জামদানির সঙ্গে জড়িয়ে আছে বাংলার ইতিহাস ও ঐতিহ্য

নিজস্ব প্রতিবেদক: আবহমা্ন বাংলার সুপ্রাচীন ঐতিহ্য এবং কৃষ্টি কালচারের অনন্য প্রতীক জামদানি। নন্দন শৈল্পিকতার উৎকর্ষে এ শিল্পের মধ্য দিয়ে ভেসে ওঠে বাংলার প্রতিবিম্ব। বাহারি রং, বুনন কৌশল, নকশা ও জ্যামিতিক মোটিফের মধ্য দিয়ে জামদানি আমাদের হাজার বছরের ঐতিহ্যের প্রতিফলন ঘটায়। বাংলাদেশের জামদানি আজ বিশ্ব ঐতিহ্যের অংশ। বি্শ্ব ঐতিহ্য হিসেবে বিবেচিত জামদানি আমাদের অহংকার।

বাংলাদেশের তাঁতিদের বোনা মিহিবস্ত্র মসলিন বিশ্ববাসীর কাছে পরিচিত করেছিল বাংলাদেশকে । ঢাকাই মসলিনের পরেই ঐতিহ্যবাহী শাড়ী জামদানির গ্রহণযোগ্যতা সর্বজনস্বীকৃত। দেশের তাঁতিদের অসামান্য দক্ষতা এবং সুনিপুতায় শতশত বছর ধরে তৈরি কারুকার্যময় ঢাকাইয়া জামদানির খ্যাতি বিশ্বজোড়া ।

জামদানী প্রাচীন মসলিনের উত্তরাধিকারী যার জাম অর্থ ফুল এবং দানী অর্থ ধারণকারী পাত্র। প্রাচীনকালে নকশাদার মসলিন কেই জামদানী বলা হতো। হালে জামদানী নানা স্থানে তৈরী করা হলেও ঢাকাকেই জামদানির আদি জন্মস্থান বলে গণ্য করা হয়। জামদানী বয়নের অতুলনীয় পদ্ধতি ইউনেস্কো কর্তৃক একটি অনন্যসাধারণ ‘ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

বনেদি ও আভিজাত্যের প্রতীক জামদানী সর্বদাই বাঙ্গালী নারীর নিকট আদরণীয়। জামদানী বলতে আমরা মূলত শাড়ি বুঝলেও এটি দিয়ে কুর্তি, পাগড়ী, রুমাল প্রভৃতি এবং ১৭০০ শতকে শেরওয়ানি তৈরির চল ছিলো। কারপাস তুলা থেকে বানানো সুতার নানান রঙের বুননে গড়ে ওঠা নকশাবাহী জামদানী শুধু আভিজাত্যই নির্দেশ করেনা বরং এটি বিয়ের কনের ক্ষেত্রেও পছন্দসই পোশাক বটে।

ঢাকার অদূরে শীত লক্ষ্যার পূর্ব তীরের নোয়াপাড়া,রূপসী,খাদুন,পবনকুল,মুরগা,বরাব ইত্যাদি গ্রামের কারিরদের হাতে তৈরি হচ্ছে জামদানি। মূলত শীতলক্ষ্যার জলবায়ু আর নদীর পানির অদ্ভুত রসায়নেই দৃষ্টিনন্দন জামদানির অনুঘটক হিসেবে কাজ করছে।

জামদানির আভিজাত্য তার নকশায়। মাধবী,মালা,মালঞ্চ,মন্দির,ময়ূর,বাঘেরপাড়া,বেতন ঝোপ, দাদুর শাড়ি, জুইঁফুল, তেরছি, হাজার বুটি ইত্যাদি শত নাম শত মোটিফ দিয়ে সাজানো জমিন আর পাড়ের মনভোলানো নকশার সমন্বয়ে কারিগররা তৈরি করেন এক একটি জামদানি। জামদানির নকশায় রয়েছে বাংলাদেশের পরিবেশ , প্রকৃতি, জীবনজগৎ ও বৃক্ষলতার প্রাধাণ্য।

জামদানীর নকশাগুলোর মধ্যে সর্বাধিক মূল্যবান হলো ‘পান্না হাজারী’ নকশা যেখানে সোনালী-রুপোলী সুতোর দক্ষ চালনা ও সূচারু কারুকাজে কাপড়ে ফুটিয়ে তোলা হয় অনিন্দ্য সৌন্দর্য।

জামদানি বাংলাদেশের একটি ব্যান্ড । ফ্যাশন মহলে বাংলাদেশ পরিচিত মসলিন আর জামাদানির দেশ হিসেবেই। জামদানি মানে কেবলমাত্র ছয়গজের একটি শাড়ীই নয়, বরং এর সঙ্গে জড়িয়ে আছে এদেশের ইতিহাস ও ঐতিহ্য।

