ঝড়-শিলাবৃষ্টিতে নওগাঁয় ধানের ব্যাপক ক্ষতি

পপুলার২৪নিউজ,জেলা প্রতিনিধি:
নওগাঁয় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ইরি-বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টি আর ঝড়ো বাতাসে ধানগাছ গুলো নুইয়ে পড়ে মাটি আর পানিতে একাকার হয়ে গেছে। ফলে ফলন বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে।

ধান মাটিতে শুয়ে পড়ায় কৃষকরা হতাশ হয়ে পড়েছেন। তবে জেলা কৃষি সম্প্রসারণ কর্তৃপক্ষ বলেছে, ফসলের ক্ষতি হলেও ফলনে তেমন কোনো প্রভাব পড়বে না। এদিকে জেলায় কি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা এখনও নিরুপণ করতে পারে কৃষি অফিস।

জেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি ইরি-বোরো মওসুমে ১ লাখ ৯৮ হাজার ৪৬২ হেক্টর জমিতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে ১ লাখ ৮৬ হাজার ৭৫০ হেক্টর জমি অর্জিত হয়েছে।

গত বুধবার থেকে ঝড় ও শীলাবৃষ্টিতে ধানক্ষেতে জমেছে পানি। বৃষ্টি ও বাতাসের কারণে ক্ষেতের কাঁচা, আধাপাকা ও পাকা ধানগাছ গুলো মাটিতে নুইয়ে পড়ে একাকার হয়ে গেছে।

জেলার অন্যান্য উপজেলার তুলনায় সদর উপজেলা, আত্রাই, রাণীনগর, মান্দা ও মহাদেবপুর উপজেলায় সবচেয়ে বেশি ধানের ক্ষতি হয়েছে। ধান পরিপুষ্ট হয়ে পাকার আগেই মাটিতে পড়ে যাওয়া ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে বাধ্য হয়েই ধান কাটতে হচ্ছে কৃষকদের।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে সময়ের আগে ধান কাটার ফলে ফলনের বিপর্যয়ের আশংকা করছেন কৃষকরা। আবহাওয়ার এই অবস্থায় একই সঙ্গে ফসল কাটায় শ্রমিকেরও সংকট দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়ে বেশি মজুরির শ্রমিক দিয়ে ধান কাটতে হচ্ছে কৃষকদের।

সদর উপজেলার দুবলহাটি গ্রামের কৃষক আফসার আলী বলেন, ৪বিঘা জমিতে আঠাস ধানের আবাদ করেছেন। ধান কাটতে এখনও ১০/১৫ দিন বাকী। বৃষ্টি ও বাতাসের কারণে ধানগাছ মাটিতে শুয়ে পড়েছে। বৃষ্টিতে জমিতে এক গিরা পরিমাণ পানি জমে ধানগাছ পানিতে ভাসছে। এ অবস্থায় ফলনের বিপর্যয়সহ লোকসানের আশংকা করছেন এই কৃষক। তিনি প্রতি বিঘায় প্রায় ৪/৫ মণ ধান কম হবে বলে জানান।

চকগ্রাণ গ্রামের কৃষক কামরুজ্জামান বলেন, জিরা ও আঠাস ধান লম্বা হওয়ার কারণে বাতাসে মাটিতে পড়ে গেছে। আবহাওয়া খারাপের কারণে ২/৩দিন আগেই কাঁচা ধান কেটে নিলাম। এছাড়া শ্রমিকও সংকট। তিনবেলা খাবার দিয়ে জনপ্রতি ৩৫০-৪৫০ টাকা মজুরি দিতে হয়েছে। মজুরি আরো বাড়তে পারে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সত্যব্রত সাহা জানান, অতিরিক্ত বৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে কিছু জমিতে বোরো ধান হেলে পড়েছে। এখন বোরো ধান পাকা ও শক্ত অবস্থায় আছে। আশা করা যায় ফলনে তেমন কোনো প্রভাব পড়বে না। আমরা কৃষকদের উৎসাহিত করছি ৮০ ভাগ ধান পেকে গেলে অতিসত্ত্বর তারা যেন ধান কেটে নেয়।

পূর্ববর্তী নিবন্ধসাদ্দামকে বাঁচাতে ঘুষ দিতে চেয়েছিলেন গাদ্দাফি
পরবর্তী নিবন্ধনাশকতার ১৪ মামলায় জামিন পেলেন সেলিমা রহমান