ছাত্রীকে বালতিতে প্রস্রাব করতে বাধ্য করায় জরিমানা

পপুলার২৪নিউজ ডেস্ক:
ক্লাস চলাকালে কেউ শ্রেণিকক্ষ থেকে বের হতে পারবে না বলে কড়া নীতি ছিল যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ডিয়েগোর ‘প্যাট্রিক হেনরি হাইস্কুলের’।

স্কুলের এ নীতি বাস্তবায়নে ‘গনজা উলফ’ নামে একজন শিক্ষক এত কড়াকড়ি করেন যে প্রস্রাবের বেগ পেলেও শিক্ষার্থীদের বাইরে যেতে পারত না।

এ শিক্ষক ২০১২ সালে ফেব্রুয়ারির মাসের একদিন তার ক্লাসে কড়াকড়ি আরোপ করেন। ১৪ বছরের এক ছাত্রী প্রস্রাবের বেগের কারণে বাইরে যেতে চাইলে বাধা দেন তিনি।

এ অবস্থায় বাধ্য হয়ে ওই ছাত্রী বালতিতে প্রস্রাব  করতে বাধ্য হন। পরে এ ঘটনা নিয়ে পুরো স্কুলেই গুঞ্জন ছড়িয়ে পড়ে।

এক পর্যায়ে ঘটনাটি নিয়ে সংবাদ মাধ্যমেও প্রতিবেদন ছাপা হয়। এতে বলা হয় শ্রেণিকক্ষে প্রস্রাব করতে বাধ্য হওয়ার ঘটনায় বিকারগ্রস্ত ওই ছাত্রী আত্মহত্যারও চেষ্টা করে।

এখন ঘটনার পাঁচ বছর পর গত বুধবার ওই ছাত্রীকে সোয়া ১২ লাখ ডলার ক্ষতিপূরণ এবং  ৪১ হাজার ডলার চিকিৎসা খরচ নিতে শিক্ষা বিভাগকে নির্দেশ দিয়েছেন আদালত।

বর্তমানে ১৯ বছরের তরুণী ওই ছাত্রী। তিনি ঘটনার পর ২৫ হাজার ডলার ক্ষতিপূরণ দাবি করেন। কিন্তু কর্তৃপক্ষ তার দাবি নাকচ করলে আদালতে গিয়ে বড় অংকের ক্ষতিপূরণ পান তিনি।

এ সপ্তাহের শুরুতে ওই ছাত্রীর আইনজীবী ব্রায়ান ওয়াটকিনস স্থানীয় সান ডিয়েগো ইউনিয়ন ট্রিবিউনকে বলেছিলেন, সবেমাত্র হাইস্কুলে ভর্তি হয়েছে এমন ১৪ বছরের কিশোরীর সঙ্গে কখনোই এমনটি ঘটা (ক্লাসে প্রস্রাব করা) উচিত নয়।

ব্রায়ান আরও বলেন, ওই ছাত্রী এ ঘটনার বিরুদ্ধে অবস্থান নিয়ে বিচারকদের কাছে সত্যিকারের বিব্রতকর ঘটনাটির কথা বর্ণনা করেছেন। এ ঘটনা কিভাবে বালিকাটি তার জীবনকে ক্ষতিগ্রস্ত করেছে এবং এনিয়ে তিনি যে এখনো লড়ছেন তাও তুলে ধরেছেন।

অবশেষে বুধবার কয়েক বছর ধরে চলা আইনি লড়াইয়ের রায় দিল সান ডিয়েগোর উচ্চ আদালত।

এর আগে ২০১২ সালে শিক্ষক উলফ এবং সান ডিয়েগো ইউনিফায়েড স্কুল ডিস্ট্রিক্টের বিরুদ্ধে মামলা করা হয়।

মামলায় বলা হয়, ওই বছরের ২২ ফেব্রুয়ারি শ্রেণিকক্ষে ওই ছাত্রীর প্রস্রাবের বেগ সৃষ্টি হয়। কিন্তু তাকে বাথরুমে যেতে না দিয়ে পাশের ছোট্ট স্টোর রুমে একটি বালতিতে প্রস্রাব করতে বাধ্য করা হয়। কিন্তু কক্ষটি থেকে প্রস্রাব গড়িয়ে শ্রেণিকক্ষে চলে আসে।