বাঙালি নারীর ভীষণ পছন্দের পোশাক জামদানি শাড়ি। এই প্রিয় পোশাকের এক প্রদর্শনী ও মেলা শুরু হয়েছে গত বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে। বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে একাডেমির চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত এই মেলা চলবে আগামী ২৫ মে পর্যন্ত।

দশ দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। বিশেষ অতিথি ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিসিকের চেয়ারম্যান মোস্তাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিল্প সচিব আবদুল হালিম।

 

প্রদর্শনী ও মেলার উদ্বোধন করে নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, নারায়ণগঞ্জে অবস্থিত জামদানি শিল্প এলাকাকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা হবে, যেখানে আলাদা জামদানি মেলা হবে। যাতে দেশের সর্বত্র জামদানি শাড়ি ছড়িয়ে পড়ে। একই সঙ্গে এতে জড়িতরা তাদের ন্যায্যমূল্য পাবে।

বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, জামদানি শাড়ি আমাদের জাতীয় ঐতিহ্য। তবে এ শিল্পের সঙ্গে জড়িতরা শাড়ির প্রকৃত মূল্য পান না। তার কারণ দীর্ঘ যানজট পেরিয়ে নারায়গঞ্জের রূপগঞ্জ ও সোনারগাঁয়ে দেশ-বিদেশের ক্রেতারা সহজে যেতে চান না। এ শিল্পকে বাঁচিয়ে রাখতে শিল্প, বস্ত্র এবং সংস্কৃতি মন্ত্রণালয় মিলে সহায়তা দিয়ে জামদানি নগরীকে পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে হবে।

 

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, এ শিল্পকে ব্যাপকভাবে সম্প্রসারণের জন্য সহায়তা করা হবে, যাতে শাড়ির গুণগতমান আরও বাড়ে এবং বিদেশে রফতানি করে বৈদেশিক আয় বাড়ানো যায়।

 

কে এম খালিদ বলেন, জামদানি শিল্পে জড়িতরা আর্থিকভাবে সচ্ছল নন। একটি শড়ি বানাতে এক সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত সময় লাগে। তাদের ঋণ সহায়তা দেওয়া দরকার।

 

এবারের মেলায় ২৫টি স্টল রয়েছে, যার একটিতে রয়েছে দুই লাখ টাকা দামের শাড়ির। বিক্রেতা রূপগঞ্জের মো. সেলিম বলেন, তিনি নিজ হাতে এ শাড়ি তৈরি করেছেন। সঙ্গে একজন সহকারী ছিল। দু’জন মিলে প্রতিদিন গড়ে ১৪ ঘণ্টা ধরে কাজ করে সাত মাসে শাড়িটি তৈরি করেছেন। এ শাড়ির নকশা, সুতা সবকিছুই অন্য শাড়ি থেকে আলাদা।

তিনি বলেন, মেলায় আমি যেসব শাড়ি নিয়ে এসেছি এর মধ্যে সবচেয়ে কম দাম ছয় হাজার টাকা। আর সবচেয়ে বেশি দামি এই দুই লাখ টাকার শাড়িটি। এ ছাড়া এক লাখ ৮০ হাজার, এক লাখ ৫০ হাজার টাকা দামের শাড়িও আছে। মাঝারি দামের শাড়ির দাম পড়বে ৭০ থেকে ৮০ হাজার টাকা।

 

এদিকে বিক্রেতা মেহেদি হাসান তিন হাজার থেকে ৪০ হাজার টাকা দামের জামদানি শাড়ি নিয়ে এসেছেন মেলায়। তিনি আশা করেন, ভালো বিক্রি হবে। তবে এক যুগ আগেও যেভাবে শাড়ি বিক্রি হতো, সেভাবে এখন আর বিক্রি হয় না বলে জানান তিনি।

একই এলাকা থেকে আসা মো. জাহাঙ্গীর বলেন, পৈতৃকসূত্রে এ পেশায় জড়িয়েছি। আমার বাপ-দাদাও জামদানি শাড়ি তৈরি ও বিক্রির সঙ্গে জড়িত ছিলেন। আগে ঢাকায় জামদানি শাড়ি বিক্রি করতে আনলে অনেক মূল্য পাওয়া যেত; কিন্তু এখন আর সে অবস্থা নেই।

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধখেল দেখিয়ে ছিটকে পড়লেন হেমা মালিনী
পরবর্তী নিবন্ধমঞ্চে ফের স্বপ্নদলের ‘হেলেন কেলার’