ছাতকে ৫শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ছাতকে যানজট মুক্ত করার লক্ষ্যে সড়কের দু’পার্শ্বে দোকানপাঠ উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। রোববার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সিলেট-সুনামগঞ্জ সড়কের গোবিন্দগঞ্জে উচ্ছেদ অভিযান চলে। অভিযানে নেতৃত্ব দেন সিনিয়র সহকারি পুলিশ সুপার (ছাতক সার্কেল) দুলন মিয়া। গোবিন্দগঞ্জ নতূন বাজারের মুখ থেকে কলেজ গেইট পর্যন্ত সড়কের দু’পার্শ্বের প্রায় ৫শতাধিক দোকানপাঠ উচ্ছেদ করা হয়েছে। এসময় হাইওয়ে পুলিশের সিনিয়র সহকারি পুলিশ সুপার (সার্কেল) মুনাদির আলম চৌধুরি, হাইওয়ে শেরপুর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) বিমল চন্দ্র ভৌমিক, জয়কলস হাইওয়ের ইনচার্জ এসআই রুনু মিয়া, ছাতক থানার ওসি অপারেশন কাজি গোলাম মোস্তফা, ওসি তদন্ত আমিনুল ইসলাম, এসআই শফিকুল ইসলাম, এসআই আনোয়ার হোসেন, এসআই অরুপ সাগর, জয়কলস হাইওয়ে পুলিশের এএসআই শরিফ মাহমুদসহ থানা ও হাইওয়ে পুলিশের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অভিযানের খবর পেয়ে ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরি বকুল উচ্ছেদ হওয়া দোকান গুলো পরিদর্শন করেন।
জানা যায়, সুনামগঞ্জ জেলার প্রবেশদ্বার গোবিন্দগঞ্জে সরকারি জায়গা দখল করে অবৈধভাবে দোকানপাঠ তৈরি করে ক্ষুদ্র ব্যবসায়িদের কাছে ভাড়া দিয়ে দখলকারি প্রতিদিন আদায় করছেন ১শ’ থেকে ৫শ’ টাকা। এসব ক্ষুদ্র ব্যবসায়িদের কারণে সড়কের দু’পার্শে স্কুল, কলেজ ও মাদরাসা শিক্ষার্থী এবং পথচারিদের পথ চলতে সীমাহিন দূর্ভোগ পোহাতে হয়। পাশাপাশি ইমা-লেগুনা ও সিএনজি-অটোরিকশা সরকারি জায়গাতে ভাড়ায় যত্রতত্র ভাবে রাস্তার দু’পার্শ্বে রাখার কারণে প্রতিদিন যানজট লেগেই থাকে।
এসব কারণেই সম্প্রতি স্থানীয় ব্যবসায়ি সমিতি, বিভিন্ন শ্রেনি পেশার লোকজনের সাথে পুলিশ প্রশাসন একাধিক বৈঠক করেন। বৈঠকে সড়কের দু’পার্শ্বের সকল অবৈধ স্থাপনা নিজ নিজ উদ্যোগে সরিয়ে নেয়ার আহবান জানানো হয়। অবশেষে রোববার বেলা ২টায় হাইওয়ে, জেলা ও থানা পুলিশ প্রশাসনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ সরজমিনে প্রত্যেক ব্যবসায়িদের নির্দেশ দিলে ব্যবসায়িরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করে নেয়া শুরু করেন।
এ ব্যাপারে সিনিয়র সহকারি পুলিশ সুপার (ছাতক সার্কেল) দুলন মিয়া বলেন, সড়কে যানজটমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। ক্ষুদ্র ব্যবসায়িদের পূর্নবাসনের দাবির প্রেক্ষিতে তিনি বলেন, জায়গা থাকলে কর্তৃপক্ষের সাথে আলাপ করে এটির একটি ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ সুনামগঞ্জে ভুলে ভরা প্রাথমিকের প্রশ্নপত্র!
পরবর্তী নিবন্ধকওমি সনদের স্বীকৃতির আইন অনুমোদন মন্ত্রিসভায়