ক্লাস চলার সময়ে বাথরুম ব্যবহারের চেষ্টা করায় ‘অপমান এবং মর্যাদাহানি’ করার উদ্দেশ্যেই তাকে বালতিতে প্রস্রাব করতে বাধ্য করা হয়েছে বলে মামলার অভিযোগে দাবি করে ওই ছাত্রী।

তার অভিযোগ, বালক ছাত্রদের উপস্থিতিতেই শিক্ষক উলফ তাকে বলেছিলেন, যত জরুরি প্রয়োজন থাকুক না কেন সে শ্রেণীকক্ষ থেকে বের হতে পারবে না, আর যদি এতটাই প্রয়োজন হয় তাহলে যেন সে বালতিতে প্রস্রাব করে।

সহপাঠীদের সামনে প্রস্রাব করার এমনা নির্দেশনা বর্ণনা করার পর ওই ছাত্রীকে একটি ছোট্ট কক্ষে নিয়ে তাকে বালতিতে প্রস্রাব করার নির্দেশ দেন শিক্ষক উলফ। পরে প্রস্রাব শ্রেণিকক্ষের অব্যবহৃত নালায় ফেলেন খালি বালতিটি আগের জায়গায় রাখাতে ছাত্রীটিকে বাধ্য করা হয় বলে মামলায় অভিযোগ করা হয়।

এতে আরও বলা হয়, শিক্ষকের এমন নির্দেশ না মানা ছাড়া ওই ছাত্রীর আর কোনও উপায় ছিল না। তবে সে এ ঘটনার কোনো খবর প্রচার না হোক তার জন্য চেষ্টা করে ওই কিশোরী। কিন্তু খবরটি ছড়িয়ে পড়ায় সে ক্ষতিগ্রস্ত এবং অবমাননার শিকার হয়।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ওই ঘটনার প্রতিবেদন প্রচার করতে গিয়ে টেলিভিশন কর্মীরা তার বাড়ি এবং স্কুলের ছবিও দেখায়।

ছাত্রীটির আইনজীবী ওয়াটকিনস এ মাসে বিচারকদের বলেন, ওই ছাত্রীকে প্রস্রাব করতে বাধ্য করার ঘটনাটি পাকিস্তান থেকে যুক্তরাজ্য পর্যন্ত ছড়িযে পড়েছে। এটি ছিল ভয়াবহ ক্ষতিকর একটি ব্যাপার। ওই সময় ছাত্রীটি ১৪ বছরের কিশোরী ছিল এবং তার পক্ষে ঘটনাটি সামাল দেয়া সম্ভব ছিল না।

ফলে তাকে দুইবার স্কুল পরিবর্তন করতে হয়। তাকের মানসিক চিকিৎসকেরও শরণাপন্ন হতে হয়। কিন্তু সে ওই ঘটনার প্রভাব থেকে মুক্ত হতে না পেরে এক পর্যায়ে আত্মহত্যার চেষ্টা বলে বিচারকদের জানান আইনজীবী।

স্কুল ডিস্ট্রিক্টের আইনজীবী ক্যাথরিন মার্টিন বিচারকদের কাছে শিক্ষক গনজা উলফের পক্ষে সাফাই বক্তব্যে তাকে ‘জনপ্রিয় আর্ট শিক্ষক’ বলে দাবি করেন।

আইনজীবীর দাবি, গনজা স্কুল পালানো বন্ধ করার উদ্দেশে বাথরুমে যেতে বারণ করেছিলেন। বিচার বিবেচনা ছাড়াই তিনি এ কাজকে ভালো ধারণা মনে করেছিলেন।

স্কুল কর্তৃপক্ষ ক্লাস চলাকালে বাথরুম বিরতি নিষিদ্ধ করলেও শিক্ষকদের কাছে এটি প্রত্যাশিত ছিল যে তারা সাধারণ কাণ্ডজ্ঞান দিয়েই বুঝবেন কখন এই বারণ মানতে বাধ্য করবেন কী করবেন না।

পূর্ববর্তী নিবন্ধযৌন হেনস্তার অভিযোগে রাজ্যপালের পদত্যাগ
পরবর্তী নিবন্ধভারত নিজেদের সুবিধার কথা ভেবে উইকেট বানায়