ছাতকে সফল সবজি চাষি হিসেবে পরিচিত ‘টমেটো বক্কর’

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

ছাতকে টমেটো চাষ করে সফলতা দেখিয়েছেন উদ্যমী শিক্ষিত বেকার যুবক আবু বক্কর। সফল চাষি হিসেবে ‘টমেটো বক্কর’ নামেই এলাকায় সু-পরিচিত পেয়েছেন। এবছর প্রায় তিন একর জমিতে টমেটো, শিম, নাগা মরিচ, বেগুন, মিষ্টি লাউসহ বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন। ফলন ভাল হয়েছে। সবজি বিক্রয়ে দামও ভাল পাচ্ছেন।
উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের বিলপার গ্রামের মৃত ছ‌মির উ‌দ্দি‌নের পু্ত্র আবু বক্কর ফ‌তেহপুর কা‌মিল মাদ্রাসা থে‌কে এম এম পাশ ক‌রেন। চাকুরীর পিছ‌নে দৌড়াতে দৌড়াতে তার স্বপ্ন বিফল হয়ে বেকার হয়ে পড়েন। এতে নিজের প্রতি আস্তা হারিয়ে ফেলেন। সংসারে অভাব-অনটন লেগেই থাকতো। অসহায় বোঁধ করতেন। অভাবের কারণে রাতে ঘোম হতোনা। কিন্তু জীবনের হাল ছাড়েননি। নিজ পায়ে দাঁড়ানোর চেষ্টা করেন বার বার। সামান্য পুঁজি দিয়ে পরিত্যক্ত জমি লিজ নি‌য়ে সর্বপ্রথম টমেটো চাষ শুরু করেন। এরপর আরো বিভিন্ন সবজি চাষ শুরু করেন। সবজি চাষে মনোযোগী হলে দেখতে পান টমেটো চাষে সফলতা শতভাগ সম্ভব। এরপর টমেটো চাষের মাধ্যমে অভাব-অনটন দূর করে সফলতা অর্জন করে হন স্বাবলম্বী। তিন কন্যা এক ছেলে সন্তান নি‌য়ে ভালই চলছে দিনপাত।
স‌রেজ‌মিন  গিয়ে দেখা যায় টমেটো, শিম, নাগা ম‌রিছ, বেগুন, কলা, লেবু চাষ করেছেন। গরু, হাঁস পালন ও পুকুরে মাছ চাষ করেছেন। জমিটিকে কিছুতেই ফেলে রাখছেন না এই উদ্যমী কৃষক। দেখা যায়, টমেটো গাছের নিচেই করলা গাছ লাগিয়েছেন। টমেটো গাছগুলো ফলন ধরে শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মাথা উঁচু করে দাঁড়াবে করলা।
আবু বক্কর জানান, পরিশ্রমের ফলে সবজি চাষে সফলতা পেয়েছেন। এবছর প্রায় তিন একর জায়গায় টমেটোসহ বিভিন্ন সবজি চাষ করেছেন। ফলন ভাল হয়েছে। সবজি বিক্রয়ে দামও ভাল পাচ্ছেন।
শিক্ষিত অনেক যুবক চাকুরী না পেয়ে বেকার হয়ে আছে। তাদের প্রতি তিনি বলেন, বেকার না থেকে কৃষি কাজে মনোযোগী হয়ে সঠিক শ্রমের মাধ্যমে শতভাগ সফলতার সম্ভাবনা রয়েছে।
ছাতক উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা  পল্লব ভট্রাচায্য বলেন, আবু বক্কর নিচু জমিতে টমেটোসহ বিভিন্ন সবজি চাষ করে সফলতা দেখিয়েছেন। শ্রমের মাধ্যমে ভাগ্যের চাকা পরিবর্তনীয় তা দেখিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধমেসি-সুয়ারেজের জোড়া গোলে বার্সার বিশাল জয়
পরবর্তী নিবন্ধউত্তরায় পোশাক কারখানায় আগুন নিয়ন্ত্রণে