টানা বর্ষনে কোটালীপাড়ায় তরমুজ ক্ষেতে পচন, কয়েক কোটি টাকার ক্ষতি

হায়দার হোসেন,পপুলার২৪নিউজ:

গোপালগঞ্জে কোটালীপাড়ায় টানা চার দিনের বর্ষনে তরমুজ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। কোটালীপাড়া উপজেলার অন্ততঃ ২৫ গ্রামের কৃষকেরা তরমুজ চাষ করলেও বৃষ্টিতে তরমুজ ক্ষেতে পানি জমে গিয়ে ফসল নষ্ট হয়ে গেছে। কৃষকদের দাবী অন্ত ৫শ’ একর জমির কয়েক কোটি টাকার তরমুজ নষ্ট হয়ে গেছে। প্রতি বছরই এ এলাকায় প্রায় একশ কোটি টাকার তরমুজ বিক্রি হয়ে থাকে। তবে কৃষি বিভাগ মনে করছেন বৃষ্টিতে এ এলাকার তরমুজের অন্ততঃ ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এসব এলাকার জমিতে ড্রেনেজ ব্যবস্থা করা গেলে ক্ষতির পরিমান কমানো সম্ভব বলে মনে করেন কৃষকেরা।
কৃষি বিভাগ সূত্রে জানাগেছে, এবছর গোপালগঞ্জ জেলায় ১১’শ হেক্টর জমিতে তরমুজ ও ফুটের চাষ করেছে কৃষকেরা। কোটালীপাড়া উপজেলায় মোট ৮১০ হেক্টর জমিতে তরমুজ ও ফুটের চাষ করা হয়েছে। এর মধ্য ৫’শ হেক্টর জমিতে তরমুজ ও ৩১০ হেক্টর জমিতে ফুটের চাষ করা হয়েছে।
জানাগেছে, ব্যাপক ভাবে তরমুজের চাষ হওয়ায় গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জ, বরুয়া, হিজলবাড়ি, নলুয়া, চকপুকুরিয়াসহ প্রায় ২৫টি গ্রাম বিখ্যাত হয়ে উঠেছে। গত কয়েক বছর লাভ হওয়ায় চোখে স্বপ্ন নিয়ে এবছর সাড়ে ১১’শ হেক্টর জমিতে তরমুজের চাষ করেছিলেন কৃষকেরা। এখানকার অধিকাংশ কৃষক বিভিন্ন এনজিও থেকে অথবা চড়া সুদে টাকা এনে এই তরমুজ-ফুটের চাষ করেন। ভাল ফলন ফলিয়ে পাওনাদারদের টাকা মিটিয়ে দিয়ে বছরের খরচের টাকা জমা করে রাখেন। কিন্তু ফসল বড় হওয়া ও তোলার আগেই টানা তিনদিনের বৃষ্টিতে তলিয়ে গেছে জমি। ইতিমধ্যে অপরিপক্ক তরমুজে দেখা দিয়েছে পচন। ফলে ক্ষেত থেকেই তরমুজ তুলে ফেলতে হচ্ছে কৃষকদের। ইতোমধ্যে নষ্ট হয়ে গেছে কয়েক কোটি টাকার তরমুজ। সেই সাথে মরতে শুরু করেছে গাছও।
এদিকে ব্যাংক, এনজিও এবং দাদন ব্যবসায়ীদের কাছ থেকে ঋণ নিয়ে তরমুজ চাষ করলেও কৃষকেরা কিভাবে পরিশোধ করবেন তা এখন মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তরমুজের আবাদকে কেন্দ্র করে কালিগঞ্জ বাজারে গড়ে উঠেছে আড়ত। প্রতিদিন শতাধিক ট্রাক তরমুজ ভর্তি করে দেশের বিভিন্ন স্থানে চলে যায় বিক্রির উদ্দেশে। কিন্তু ফসল পরিপক্ক না হওয়া আর পচন ধরায় ব্যবসায়ীরা তা কিনছেন না। তরমুজ আড়ৎদারেরা লাভের আশায় লক্ষ লক্ষ টাকা স্থানীয় পাইকারদের কাছে দিয়ে সমস্যায় পড়েছেন।
ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, এ বছর তরমুজের ফলন ভাল হয়েছিলো। তরমুজ বিক্রিও শুরু হয়েছে। এই টানা বর্ষণে অধিকাংশ কৃষকই ক্ষতিগ্রস্থ হয়েছেন। যারা একটু দেরিতে আবাদ করেছেন তাদের ক্ষতির পরিমাণ বেশি। বেশির ভাগ কৃষকই ঋণ করে তরমুজের আবাদ করেছেন। এতে ক্ষতিগ্রস্থরা ঋণের টাকা পরিশোধ করতে পারবে না। এ সময় সরকারের কাছে ক্ষতিপূরণ বাবদ সহযোগিতার দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্থ কৃষকেরা।
মিলন অধিকারী নামে এক তরমুজ চাষী বলেন, মাত্র তিন থেকে চার মাস কষ্ট করলে এক বিঘা (৫২শতাংশ) জমিতে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকার তরমুজ-ফুট ফলানো সম্ভব। আর সেখানে গত মাসে প্রচুর বৃষ্টির কারণে সব তরমুজ-ফুট গাছ নষ্ট হয়ে যাওয়ায় ভাল ফল না হওয়াতে বিঘা প্রতি ১৫ থেকে ২০ হাজার টাকায় তরমুজ বিক্রি করা হচ্ছে।
স্থানীয় কলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন, প্রতি বছর এ এলাকা থেকে প্রায় ১শ’ কোটি টাকার তরমুজ বিক্রি হয়ে থাকে। অধিকাংশ কৃষক ব্যাংক, এনজিও এবং দাদন ব্যবসায়ীদের কাছ থেকে ঋণ নিয়ে তরমুজ চাষ করেছেন। টানা বর্ষণে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে কৃষকদের বাঁচাতে জমিগুলোতে পাইপ ড্রেনের ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেনে ইউপি চেয়ারম্যান।
কোটালীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা রথীন্দ্রনাথ বিশ্বাস বলেন, গত তিন দিনের বৃষ্টিতে ২শ’ হেক্টর জমির অন্ততঃ ৫০ লাখ টাকার তরমুজের ক্ষতি হয়েছে। জমিতে ড্রেনেজ ব্যবস্থা করা গেলে ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব হবে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধগোপালগঞ্জে জঙ্গিবাদবিরোধীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধকোটালীপাড়ায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