জামিনে মুক্তি পেলেন শাহেদুল ইসলাম

পপুলার২৪নিউজ ডেস্ক:
শ্রমিক পাচার এবং গৃহকর্মীকে নির্যাতন ও ভয় দেখিয়ে বেতন ছাড়াই কাজ করানোর অভিযোগে গ্রেপ্তার হওয়া নিউইয়র্কে বাংলাদেশের উপকনসাল জেনারেল মো. শাহেদুল ইসলাম কারাগার থেকে মুক্তি পেয়েছেন। নিউইয়র্ক সময় ১৩ জুন মঙ্গলবার দিনভর প্রয়াসের পর রাত সাড়ে আটটার দিকে তিনি কারাগার থেকে বেরিয়ে আসেন। গত সোমবার সকালে পুলিশ তাঁর বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করেছিল। গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর তাঁকে কুইন্সের আদালতে হাজির করা হয় এবং সেখান থেকে সরাসরি ব্রঙ্কসের একটি কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

নিউইয়র্ক কনসাল জেনারেল অফিস থেকে জানানো হয়, জামিনের জন্য বন্ড জমা দেওয়ার পর আদালতের আনুষ্ঠানিকতার পর উপকনসাল জেনারেল মো. শাহেদুল ইসলাম মুক্তি পান। এ সময় ভারমন সি বেইন কারেকশন সেন্টারে শাহেদুল ইসলামের পরিবারের সঙ্গে কনসাল জেনারেল শামিম আহসান, ফার্স্ট সেক্রেটারি শামীম হুসেইন ও থার্ড সেক্রেটারি আসিব আহমেদ কারাফটকে উপস্থিত ছিলেন। ঢাকা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস শাহেদুল ইসলামের জামিনে মুক্তির বিষয়টি তত্ত্বাবধান করেছে।

কুইন্সের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড ব্রাউনের দপ্তর থেকে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, শাহেদুলের বিরুদ্ধে এক বিদেশিকে এনে তাঁর বাসায় রেখে ২০১২ থেকে ২০১৬ সালের মে পর্যন্ত বিনা বেতনে জোর করে কাজ করানোর ঘটনায় শ্রম পাচার ও নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। বিচারক ড্যানিয়েল লুইস ৫০ হাজার ডলারের বন্ড বা ২৫ হাজার ডলার নগদে তাঁর জামিন ঠিক করে দেন এবং তাঁর পাসপোর্ট জব্দ করার নির্দেশ দেন। বিচারে দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।
জামিন পেলে মামলার শুনানির জন্য ২৮ জুন শাহেদুলকে আবার আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, রাজনৈতিক নিয়োগপ্রাপ্ত শাহেদুল ইসলাম কূটনৈতিক কর্মকর্তা হিসেবে নিয়োগ পেলেও ‘কূটনৈতিক দায়মুক্তি’র অধিকারী না হওয়ায় গ্রেপ্তার এড়াতে পারেননি। ২০১১ সালে নিউইয়র্ক মিশনে কাউন্সিলর পদে যোগ দেন তিনি।

 

পূর্ববর্তী নিবন্ধনওগাঁয় সাপের কামড়ে কৃষকের মৃত্যু
পরবর্তী নিবন্ধকাতারকে একঘরে করা ইসলামি মূল্যবোধ বিরোধী: এরদোগান