জন্মদিনে শ্রদ্ধা, ভালোবাসা ও শুভেচ্ছায় সিক্ত কানতারা খান

মেহের মামুন:

একজন মানুষ জনতার কতটা কাছে আসলে, মানুষের ভালোবাসা অর্জন করলে তার জন্মদিনে এভাবে শ্রদ্ধা, ভালোবাসা ও শুভেচ্ছায় সিক্ত হতে পারেন তা কানতারা খানকে দেখলেই বুঝা যায়।
জনপ্রিয়তায়, মানুষের ভালবাসায়, মানুষের হৃদয়ে তিনি এমন আসন গড়েছেন মাত্র ২ বছরে তা যে কোন রাজনীতিবিদের ৩০বছর মাঠে রাজনীতি করার পরও এতটা ভালবাসা, শ্রদ্ধা অর্জিত হয়নি। তার কার্যক্রম মানুষের হৃদয়ে এতটা অবস্থান নিয়েছে যে করোনার মধ্যেও এবার তার জন্মদিনে হয়েছে কেক কাটা, মিষ্টি বিতরন, মসজিদ দোয়া ও মিলাদ , মন্দিরে আরধনা, গীর্জায় প্রার্থনা। আর ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, মহিলা লীগ ও আওয়ামী লীগ কোথাও কোথাও একত্রিত, কোথাও কোথাও সম্মিলিত ভাবে অনুষ্ঠান করেছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিউজ ফিডে তো ৫ জুন গভীর রাত থেকে এ রির্পোট লেখা পর্যন্ত সয়লাব। যারা যে ধরনের অনুষ্ঠান করেছে সেইটার ছবি তো আছেই, প্রচার পেয়েছে অসংখ্য লাইভ ভিডিও, নানান অনুষ্টানের। এই সকল অনুষ্ঠান আবার লাইভে কানতারা খান অংশগ্রহণ করেছেন, ভাললাগা ভালবাসা বিনিময় করেছেন নিজেও, এতে অনুষ্ঠানের আয়োজকরা উৎসাহিত হয়েছে শতগুণ, হাজারো গুণ, লক্ষ গুন এমনডকি কোটি গুণ পর্যন্ত। একথা জানিয়েছেন বেজড়া খান পরিবারের সন্তান, মুকসুদপুর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মাহমুদ খান কুটি।
তিনি আরও জানিয়েছেন ফেসবুকে মুকসুদপুর উপজেলার যে কোন স্তরের নেতা কর্মী, সাধারন মানুষের সাথে সেলফি, আড্ডার ছবি প্রকাশ পেয়েছে। ফেসবুকে যে কোন আইডিধারি তার নিজের ছবির সাথে কানতারা খানের ছবি তো পোষ্ট করেছেনই। পোষ্ট হয়েছে, স্টাটাস দেয়া হয়েছে আবেগের সাথে, অনুভুতির সাথে, রাজনীতির সাথে এবং নিজের সাথে জড়িয়ে। কানতারা খানের ছবি পোষ্ট দেয়া হয়েছে তার পিতা মুহাম্মদ ফারুক খান এমপি’র সাথে , মাতা নিলুফার ফারুক খানের সাথে, বাবা মা দুজনের সাথে, বাংলাদেশের ও বিশ্বের বিভিন্ন শ্রেণীর সেলিব্রেটির সাথে, বঙ্গবন্ধুর প্রিয় নাতনি সজীব ওয়াজেদ জয়ের সাথে, একাধিক মন্ত্রী’র সাথে, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সর্বপরি বাংলাদেশের মহামান্য রাস্ট্রপতি মো: আবদুল হামিদের সাথেও।
এই কানতারা খালেদা খান কিংবা কানতারা কে খান অথবা কানতারা খান আর কেউ নন, তিনি মুকসুদপুর কাশিয়ানী বাসীর প্রিয় নেতা, গত ২৫ বছর ধরে একটানা নির্বাচিত সংসদ মুহাম্মদ ফারুক খান এমপি’র বড় মেয়ে।
কানতারা খান উচ্চ শিক্ষিত। এছাড়া তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মুকসুদপুর উপজেলা কমিটির একজন নির্বাহী সদস্য, তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটির সদস্য, মুকসুদপুরস্থ ফারুক খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, সুচিন্তা বাংলাদেশের যুগ্ম আহ্বায়ক, সাবেক সুচিন্তা ফাউন্ডেশনে পরিচালক, দি ইনডাস এন্টারপ্রেট্রেনার ঢাকা চ্যাপটারের ট্রেজারার, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ অনুষদের সদস্য, এবং প্রাক্তন পরিচালক ( অর্থ) সুমসিনেট লিমিটেড। এছাড়া সপ্তাহের কমপক্ষে ৪/৫ দিনই বাংলাদেশের সরকারি বেসরকারি টেলিভিশনের টকশো তে তাকে দেখা যায়। এজন্য মুকসুদপুর কাশিয়ানি তথা গোপালগঞ্জের গ-ি ছাড়িয়ে সারা বাংলায়, এমনকি সারা বিশ্বে যেখানে বাঙ্গালী থাকুক আর নাই থাকুক তিনি সর্বাধিক পরিচিত। যা এক কথায় আন্তর্জাতিক সেলিব্রেটিও বলা যায় ।

