টানা উত্থানে শেয়ারবাজার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

টানা ৭ কার্যদিবস ধরে উত্থানে রয়েছে দেশের শেয়ারবাজার। এ সময় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স ২৭৬ পয়েন্ট বেড়েছে। বিনিয়োগকারীদের আতঙ্ক কেটে আস্থা ফিরে আসায় এ উত্থান হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, মুদ্রানীতিকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা অহেতুক আতঙ্কিত হয়ে পড়েছিল। যার কোন ভিত্তি ছিল না। এখন বিনিয়োগকারীরা সেখান থেকে বেরিয়ে আসায় শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করেন তিনি।

মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৫৯৯ পয়েন্টে। যা চলতি সপ্তাহের সোমবার ১২ পয়েন্ট, রবিবার ৩৪ পয়েন্ট ও আগের সপ্তাহের বৃহস্পতিবার ২৯ পয়েন্ট, বুধবার ৯৬ পয়েন্ট, মঙ্গলবার ২৯ পয়েন্ট এবং সোমবার ৪০ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে টানা ৭ কার্যদিবসের উত্থানে ২৭৬ পয়েন্ট বেড়েছে।

এর আগে মুদ্রানীতিকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্ট আতঙ্কে এক সপ্তাহে (২৯ জানুয়ারি-২ ফেব্রুয়ারি) ডিএসইর ২৫৪ পয়েন্ট কমেছিল।

এদিন ডিএসইতে ১ হাজার ১৭৩ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ১ হাজার ৯৩ কোটি ৫০ লাখ টাকার। এ হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৮০ কোটি ১৯ লাখ টাকা বা ৭ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে ১৯৫টি বা ৫৯.৬৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৯১টি বা ২৭.৮৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১২.৫৪ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৭৭ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আইডিএলসি ফাইন্যান্সের ৩৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে তিতাস গ্যাস।

লেনদেনে এরপর রয়েছে- এ্যাপোলো ইস্পাত, এসিআই ফরমুলেশনস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, আমান ফিড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ও ডরিন পাওয়ার জেনারেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৪৯৬ পয়েন্টে। বাজারটিতে ৬৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৬৬টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তীত রয়েছে ৩১টির।

পূর্ববর্তী নিবন্ধনতুন ঠিকানায় আল-আরাফাহ্ ব্যাংকের বারিধারা শাখা
পরবর্তী নিবন্ধবিষ প্রয়োগে কিম উনের ভাইকে হত্যা!