টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, নিরাপদে স্বেচ্ছায় টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান।

বুধবার (১৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার (১৭ অক্টোবর) থাইল্যান্ডের ব্যাংককে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার আয়োজিত ‘হাই লেভেল মিটিং অন রোহিঙ্গা রিফিউজি’ শীর্ষক উচ্চ পর্যায়ের বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ কথা বলেন তিনি।

ড. এ কে আব্দুল মোমেন তার বক্তৃতায় রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নতি এবং বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বৃদ্ধির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সম্পৃক্ততার আহ্বান জানান। মিয়ানমারের পাঠ্যক্রম অনুসারে শিক্ষা প্রদান এবং কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জন্য দক্ষতা উন্নয়ন কার্যক্রম প্রত্যাবাসন উদ্যোগের সহায়ক ও পরিপূরক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ব্যাংককে এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। এ সময় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের জন্য অব্যাহত মানবিক সহায়তার জন্য জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠা ও মিয়ানমারে তাদের ফিরে যাওয়ার আকাঙ্ক্ষা পূরণে সহযোগিতা কামনা করেন।

ফিলিপ্পো গ্র্যান্ডি রোহিঙ্গা সঙ্কটের সমাধান হিসেবে স্বেচ্ছা প্রত্যাবাসনের কথা উল্লেখ করেন এবং সেই লক্ষ্য অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

 

পূর্ববর্তী নিবন্ধসোনালী ব্যাংকে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন
পরবর্তী নিবন্ধডেঙ্গুতে মৃত্যু ১২০০ ছাড়াল