‘গত ২ বছর ধরে মুকসুদপুর-কাশিয়ানীর মাটিতে নিয়মিত পদাচারনা আছেন তিনি, মাত্র ২ বছরেই এতটা জনপ্রিয়তা অর্জন করেছে যে উপজেলার প্রতিটা ইউনিয়ন প্রতিটা মসজিদ মন্দিরে, এবং গীর্জায় তার জন্মদিন উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল হয়েছে, কথাগুলো বলেছেন মুকসুদপুর পের আওয়ামী লীগের সাধারন সম্পাদক লুৎফর রহমান মোল্যা। তিনি আরও বলেন মহারামারী এই করোনাক্রান্তিতেও যিনি এলাকার মানুষের মাঝে সাহস ও ভরসা যোগাতে নিজের জীবনের মায়া ত্যাগ করে মুকসুদপুর-কাশিয়ানীর প্রতিটি এলাকায় ঘুরে বেড়িয়েছেন। সর্বস্তরের মানুষের মাঝে ত্রাণ সহায়তা পৌছে দিয়েছেন। প্রতিটি মানুষের করোনা থেকে বাঁচতে নিয়মিত স্বাস্থ্যঝুকি এড়িয়ে চলার অনুপ্রেরণা যুগিয়েছেন। এলাকা সৃষ্ট সকল সমস্যার সমাধান করছেন। তাই এই এলাকার প্রতিটি মানুষের হৃদয়ে তিনি জায়গা করে নিয়েছেন। বিশেষ করে তরুনদের আস্থার প্রতিক হয়ে উঠছেন তিনি। তাই তার জন্মদিন সবাই মনে রেখেছেন। সবাই আশাবাদী ব্যক্তিগত জীবনেও তিনি সবার পাশেই আছেন এবং এভাবেই থাকবেন সারাজীবন।

৬ জুন শনিবার জন্মদিনের প্রথম প্রহর থেকেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন কানতারা খান। জন্মদিনের প্রথম প্রহরে তার পিতা-মাতা ঢাকা ক্যান্টমেন্টর সুখনীড় বাসভবনে পারিবারিকভাবে কেক কেটে জন্মদিন উদযাপন শুরু করেন। মোবাইল ফোন কিংবা ফেইসবুক দুটোতেই শুধুই জন্মদিনের শুভেচ্ছা। আর তার বাসা সে তো জন্মদিনের প্রথম প্রহর থেকেই বন্ধু, কর্মী, ছোট ভাই আর শুভাকাঙ্খীদের দখলে। যেন ঈদের মিলন মেলা। আসলেই তো ঈদ। কারন বন্ধু, কর্মী, ছোট ভাই আর শুভাকাঙ্খীদের কাছে কানতারা খানের জন্মদিন মানেই বিশেষ কিছু, যা আসে প্রতিবছরে মাত্র একবার। এই দিনে আনন্দ উৎযাপন না করলে কি হয়?

