টেক্সটাইল বিষয়ে জ্ঞানচর্চা বাড়াতে হবে : শিক্ষামন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, টেক্সটাইল বিষয়ে গবেষণা ও জ্ঞানচর্চা বাড়াতে হবে। বিশ্বমানের প্রযুক্তি ও দক্ষতা আয়ত্ব করতে হবে। আর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে। বুধবার রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবন’এর ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নবনির্মিত ’সৈয়দ নজরুল ইসলাম হল’এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সমস্যা সমাধান করার প্রযুক্তি আমাদেরই আবিস্কার করতে হবে। আমরা শুধু জ্ঞান-প্রযুক্তি আমদানিই করব না, রপ্তানিও করব। গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে দেশের উন্নয়নে শিক্ষার্থীদের ভূমিকা রাখতে হবে। বাস্তবে দেশকে এগিয়ে নিয়ে যাবে এমন জ্ঞান সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, এখানকার শতভাগ শিক্ষার্থীর কর্মসংস্থান হচ্ছে। এখন টেক্সটাইল গবেষণায় এটাকে ’সেন্টার অব একেলেন্স’ হিসেবে গড়ে তুলতে হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ঐতিহাসিক ভূমিকা পালন করতে হবে। বিশ্বমানের দক্ষতা অর্জনের মাধ্যমে শুধু দেশে নয়, বিদেশেও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য ১৮৩ কোটি ৬৫ লাখ টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। ১৩তলা বিশিষ্ট ’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবন’ নির্মাণের জন্য প্রায় ৮৪ কোটি টাকা ব্যয় হবে। নবনির্মিত সৈয়দ নজরুল ইসলাম হল বর্তমানে ৪তলা পর্যন্ত নির্মাণ করা হয়েছে। আরো দুই তলা নির্মাণ করা হবে। এজন্য ২ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় হবে।

এর আগে মন্ত্রী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১৩তলাবিশিষ্ট একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি চার তলাবিশিষ্ট নবনির্মিত আবাসিক হলের উদ্বোধন করেন।

পূর্ববর্তী নিবন্ধবাবা-মেয়ের আত্মহত্যার ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি
পরবর্তী নিবন্ধ‘মেট্রোরেলের বাণিজ্যিক পরিচালনা শুরু হবে ২০১৯ : সেতুমন্ত্রী