জটিলতা তৈরি হতে পারে। আয়াটাও ব্যবস্থা নিতে পারবে। এই সব বিভিন্ন দিক বিবেচনা করেই যে সব এয়ালাইন্সে হ্যান্ড ব্যাগে ওই সব ডিভাইস ক্যারি করা যাবে না বলে যুক্তরাষ্ট্রের হোম ল্যান্ড সিকিউরিটির তরফ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে তা কার্যকর করা হয়েছে। যুক্তরাষ্ট্রের তরফ থেকে ৯৬ ঘন্টা সময় বেঁধে দেওয়া হয়েছিল এটি কার্যকর করার জন্য। সেই সময়ের আগেই এয়ারলাইন্স কোম্পানীগুলো আদেশ কার্যকর করে।

মঙ্গলবার রাত থেকেই বাংলাদেশ থেকে যেসব এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে তারা হ্যান্ড ব্যাগে ল্যাপটপ, ট্যাপসহ অন্যান্য বড় ইলেকট্রনিক্স ডিভাইস নিতে দিচ্ছে না।

নিষেধাজ্ঞার আওতার মধ্যে রয়েছে, টার্কিশ এয়ারওয়াজে, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স, কয়েত এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ, এ্যামিরেটস ও ইতিহাদ এয়ারওয়েজ। তারা ঢাকা হযরত শাহজালাল আন্তজাতিক বিমানবন্দরে ফ্লাইটে উঠার আগেই লাগেজে ওই সব ডিভাইস দিচ্ছেন না। সেই সঙ্গে এয়ারলাইন্স পরামর্শ দিচ্ছে যাতে করে যাত্রীরা খুব ভাল করে একাধিক তালা লাগিয়ে লাগেজে দেন। সেই সঙ্গে ভঙ্গুর জিনিস রয়েছে স্টিকার লাগিয়ে দেন। তাহলে সাবধানে পরিবহণ করা হবে, এমন নিশ্চয়তা দেওয়া হচ্ছে।

এ্যামিরেটসের ঢাকা অফিসের সঙ্গে যোগাযোগ করলে, তাদের ওখান থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের হোম ল্যান্ড সিকিউরিটি অর্ডার দেওয়ার সঙ্গে সঙ্গে বিষয়টি আমাদের এয়ারলাইন্সের উর্ধ্বতন কর্তৃপক্ষের তরফ থেকে আমাদেরকে জানানো হয়েছে। মঙ্গলবার রাত থেকেই আমরা এটি কার্যকর করেছি। তবে যারা সরাসরি লাগেজে আমেরিকায় গিয়ে নিবেন তাদেরকে ঢাকা থেকেই লাগেজে দিতে হচেছ। যারা দুবাই গিয়ে লাগেজ নিবেন আবার সেখানে চেকইন করবেন তাদেরকে হাতে নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। তখন লাগেজ দেওয়া হচেছ দুবাই পর্যন্ত। সেখান থেকে আমেরিকার ফ্লাইটে তাকে হাতে নিতে দেওয়া হবে না। লাগেজে নিতে হবে।

সেখানকার একজন কর্মকর্তা বলেন, যাত্রীরা অনেকেই আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। আমরা তাদেরকে আশ্বস্ত করছি। তবে অনেকেই ভেঙ্গে যাওয়ার ভয়ে দিতে চান না। কেউ কেউ আবার নিচ্ছেন না। তবে আমরা নিশ্চয়তা দিচ্ছি যে সাবধানে বহন করা হবে। কোন সমস্যা হবে না। ভাল করে তালা মেরে দিতে হবে।

এদিকে কুয়েত এয়ারওয়েজের ঢাকা অফিসের সঙ্গে যোগাযোগ করা হলে সেখানকার একজন কর্মকর্তা বলেন, নিষেধাজ্ঞার পর পর আয়াটা থেকে এই আদেশ সব এয়ারলাইন্সের কাছে পাঠানো হয়েছে। সেই আদেশ আমাদের কাছেও এসেছে। সেই সঙ্গে আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষও এই ব্যাপারে নির্দেশ দিয়েছেন। আমরা সেইভাবে কার্যকর করছি। মঙ্গলবার রাত থেকেই অর্ডার কার্যকর করা হয়েছে। তিনি বলেন, আমাদের এয়ারলাইন্সে যাত্রীদের ঢাকা থেকেই মোবাইল ফোন ছাড়া সব ধরণের ডিভাইস লাগেজে দিতে হবে। অন্য কোন ভাবে নেওয়া যাবে না। আর এখান থেকে হাতে নিবেন, বা ব্যাগে নিবেন। কুয়েতে গিয়ে লাগেজে দিবেন এই সেবা দেওয়া যাচ্ছে না। যাত্রীদের ঢাকা থেকেই সব ডিভাইস লাগেজে দিতে হচ্ছে।

যাত্রীদের সমস্যা হচ্ছে কিনা জানতে চাইলে এয়ারলাইন্সের কর্মকর্তারা বলেন, এখানে আমাদের করার কিছু নেই। এটাতো দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। এটা সবাইকে মানতে হবে। তারা বিষয়টি স্বাভাবিকভাবে নিবেন বলেও আশা করছি।

