ছাতকে সুরমা নদীর ভয়াবহ ভাঙ্গনের কবলে নূরুল্লাপুর দাখিল মাদরাসা

 

পপুলার২৪নিউজ নুর উদ্দনি, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি: ছাতকে সুরমা নদীর ভয়াবহ ভাঙ্গনে ক্রমেই বিলীন হচ্ছে একাধিক হাট-বাজার, স্কুল, মসজিদ, মাদরাসা ও বসতবাড়ি। ভাঙ্গনে বিলীন হয়ে গেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান, হাট-বাজার, বসতভিটা।
ভাঙ্গনে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে ১৯৪৮সালে প্রতিষ্ঠিত নূরুল্লাপুর ইসলামীয়া দাখিল মাদরাসা। ভাঙ্গন রোধে এলাকাবাসী কয়েক দফায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একাধিক আবেদন করেছেন। কিন্তু কোন পদক্ষেপ না নেয়ায় ৭০বছরের প্রাচীন মাদরাসাটি এখন নদী গর্ভে বিলীন হবার পথে। ৪শ’ ১৫জন শিক্ষার্থী প্রতিষ্ঠানে রয়েছেন। এরমধ্যে কিছু অংশ তলিয়ে যাওয়ায় মাদরাসার একটি ভবনে পাঠদান বন্ধ রাখা হয়েছে। এরপাশে নূরুল্লাপুর বাজারে পাকা বিল্ডিং, উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, কবরস্থান, পাকা ও কাঁচা সড়কসহ নূরুল্লাপুর ও উজিরপুরের কয়েক শ’ বাড়ি-ঘর নদী গর্ভে তলিয়ে যায়।
মাদরাসার পরিচালনা কমিটির সভাপতি শাহজাহান আব্দুল্লাহ চৌধুরী বলেন, ইতোমধ্যেই মাদরাসা এলাকার প্রায় ৫০ফুট জমি নদীতে চলে গেছে।
সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, ভাঙ্গন প্রতিরোধে সরেজমিন এলাকা পরিদশন করা হয়েছে। জরিপ কাজের পর একটি কারিগরি কমিটি করা হয়েছে। ডিজাইনের কাজ শেষে প্রকল্পটি অনুমোদন হলেই মূল কাজ শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধমিশরে ট্রেন দুর্ঘটনায় নিহত ৪৪,আহত ১৮০
পরবর্তী নিবন্ধবাসের অগ্রিম টিকিট ১৮ আগস্ট থেকে