জর্ডানে বিয়ে করেও শাস্তি এড়াতে পারবে না ধর্ষক

পপুলার২৪নিউজ ডেস্ক:
জর্ডানে ধর্ষণকারী যদি ধর্ষণের শিকার নারীকে বিয়ে করে তাহলে সে শাস্তি এড়াতে পারবে, এমন একটি আইন বাতিলের পক্ষে ভোট দিয়েছেন সে দেশের এমপিরা। জর্ডানের পার্লামেন্টের নিম্নকক্ষ ৩০৮ ধারা নামের ওই বিতর্কিত আইনটি বাতিলের পক্ষে ভোট দেয়। তবে এটা কার্যকর হবার আগে পার্লামেন্টের উচ্চকক্ষ এবং বাদশার অনুমোদন লাগবে।

৩০৮ ধারা অনুযায়ী, ধর্ষণের শিকার নারীকে ধর্ষণকারী বিয়ে করলে মামলা তুলে নেওয়া যাবে এবং তিন বছরের মধ্যে বিবাহবিচ্ছেদ ঘটানো যাবে না।

কিন্তু দীর্ঘদিন ধরেই এ আইনটি বাতিলের জন্য আন্দোলন করে আসছিলেন মানবাধিকার ও নারী অধিকারকর্মীরা। এদিকে এ আইনের পক্ষে যারা রয়েছে তাদের দাবি, এর ফলে নারীদেরকে সামাজিক দুর্নাম থেকে রক্ষা করা সম্ভব হতো।

তবে আইনটি বাতিল হওয়ার প্রস্তাব পার্লামেন্টে পাস হওয়ায় নারী অধিকার গোষ্ঠীগুলো আনন্দ প্রকাশ করেছে। তারা একে নারী আন্দোলনের বিজয় বলে আখ্যায়িত করেন।

হিউম্যান রাইটস ওয়াচের সূত্রে জানা যায়, বিশ্বের খুব অল্প সংখ্যক দেশে এখনও এই আইনটি বলবৎ রয়েছে। জর্ডান ছিল তাদের মধ্যে অন্যতম। কিছুদিন আগে তিউনিসিয়া ধর্ষণসংক্রান্ত এ ধরনের আইন বাতিল করেছে।

লেবাননেও এ রকম একটি আইন সংস্কার প্রক্রিয়া চলছে। তবে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার যেসব দেশে এ রকম আইন আছে সেগুলো হলো আলজেরিয়া, ইরাক, কুয়েত, লিবিয়া, সিরিয়া এবং ফিলিস্তিন।

পূর্ববর্তী নিবন্ধঅনন্য দায়িত্ব বোধসম্পন্ন এক নারী
পরবর্তী নিবন্ধছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাসহ পাঁচজনকে সংগঠন থেকে বহিষ্কার