টানা ৯ দিন বন্ধ থাকার পর আজ থেকে আবারও শেয়ারবাজারের লেনদেন শুরু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহা উপলক্ষে টানা ৯ দিন বন্ধ থাকার পর আজ রোববার থেকে আবারও দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে।
গত ১২ আগস্ট ঈদুল আজহা পালিত হওয়ার কারণে সারকারিভাবে ১১, ১২ ও ১৩ আগস্ট সাধারণ ছুটি ছিল। তার আগের দু’দিন শুক্র ও শনিবার (৯ ও ১০ আগস্ট) হওয়ায় শেয়ারবাজারে লেনদেন হয়নি। ফলে ৮ আগস্ট লেনদেন হওয়ার পর শেয়ারবাজারে ঈদের ছুটি শুরু হয়ে যায়।
ঈদের সাধারণ ছুটি শেষ হওয়ার পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা থাকলে এদিন শেয়ারবাজারে লেনদেন না করার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ। পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি ছিল। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। এর মাধ্যমে টানা ৯ দিন বন্ধ থাকে শেয়ারবাজারের লেনদেন।
টানা ৯ দিন বন্ধ থাকার পর এখন কেমন শেয়ারবাজার প্রত্যাশা করছেন? এমন প্রশ্ন করা হলে বিনিয়োগকারী  রাজ্জাক বলেন, কয়েক মাস ধরেই শেয়াবাজারে মন্দাভাব বিরাজ করছে। কিন্তু এই মন্দাভাবের কোনো যুক্তিসঙ্গত কারণ নেই। দেশে কোনো হরতাল, অবরোধ, দাঙ্গা-হাঙ্গামা নেই। আর্থনীতেও মন্দা নেই। তাহলে শেয়ারবাজারে কেন মন্দা থাকবে? কোনো চক্র পরিকল্পিতভাবে শেয়ারবাজার নিয়ে খেলছে কি না তা ক্ষতিয়ে দেখা উচিত।
তিনি বলেন, কয়েক মাস ধরে বাজার যেভাবে পড়েছে তাতে আমার বিনিয়োগ করা অর্থের অর্ধেকের বেশি নেই হয়ে গেছে। এখন যদি বাজার ভালো না হয়, তাহলে পথে বসা ছাড়া উপায় থাকবে না। আর শেয়ারের দাম কমে যাওয়ার কারণে ইতোমধ্যে যে অর্থ হারিয়েছি, তা ফিরে পেতে শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখীতার প্রয়োজন। টানা ঊর্ধ্বমুখী ছাড়া লোকসান কাভার করা যাবে না।

পূর্ববর্তী নিবন্ধফিরতি ট্রেনেও সিডিউল বিপর্যয়
পরবর্তী নিবন্ধকাশ্মীর উপত্যকায় শান্তি ফেরাতে কেন্দ্রের চার তাবিজ