৬ জুন শনিবার বিকালে উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে মুকসুদপুর পৌর আওয়ামীলীগের আয়োজনে তার জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হায়দার হোসেন, প্রচার সম্পাদক জাহিদুর রহমান, উপ-দপ্তর সম্পাদক রফিকুল বারী লিপন, পৌর আওয়ামী লীগের সভাপতি মুন্সী আনোয়ার হোসেন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, উপজেলা যুবলীগ নেতা নাইমুল হাকিম জুম্মান, উপজেলা কৃষকলীগ নেতা শাহিনুজ্জামান মিঞা প্রমুখ। অনুষ্ঠানের আয়োজন, অর্থায়ন ও পরিচলনা করেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান মোল্যা।

এর আগে পুরাতন মুকসুদপুরের ফারুক খানের বাসভবনে গোবিন্দপুর ইউনিয়ন ছাত্রলীগ সকাল ১০ টার পরে কেক কেটে, মিষ্টি বিতরন করে কেক কাটার সুচনা করেন। সেখানে ইউনিয়ন ছাত্র লীগের সকল নেতা কর্মীরা উপস্থিত ছিলেন, ছিলেন যুব লীগ কামরুজ্জামান রাজা ও ক্রীড়া সংস্থার সম্পাদক মাহমুদ খান কুটি। এর পরেই বর্ণিল আয়োজন মহিলা আওয়ামী লীগের। খান্দারপাড়া মহিলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক শারমিন নাহার রিতা ওরফে শারমীন অধরার অর্থায়ণে ও পরিচালনায় কেক কাটা, মিস্টি বিতরন। মহিলা লীগের উৎসবের মধ্যে ছিল, গান ও শ্লোগান। মহিলা আওয়ামী লীগ আহবায়ক তাপসি রানী দুর্গা করেন প্রার্থনা, গান ও শ্লোগান দেন যুগ্ম আহবায়ক মেহবুবা তিথি শাম্মি আক্তার সুমি, বিভা মন্ডল, পৌর মহিলা লীগের সাধারন সম্পাদক লাইজু খানম এবং মহিলা নেত্রী মিম্মা রহমান। তাদের অনুষ্ঠান চলে কমপক্ষে ২ ঘন্টা।

কানতারা খানের জন্মদিনে মুকসুদপুর পৌরসভাসহ ১৬ ইউনিয়নে নানান কর্মসুচী গ্রহণ করা হয়। সকল কর্মসুচী প্রনয়ণ বাস্তবায়ন এবং সকল কর্মসুর্চী মনিটরিং করেন মাহমুদ খান কুটি। মাহমুদ খান কুটি আরও জানান মোচনা ইউনিয়নের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোল্যার অর্থায়নে কয়েকটি মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। কাশালিয়া ইউনিয়নের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান নাসিরের অর্থায়নে কয়েকটি মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিগনগর ইউনিয়নের সভাপতি এবিএম মাসুদুর রহামনের অর্থায়নে কয়েকটি মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। খান্দারপাড়া ইউনিয়নের সাধারণ সম্পাদক মিলন মোল্যার অর্থায়নে কয়েকটি মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। লিরপাড় ইউনিয়নের সাধারণ সম্পাদক বিপ্লব মজুমদারের অর্থায়নে কলিগ্রাম ক্যাথলিক চার্চে প্রার্থনা, দক্ষিন ও উত্তর জলিরপাড় কয়েকটি মন্দিরে আরাধনা ও অর্চনা করা হয়েছে।
উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহমুদ খান কুটি আরও জানান, শুক্রবার ভোর ৫টা ৪৫ মিনিটে ঢাকা ক্যান্টমেন্টর সুখনীড় মুহাম্মদ ফারুক খান এমপির বাসভবনে কেককাটা, মিস্টি ও খাদ্য বিতরন দিয়ে কর্মসুচীর শুরু আর শেষ হয় মুকসুদপুরে ফারুক খান বাসভবনে উপজেলা ছাত্র লীগ যুবলীগ এবং কুটি খানের ব্যবস্থাপনায় ৫.৪৫ মিনিটে কেক কাটা হয়। তার পরে গভীর রাত পর্যন্ত নৈশভোজসহ আনন্দ ফুর্তি।
সব মিলিয়ে এই করোনার মধ্যেও মানুষের আন্তরিকতায় তার অনুপস্থিতিতে এরুপ জন্মউৎসব একটা ইতিহাস হয়ে থাকবে।

 

পূর্ববর্তী নিবন্ধওয়াশিংটন ডিসি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পে
পরবর্তী নিবন্ধকরোনায় মারা গেলেন বিএনপি নেতা আহসান উল্লাহ