জেএসসি-জেডিসিতে মেয়েরা এগিয়ে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

অষ্টম শ্রেণির সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলে ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার পাশের মোট পাশের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। গত বছর ছিল ৯৩ দশমিক ০৬ শতাংশ। এ বছর পাশের হার কমেছে ৯ দশমিক ৪১ শতাংশ।

শনিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসির পরীক্ষার ফলের সার্বিক দিক বিস্তারিত তুলে ধরেন।

এবার জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসিতে ৮৬ দশমিক ৮০ শতাংশ। এবার দুটি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ পরীক্ষার্থী। তার মধ্যে জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন এবং জেডিসিতে ৭ হাজার ২৩১ জন। গত বছর এ সংখ্যা ছিল ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫৫ হাজার ৯৬০ জন।

তবে এবার জেএসসি-জেডিসিতে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়েরা। এবার মোট জিপিএ-৫ প্রাপ্ত ১ লাখ ৯১ হাজার ৬২৮ জনের মধ্যে ১ লাখ ১০ হাজার ৭৩০ মেয়ে। আর ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮০ হাজার ৮৯৮ জন। ছেলেদের চাইতে মেয়েরা ২৯ হাজার ৮৩৮ জন বেশি জিপিএ-৫ পেয়েছে। অন্যদিকে, পাশের হারেও সামান্য এগিয়ে রয়েছে মেয়েরা। তাদের পাশের হার ৮৩ দশমিক ৭৩ শতাংশ। বিপরীত দিকে ছেলেদের পাশের হার ৮৩ দশমিক ৫৬ শতাংশ।

 

পূর্ববর্তী নিবন্ধজেএসসিতে পাসে সেরা বরিশাল, জিপিএ-৫ প্রাপ্তিতে ঢাকা
পরবর্তী নিবন্ধকালশী বস্তির আগুন নিয়ন্ত্রণে