নিরাপত্তা জনিত কারণে নাকি অন্য কোন কারণে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে এমন কিছু তাদেরকে আয়াটা কিংবা এয়ারলাইন্সের প্রদান কার্যালয় থেকে জানানো হয়েছে কিনা জানতে চাইলে তারা বলেন, এই রকম কোন কারণ জানানো হয়নি।

যেসব এয়ারলাইন্সে মোবাইল ছাড়া অন্য কোন ডিভাইস এয়ারলাইন্সে হাতে ও হাতব্যাগে বহন করা যাবে না বলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এরমধ্যে রয়েছে, রয়্যাল জর্ডানিয়ান, ইজিপ্ট এয়ার, টার্কিশ এয়ারলাইন্স, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স, কুয়েত এয়ারওয়েজ, রয়াল এয়ার মারোক, কাতার এয়ারওয়েজ, এ্যামিরেটস ও ইতিহাদ এয়ারওয়েজ।

এদিকে দশটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী যাত্রীরা বিমানের কেবিনে তাদের সাথে ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা বা এরকম বড় ইলেকট্রনিক যন্ত্র বহন করতে পারছেন না। এইসব ইলেকট্রনিক যন্ত্র বহনের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি। বিবিসি বলছে, ওই  ডিপার্টমেন্ট বলেছে, চরমপন্থীরা উড়ন্ত জেট বিমান উড়িয়ে দেয়ার জন্য আরও নতুন নতুন উপায় খুঁজে বের করার চেষ্টা করছে। ল্যাপটপ, ট্যাব, ক্যামেরা, ডিভিডি প্লেয়ার বা ইলেকট্রনিক গেমস কনসোলের মধ্যে বোমা লুকিয়ে রাখা সম্ভব। সে কারণেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে মোবাইল ফোনকে এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। মধ্যপ্রাচ্যের নয় দেশের দশ বিমানবন্দর থেকে যেসব ফ্লাইট যুক্তরাষ্ট্রে যায় সেগুলো এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। কেবিন লাগেজে বা যাত্রীর সঙ্গে এ ধরণের ইলেকট্রনিক যন্ত্র রাখা না গেলেও চেক ইন করা বড় লাগেজে তা নেয়া যাবে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, এসব এয়ারলাইন্সকে ৯৬ ঘন্টা সময় দেয়া হয়েছে এধরণের যন্ত্র ফ্লাইটে নিষিদ্ধ করার জন্য। কতদিনের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হলো তা উল্লেখ করা হয়নি। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট তাদের এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদীরা যেভাবে বাণিজ্যিক বিমান পরিবহনকে টার্গেট করে হামলার চেষ্টা করছে, তাতে যুক্তরাষ্ট্র সরকার উদ্বিগ্ন।

যে দশটি বিমানবন্দর নিষেধাজ্ঞার আওতায় পড়েছে এরমধ্যে রয়েছে, যেসব বিমানবন্দর এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। এরমধ্যে রয়েছে, কুইন আলিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, আম্মান, জর্ডান, কায়রো ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, মিশর,আতাতুর্ক এয়ারপোর্ট, ইস্তানবুল, তুরস্ক, কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, কুয়েত, মোহাম্মদ ফাইভ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, ক্যাসাবলংকা, মরক্কো, হামাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, দোহা, কাতার, দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, সংযুক্ত আরব আমিরাত, আবুধাবী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, সংযুক্ত আরব আমিরাত।

গত বছরের ফেব্রুয়ারি মাসে দুবাই ভিত্তিক একটি এয়ারলাইন্সের বিমান সোমালিয়ায়র রাজধানী মোগাদিসু থেকে উড্ডয়নের পরপরই সেখানে বিস্ফোরণ হয়। তদন্তকারীরা জানিয়েছিলেন, একজন যাত্রী একটি ল্যাপটপের মধ্যে বোমা বহন করছিল। সে বোমার বিস্ফোরণ হয়। সে বিস্ফোরণের পর পাইলট দক্ষতার সাথে বিমানটি অবতরণ করাতে সক্ষম হন। তবে বিমানটি যদি মাঝ আকাশে থাকতো সেক্ষেত্রে বিমানটি ধ্বংস  হয়ে যেতে পারতো বলে মনে করেন তদন্তকারীরা। জঙ্গি গোষ্ঠী আল-শাবাব সে ঘটনার দায় স্বীকার করেছিল।

বিবিসি বলছে, মার্কিন সরকার বলছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো যাত্রীবাহী বিমানকে ইদানীং অনেক বেশি টার্গেট করছে বলে তাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে। হোয়াইট হাউজের মুখপাত্র শন স্পাইসার বলছেন, গোয়েন্দাদের তথ্য থেকে জানা যাচ্ছে সন্ত্রাসী গোষ্ঠীগুলো বাণিজ্যিক বিমানগুলোকে টার্গেট করতে নানা রকম নতুন উদ্ভাবনী কায়দা ব্যবহার করছে। এ বিষয়ে গোয়েন্দা  তথ্যের ভিত্তিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ৩৫৪ তাড়া করে বাংলাদেশের ৩৫২
পরবর্তী নিবন্ধজামালপুরের বকশীগঞ্জে বাবার দুই পা কেটে দিয়েছে দুই ছেলে