‘জঙ্গি-সন্ত্রাসবাদ মোকাবেলায় কাজ করবে ইন্টারপোল’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় তথ্য আদান-প্রদানের জন্য অভিন্ন আন্তঃদেশীয় নেটওয়ার্ক তৈরিতে ইন্টারপোল কাজ করবে বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব জারগেন স্টক।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে শুরু হওয়া ১৪ দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানদের তিন দিনব্যাপী সম্মেলনে তিনি একথা বলেন।

ইন্টারপোল মহাসচিব জানান, কাউন্টার টেররিজমে বাংলাদেশ পুলিশের সক্ষমতা অর্জনে ইন্টারপোল এরই মধ্যে সহযোগিতা করেছে।

তিনি বলেন, গোটা পৃথিবীতে মানুষের নিরাপত্তা নিশ্চিতে পুলিশের ভূমিকা অনন্য। তথ্য প্রযুক্তির এই যুগে তথ্য আদান-প্রদানের কোনো বিকল্প নেই। আন্তঃদেশীয় যেকোনো অপরাধ মোকাবেলায় তথ্য আদান প্রদানের মধ্য দিয়ে দ্রুততম সময়ের মধ্যে অপরাধীদের আইনের আওতায় আনা সম্ভব।

তিন দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম ও সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিক্যাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চের অধ্যাপক রোহান গুনারতেœ দুটি প্রবন্ধ উপস্থাপন করবেন। সম্মেলন শেষে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ আন্তঃদেশীয় কর্মপন্থা নির্ধারণ করে ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষর হবে।

ইন্টারপোল মহাসচিব ও ১৪ দেশের পুলিশপ্রধান ছাড়াও সম্মেলনে আফগানিস্তানের নিরাপত্তাবিষয়ক জ্যেষ্ঠ উপমন্ত্রী আবদুল রহমান, মালয়েশিয়ার আইজিপি খালিদ আবু বকর, মিয়ানমার পুলিশের ব্রিগেডিয়ার জেনারেল মায়ো সু উইন, দক্ষিণ কোরিয়ার সিনিয়র সুপারিনটেনডেন্ট জু মিন লি, শ্রীলংকার আইজিপি পুজিথ সন্ধি বন্দরা জয়সুন্দর, আসিয়ানপোলের নির্বাহী পরিচালক ইয়োহানেস আগুস মুলিয়োনো, আইজিসিআইর প্রটোকল অ্যান্ড কনফারেন্স বিভাগের প্রধান সিন লি চুয়া, আইসিআইটিএপির পরিচালক গ্রে বারসহ ৫৮ জন বিদেশি অংশ নিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধতানোরে মাদক সেবীসহ গ্রেপ্তার ৬
পরবর্তী নিবন্ধআতাইকুলায় ইয়াবাসহ ছাত্রলীগ নেতা গ্রেপ্তার