জয়ের জন্য অজিদের চাই ১৮৮ রান

পপুলার২৪নিউজ ডেস্ক:

দ্বিতীয় টেস্টেও পরাজয় উঁকি দিচ্ছে স্বাগতিক ভারত শিবিরে। বাঙ্গালোরে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে বিরাট কোহলিরা ২৭৪ রানে গুটিয়ে গেছে।

প্রথম ইনিংসে ভারত করেছিল ১৮৯ রান। জবাবে সফরকারী অস্ট্রেলিয়া থেমেছিল ২৭৬ রানে। ফলে দুই ইনিংস মিলে অজিদের জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ১৮৮ রান।

তৃতীয় দিন শেষে ভারত করেছিল ৪ উইকেটে ২১৩ রান। দিন শেষে ১২৬ রানের লিডে বড় অবদান ছিল চেতশ্বর পূজারার ৭৯ এবং অজিঙ্কা রাহানের ৪০ রান।

তবে চতুর্থ দিন মঙ্গলবার এই দু’জন দলকে খুব বেশি দূর এগিয়ে নিতে পারেননি। ১১৮ রানের জুটি গড়ে পূজারা ৯২ এবং রাহানে ৫২ করে সাজঘরে ফেরার পরই হুড়মুড় করে ভেঙে পড়ে ভারতীয় শিবির, ৬১ রান যোগ করতেই হারায় ৬ উইকেট।

প্রথম টেস্টে স্পিনার স্টিভ ও’কিফের (১২ উইকেট) কাছে ধরাশায়ী হয় ভারত। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ঘাতক হয়ে আবির্ভূত হন আরেক স্পিনার নাথান লায়ন, একাই তুলে নেন ৮ উইকেট।

আর ভারতের দ্বিতীয় ইনিংসে ধস নামান পেসার জন হ্যাজলেউড। ৬৭ রানে ৬ উইকেট নিয়ে করেন ক্যারিয়ার সেরা বোলিং। দুটি করে উইকেট নেন ও’কিফ ও মিশেল স্টার্ক।

এর আগে প্রথম ইনিংসে ২৭৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। দলের হয়ে শন মার্শ সর্বোচ্চ ৬৬ রান করেন। এছাড়া ম্যাট রেনশো ৬০ এবং ম্যাথু ওয়েড ৪০ রান করেন।

ভারতের পক্ষে রবীন্দ্র জাদেজা ৬টি, রবীচন্দন অশ্বিন ২টি এবং উমেশ যাদব ও ইশান্ত শর্মা উভয়েই ১টি করে উইকেট লাভ করেন।

বাঙ্গালোরে শনিবার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। অজি স্পিনার নাথান লায়নের ঘূর্ণিতে প্রথম ইনিংসে মাত্র ১৮৯ রানে অলআউট হয় তারা।

ভারতের হয়ে লোকেশ রাহুল একাই লড়াই করেন। তিনি ৯০ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে লায়ন ৫০ রানে ৮টি উইকেট লাভ করেন। এছাড়া মিচেল স্টার্ক ও ও’কিফে ১টি করে উইকেট লাভ করেন।

প্রসঙ্গত, প্রথম টেস্টে বাজেভাবে হারে ভারত। প্রথম ইনিংসে ১০৫ এবং দ্বিতীয় ইনিংসে ১০৭ রান করে অলআউট হয়েছিল কোহলি বাহিনী। এতে ৩৩৩ রানের বড় জয় পায় সফরকারী অস্ট্রেলিয়া।

পূর্ববর্তী নিবন্ধবেগমজানের পোস্টার জুড়ে বিদ্যা
পরবর্তী নিবন্ধশিমুল হত্যা: মিরুর বাড়ির ডোবা থেকে অস্ত্র উদ্ধার