জীবনে বড় হতে হলে লক্ষ্য স্থির করতে হবে : পরিকল্পনামন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক: পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রথাগত শিক্ষা নয়, যুগোপযোগী শিক্ষা উন্নয়নের জন্য অপরিহার্য। জীবনে বড় হতে হলে লক্ষ্য স্থির করতে হবে, স্বপ্ন দেখতে হবে। শনিবার ঢাকায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) ক্যাম্পাসে বিইউবিটি এবং চাকরি ডট কম এর যৌথ উদ্যোগে দিনব্যাপী ক্যারিয়ার মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, সুশিক্ষায় শিক্ষিত হতে হবে জ্ঞানী হতে হবে এবং মহৎ ও জ্ঞানীদের অনুসরণ করতে হবে। নিজেকে যোগ্য করে তৈরি করতে পারলে অভাবনীয় সফলতা অর্জন সম্ভব।

প্রথাগত শিক্ষায় সফলতা আসবে না উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত হতে পারলে চাকরি প্রার্থী নয় বরং চাকরি দাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা সম্ভব হয়।

মুস্তফা কামাল বলেন, শিক্ষিত যুবসমাজ হচ্ছে দেশের অগ্রগতির মূল চালিকা শক্তি। বাংলাদেশ হচ্ছে একটি অসাধারণ স্বপ্নের দেশ। আমরা বীরের জাতি। আমরা পরাজিত হতে শিখিনি। আমরা দারিদ্র্য জয় করেছি। মধ্যম আয়ের দেশে পরিণত হতে চলেছি।

তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে আমরা ঘরে-ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে সক্ষম হবো। শতভাগ প্রাথমিক শিক্ষা এবং ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবো।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য বিমোচন করে জ্ঞান ভিত্তিক অর্থনীতি প্রতিষ্ঠা করা হবে। এসবের ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে সামিল হবে।

বিইউবিটি উপাচার্য অধ্যাপক মো.আবু সালেহের সভাপতিত্বে অনুষ্ঠানে বিইউবিটি ট্রাস্ট সদস্য ও সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক আহমেদ উপস্থিত ছিলেন।

ক্যারিয়ার মেলা উদ্বোধন শেষে বিভিন্ন স্টল পরিদর্শন করেন মন্ত্রী। বিইউবিটি মেলায় ১৬টি কোম্পানি অংশ নেয়।

পূর্ববর্তী নিবন্ধ‘বিএনপি-জামায়াত জোটের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে’
পরবর্তী নিবন্ধঅর্থমন্ত্রীর সমালোচনায় প্রধানমন্ত্রী